শনিবর, ১৮ মে ২০২৪, সময় : ১১:১২ am

সংবাদ শিরোনাম ::
ডিবি পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার রাজশাহীতে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ এমপি : কৃষক বাঁচলে, দেশ বাঁচবে নাচোলে শেখ হাসিনার প্রত্যাবর্তন দিবস উদযাপিত গোদাগাড়ীতে পুলিশের অভিযানের ফেনসিডিলসহ ২ যুবক আটক আগামী অর্থবছরের জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট ১০৮ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন সুরক্ষা প্রদানের লক্ষ্যে রাজশাহীতে ভাতা পাবে পথশিশুরাও! নাচোলে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যের মৃত্যু তানোরে আইন-শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে চাঁদা’ হিসেবে লুঙ্গি দাবি, ওসিকে বদলি! দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী তানোরে ফসলি জমি কেটে পুকুর ভরাট, ব্যবস্থায় উদাসিন প্রশাসন রাকাবের পরিচালনা পর্ষদের ৫৭৯তম সভা অনুষ্ঠিত বাগমারায় জাতীয় পুষ্টি সপ্তাহ সমাপনী ও পুরষ্কার বিতরণী সভা নগরীতে শিবিরের মিজু গ্যাংয়ের ১১ সদস্য র‌্যাবের হাতে গ্রেফতার গাইবান্ধায় মধ্যরাতে গৃহবধূর খাটের নিচে প্রাক্তন স্বামী, অতঃপর.. কাজাখস্তানে স্ত্রীকে হত্যার দায়ে সাবেক মন্ত্রীকে ২৪ বছরের কারাদণ্ড বলিউডের অন্যতম ‘ফিট’ শিল্পা শেঠির বিরুদ্ধে পশু নিগ্রহের অভিযোগ জেলা ডিবির অভিযানে চারঘাটে মাদকসহ গ্রেপ্তার ১
ভূমি অফিসের কম্পিউটার অপারেটরের হাতে ‘আলাউদ্দিনের চেরাগ’

ভূমি অফিসের কম্পিউটার অপারেটরের হাতে ‘আলাউদ্দিনের চেরাগ’

শাস্তিমূলক অপসারণ দাবী :-

নিজস্ব প্রতিবেদক, তানোর : রাজশাহীর তানোর সদর উপজেলা ভূমি অফিসের কম্পিউটার অপারেটর আরিফুর রহমান স্থানীয় প্রভাব খাটিয়ে বসেন পেশকারের চেয়ারে। এসুযোগে তিনি মিসকেস ফাইল দেখভাল করেন। ফলে ঘুষ-বাণিজ্যে বেপরোয়া হয়ে উঠেছেন তিনি। তার এমন ঘুষ বাণিজ্যে ও উর্দ্ধত্ব্যপূর্ণ আচরণে অসন্তোষ ও ক্ষুব্ধ খোঁদ সংশ্লিষ্ট ভূমি অফিসের সংশ্লিষ্টরা।

এমন দূর্নীতিবাজ কর্মচারী দ্বারা হয়রানি ও বিড়ম্বনার শিকার ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা অবিলম্বে তার শাস্তিমূলক অপসারণের দাবি জানিয়েছেন উপজেলার হাজারও মানুষ।

তথ্যানুসন্ধানে জানা গেছে, বছর দুয়েক আগে কম্পিউটার অপারেটর পদে তানোর উপজেলা সদর ভূমি অফিসে যোগদান করেন ‘আরিফুর রহমান’। তার বাড়ি তানোর পৌর এলাকার ধানতৈড় গ্রামে। তিনি কম্পিউটার অপারেটর হলেও দেখেন মিসকেস ফাইল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলা ভূমি অফিসের কানুনগো বা আইন বিষয়ক কর্মকর্তা, সার্ভেয়ার কিংবা পেশকার পদধারী কর্মকর্তা মিসকেস ফাইল দেখভাল করে আইনগত মতামত পরামর্শ এসিল্যান্ড বরাবর দাখিল করে থাকেন। কিন্তু তানোর উপজেলা সদর ভূমি অফিসের এমন গুরুত্বপূর্ণ ফাইল কম্পিউটার অপারেটর পদধারী আরিফুর রহমানের হাতে পড়ে তিনি পেয়ে গেছেন আলাউদ্দিনের চেরাগ। এতেই তার ভাগ্য খুলে গেছে। ফলে ঘুষ-বাণিজ্যে বেপরোয়া হয়ে উঠেছেন তিনি।

এভাবে তিনি এই অফিসে যোগদান করে সেবাপ্রার্থীর কাছে দাপটের সঙ্গে আদায় করছেন উৎকোচের টাকা। কেউ তাঁর দাবিকৃত উৎকোচের টাকা দিতে না চাইলে কাজ তো দূরের কথা অপমান অপদস্থ করে তাড়িয়ে দিচ্ছেন। তবে, তাঁর এমন আচরণের প্রতিবাদ করলে দম্ভোক্তি করে বলছেন আমার বাড়ি তানোর সদরেই, কেউ তার বিরুদ্ধে মুখ খুললে তাকে ভূমি অফিসে ঢুকতে দেয়া হবে না। তার এক নিকট আত্নীয় মন্ত্রণালয়ের সচিব। এসিল্যান্ড তো দূরের কথা ডিসি পর্যন্ত তাকে কিছু বলতে সাহস পাই না।

এমনই অভিযোগ করেন- তানোর পৌর এলাকার সিন্দুকাই মহল্লার বাসিন্দা সেলিম রেজা। তিনি জানান, নূরজাহান বিবি তানোর মৌজায় আরএস ৫৩৭ নম্বর খতিয়ানের ২৭৯ নম্বর দাগে ১০ কাঠা জমি ক্রয় করেন। ওই জমি খাজনা-খারিজের জন্য ভূমি অফিসে গিয়ে দেখেন হাফ শতক বা .০০৫০ একর জমি হোল্ডিংয়ে নেই। তৎক্ষণাৎ তিনি তহসিলদারের পরামর্শে প্রতিনিধি হিসেবে গত ২০২০ সালের ১৩ ডিসেম্বর মিস কেসের মাধ্যমে তা বাতিলের জন্য আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে তানোর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা লুৎফর রহমান গত বছরের ২৭ জানুয়ারী সরজমিন তদন্তপূর্বক অংশিক বাতিলের প্রস্তাব এসিল্যান্ড বরাবর দাখিল করেন। কিন্তু ওই প্রস্তাব দাখিলের পর এসিল্যান্ডকে ভূল ভাল বুঝিয়ে ওই ফইলটি নথিজাত করেন আরফিুর রহমান।

অপরদিকে, অনেক ফাইল বছরের পর বছর ধরে এসিল্যান্ড বরাবর উপস্থাপন করা হয়নি। এঅবস্থায় সম্প্রতি গেল বৃহস্পতিবার দুপুরে বন্দি ফাইলের খোঁজ নেয়া হয়। এসময় ফাইল বের করার জন্য ৫০০ টাকা দাবি করেন। টাকা দেয়া হলে তিনি জানান, এইমাত্র ফাইল ওকে করা হল, এখন স্যার ডেট দেবেন আগামী সপ্তায় আসেন বলে তাকে জানানো হয়।

আরেক ভুক্তভোগী তানোর পৌর এলাকার বড়শো মহল্লার বাসিন্দা আলিমুদ্দিন অভিযোগ করে বলেন, রায়তান বড়শো মৌজায় ১২০৬ নম্বর দাগে তাঁর মাতার দেয়া .০৫০০ একর বা ৫ শতক বাড়ী বিজ্ঞ আদালতের রায় পাবার পর খারিজ-খাজনার জন্য তহসিল অফিসে গিয়ে দেখি হোল্ডিংয়ে জমি নেই। তখন তিনি ওই খারিজ বাতিলের জন্য ২০২১ সালের ১৮ অক্টোবর মিস কেস করেন। যার নম্বর ২৫/২০২১।

এহেন পরিপ্রেক্ষিতে তানোর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ওই বছরের ২৫ নভেম্বর সরজমিন তদন্তপূর্বক ৩৩৭/৯৮-৯৯ নম্বর খারিজ কেস বাতিলের প্রস্তাব এসিল্যান্ড বরাবর দাখিল করেন। পরে আলিমুদ্দিনের নিকট ১০ হাজার টাকা দাবী করেন আরিফুর রহমান। বিষয়টি এসিল্যান্ডের নিকট বলা হলে তৎক্ষণাৎ আরিফুরকে শর্তক করে দেন। পরে ওই ফাইলটি উপস্থাপন করা হলে সঠিকতা যাচাই করে টাকা ছাড়াই এসিল্যান্ড খারিজ বাতিল করে তার পক্ষে রায় দেন।

অবিলম্বে এমন বেপরোয়া ঘুষখোর কম্পিউটার অপারেটর আরিফুর রহমান নামের কর্মচারীকে শাস্তিমূলক অপসারণের জন্য উর্ধ্বতন কর্মকর্তার প্রতি জুরুরি হস্তক্ষেপ কামনা করেন তিনিসহ আরও হাজারও মানুষ।

এব্যাপারে সহকারী কমিশনার (ভূমি)’র অতিরিক্ত দায়িত্বরত তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোস্তাফিজুর রহমানের মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও রিসিভ হয়নি।

এবিষয়ে তানোর সদর উপজেলা ভূমি অফিসের কম্পিউটার অপারেটর আরিফুর রহমান বলেন, আপনারা সাংবাদিক কি আর লিখবেন। ছোট খাটো নয়, বড় পত্রিকায় লিখেন তো আমাকে বদলি করতে পারেন কি না?

তিনি আরও বলেন, এসিল্যান্ড তো দূরের কথা ডিসি পর্যন্ত আমাকে কিছু বলতে সাহস পাই না। তিনি জানেন আমার নিকট আত্নীয় ভূমি মন্ত্রণালয়ের সচিব বলে দম্ভোক্তি করেন তিনি।

এবিষয়ে রাজশাহী অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) বলেন, খারিজ বা নামজারি ও মিস কেসের নামে সরকারি ফি’র বাইরে অতিরিক্ত টাকা আদায় করা সম্পূর্ণ বে-আইনি। এটা ঘুষ-বাণিজ্যের অপরাধ। লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে জানান এই কর্মকর্তা। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.