বুধবা, ২৫ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:২৪ pm

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে যৌতুক মামলায় স্কুলের পরিচালক গ্রেপ্তার তরুণ জনপ্রিয় নাট্য নির্মাতা রিংকু আটক গণতন্ত্র ফিরে আসা উচিত : সেনাপ্রধানের এমন মন্তব্যে ‘খুশি’ জয় রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা পবায় নিখোঁজের দুইদিন পর পুকুর থেকে কৃষকের লাশ উদ্ধার কোটায় ২৮৫ প্রতিবন্ধীকে নিয়োগ দিতে হাইকোর্টের রায় প্রকাশ তানোরে বিলকুমারী বিল থেকে একব্যক্তির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার নাচোলে ডেমোক্রেসি ওয়াচের উদ্বুদ্ধকরণ সভা নাচোলে ওলামা বিভাগের উদ্যোগে সিরাত মাহফিল অনুষ্ঠিত চাকরি স্থায়ীকরণসহ ৭ দফা দাবিতে রাকাব কর্মচারীদের মানববন্ধন তানোরে জাতীয়করনের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান তানোরে রাস্তার পাশে সরকারি জলাশয় ভরাটের অভিযোগ তানোরে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের নতুন কমিটি গঠন হাসিনা আমলের চেয়েও দুর্নীতি বেশি হচ্ছে : মোমিন মেহেদী বাগমারায় ইউপি চেয়ারম্যান মকবুল গ্রেফতার টিটিসির অধ্যক্ষের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা’র সাথে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ
রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি

রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি

আবু বাককার সুজন (নিজস্ব প্রতিবেদক) বাগমারা :
রাকাব ও ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক সকল নির্যাতন, অনিয়ম ও দুর্নীতির বন্ধ করে কর্মচারীদের সুষ্ঠু কর্ম পরিবেশ নিশ্চিতের দাবিতে নগরীতে অবস্থিত রাকাবের প্রধান কাযার্লয়ের সামনে এ মানববন্ধন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। পরে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থ গ্রহনের দাবিতে স্বারকলিপি প্রদান করা হয়।

সংবাদ সম্মলনে দাবি করা হয়, রাকাব এ প্রায় ১১০০ জন আউটসোর্সিং ও দৈনিক মজুরী ভিত্তিক জনবল নিয়োজিত থেকে ন্যায় ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন। কিন্তু বিগত সরকার টেন্ডারের মাধ্যমে তাদের নিয়োগের বিধান রেখে “আউটসোর্সিং নীতিমালা-২০১৮” নামে একটি নীতিমালা প্রকাশ করে। দীর্ঘদিনের অভিজ্ঞতাসম্পন্ন হওয়ায় অফিসিয়াল কাজ-কর্মে তাদের ভূমিকা অপরিহার্য এবং তাদের মেধাকে কাজে লাগিয়ে ন্যায্য পারিশ্রমীক না দিয়ে তাদেরকে বঞ্চিত করা হয় যা চরমভারবে বৈষম্য বটে।

এছাড়া ওই নীতিমালা উল্লেখ করা হয় যে, কোন প্রতিষ্ঠান প্রধান ইচ্ছা করলে অর্থমন্ত্রণালয়ের সম্মতিক্রমে সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ব্যতীত সরাসরি সেবা প্রদানকারীর সাথেও চুক্তি করে আউটসোর্সিং কর্মচারী নিয়োগ দিতে পারবে। অন্ত্যন্ত পরিতাপের বিষয় বিগত সরকারের আমলে এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করে নাই। এমন বৈষম্যমূলক নীতিমালা থাকার কারণে তারা প্রতিনিয়ত বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে রাকাব একিভূত হয়ে বিভিন্নভাবে আউটসোর্সিং কর্মচারীদের প্রতি অন্যায়-অবিচার করে আসছে।

যেমন চুক্তির মেয়াদ শেষ হলেই কর্মচারীদের উপর নেমে আসে চাকুরী ছাঁটাই এর মতো অমানবিক অত্যাচার। পুরাতন কর্মচারীদের ছাঁটাই করে নতুন জনবল নিয়োগের নামে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো অর্থ বাণিজ্য অব্যাহত রেখেছে। অতিরিক্ত কর্মঘন্টা পরিশ্রম করলেও ওভার টাইম দেয়া হয় না। এমনকি অসুস্থতাজনিত কারণে কর্মস্থলে অনুপস্থিত থাকলে বেতন প্রদান করা হয় না। একই প্রতিষ্ঠানে দীর্ঘদিন যাবৎ চাকুরি করেও যাবতীয় সুযোগ সুবিধা হতে বঞ্চিত হয়ে প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছেন যা মোটেও কাম্য নয়। তাই আগামী ৭ কর্মদিবসের মধ্যে কোন প্রকার পদক্ষেপ গ্রহণ না করলে আরো কঠোর কর্মসূচির পালনের ঘোষনা দেওয়া হয়। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.