শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:২৮ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
করোনাকে হার মানানো অসম্ভব কিছু নয়

করোনাকে হার মানানো অসম্ভব কিছু নয়

সরকার লকডাউন দিয়েছে। কিন্তু এর মধ্যেও মানুষ বাইরে বের হচ্ছে। আমাদের বুঝতে হবে যে, প্রশাসন আর জনগণ কেউ কারও প্রতিপক্ষ নয়। জনগণের উচিত কোভিড-১৯ নিয়ে আরও সচেতন হওয়া। করোনায় মৃত্যুর রেকর্ড তৈরি হচ্ছে। তবু অনেকে স্বাস্থ্যবিধি মানছে না। এটা করে মানুষ নিজে তো বিপদে পড়ছেই, অন্যকেও ঝুঁকির মধ্যে ফেলছে।

লকডাউনে অনেকেই জীবিকার তাগিদে ঘর থেকে বের হচ্ছেন। জীবিকার প্রয়োজন অবশ্যই আছে। কিন্তু জীবনই যদি না থাকে তাহলে জীবিকা দিয়ে কী হবে। যদি ঘর থেকে বের হতেই হয়, মাস্ক পরতে তো বাধা নেই। মাস্ক তো পরাই যায়। আর যাঁরা বিত্তবান আছেন তাঁদের উচিত যতটা সম্ভব অসহায় মানুষকে সাহায্য করা। সবার একটু আশপাশে খোঁজ রাখা উচিত যে, কেউ না খেয়ে আছে কি না। এখন সহযোগিতার সময়, স্বার্থপরতার নয়।

সবাই একতাবদ্ধ না হলে লকডাউন সফল করা বা করোনা মোকাবিলা–কোনোটাই সম্ভব না। মানুষের মধ্যে সচেতনতা না থাকলে জোর করে কাউকে লকডাউন মানানো সম্ভব না। তা ছাড়া, শুধু লকডাউন মানলেই তো হবে না। স্বাস্থ্যবিধিও মানতে হবে। নিয়ম মেনে হাত ধুতে হবে। সামাজিক দূরত্ব মানতে হবে।

স্বাস্থ্যবিধি মানা, সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো বিকল্প নেই। এটা আমাদের বুঝতে হবে। দেশে নতুন করে টিকাও আসছে। যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিয়ে নিতে হবে। অনেকেই ভাবছেন অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে, টিকা নেওয়ার আর দরকার নেই। অনেকে আবার টিকা নিতে ভয় পান। টিকা নিয়ে অনেকের নানা সন্দেহও আছে। কিন্তু এগুলো সব ভ্রান্ত ধারণা। যত দ্রুত পারা যায় সবার টিকা নেওয়া উচিত। সেটা যে দেশের টিকাই হোক না কেন। সবাই একটু সচেতন হলে, প্রশাসন ও জনগণ একযোগে কাজ করলে করোনাকে হার মানানো অসম্ভব কিছু নয়।

সূত্র : আজকের পত্রিকা, লেখক : ডা. এবিএম আবদুল্লাহ, মেডিসিন বিশেষজ্ঞ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.