শুক্রবার, ১৮ অক্টোব ২০২৪, সময় : ০৭:৫৪ am

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে দিনব্যাপি ফুটবল টুর্ণামেন্টে বন্ধু একাদশ চ্যাম্পিয়ন শিক্ষকদের কর্মসূচিতে সাউন্ড গ্রেনেড পুলিশের লাঠিচার্জ, আহত ৩৩ ধর্মীয় উৎসব দুই ঈদে ১১ আর পূজায় দুই দিন ছুটি পাস পল্লীবিদ্যুতের কর্মকর্তা চাকরিচ্যুত, প্রতিবাদে রাজশাহীতে শাটডাউন কাটাখালীতে সড়কের পাশ থেকে রিকশাচালকের মরদেহ উদ্ধার বাগমারায় ৪ দিনব্যাপি নকল নবীসদের কলম বিরতি কর্মসূচী পালিত নগরীতে পুলিশের অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৯ নাচোলে এক শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে ৬০ বছরের বৃদ্ব গ্রেফতার ‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই, মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে বিভাগীয় সমন্বয়ক সভা অহংকারীদের পছন্দ করেন না আল্লাহপাক ! হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা দুর্গাপুরে জেলা সেচ্ছাসেবক লীগ নেতা আরিফসহ ৩ জন গ্রেপ্তার আন্দোলনে নিহত সাকিবের লাশ ৭২ দিন পর কবর থেকে উত্তোলন আধিপত্ত্য বিস্তারে সড়ক পরিবহনের দুই গ্রুপের সংঘর্ষ নিউমার্কেটের সামনে ফ্লাইওভার নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন নগরীতে নিখোঁজ দুই নারী-শিশু ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার ক্রিকেট দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহকে বরখাস্ত রাজশাহীতে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ এইচএসসিতে রাজশাহী বিভাগের ১২ কলেজের সবাই অকৃতকার্য
রাসেল’স ভাইপার : গুজব সত্যের চেয়ে ঝোড়োবেগে চলে!

রাসেল’স ভাইপার : গুজব সত্যের চেয়ে ঝোড়োবেগে চলে!

রাসেল’স ভাইপার নিয়ে যেভাবে প্রচারণা চালানো হচ্ছে তাতে মনে হচ্ছে দেশের সব জেলায় জেলায় রাসেল’স ভাইপার কিলবিল কিলবিল করছে! অতি উৎসাহের প্রচারণায় একটা মেকি আতঙ্ক তৈরি হয়েছে! এখন মাছরাঙা কিংবা মাইট্টা সাপের মত বিষহীন সাপকেও ভয় লাগছে! বাইম মাছ কিংবা কুঁচিয়ার মধ্যেও রাসেল’স ভাইপারের ছায়া! প্রচারণা এতো প্রবল যে স্বপ্নে-জাগরণে কেবল রাসেল’স ভাইপার! চন্দ্রবোড়া বিষয়ক সত্য-মিথ্যা মিশ্রিত সংবাদ যে হারে প্রচার ও শেয়ার হচ্ছে তাতে আতঙ্কিত না হয়ে উপায় নাই। গুজব সত্যের চেয়ে বেশি বেগে চলে!

বাঙালি কোন সাপ দেখেছে আর সেটাকে পিটিয়ে না মেরে ক্ষান্ত হয়েছে- এ ঘটনা বিরল। রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা ছড়ানো হচ্ছে তার অধিকাংশ ভূয়া তত্ত্ব। পথেঘাটে কিংবা ক্ষেতখামারে কৃষক চোখ বুঝে হাঁটে না! এই অপপ্রচার দ্বারা শখের কৃষকের কৃষিকাজ বন্ধ হবে। তাতে কার লাভ কে জানে! সাপ আতঙ্কে গাও গেরামের কৃষাণী আর শাকপাতা তুলতে বাগানে যাবে না!

রাসেল’স ভাইপার নিঃসন্দেহে বিষাক্ত সাপ তবে বাংলাদেশে এন্টিভেনম আছে এবং সাপও নিধন হচ্ছে। রাসেল’স ভাইপার কামড় দিলে নিশ্চিত মৃত্যু এটা সত্য নয়। চন্দ্রবোড়ার নাম সেই ছোটকাল থেকে শুনি। বেজি এবং গুইসাপ আমরাই হত্যা করে সাপের বংশ বাড়াতে সুযোগ দিয়েছি। তবে দেশে প্রতিবছর মশার কামড়ে যে সংখ্যক মানুষ মারা যায় তার মাত্র ৩% মানুষ মারা যায় সব সাপের ছোঁবলে। আতঙ্কিত না হয়ে অপপ্রচারকে নিরুৎসাহিত করি।

কাউকে যেকোন ধরনের সাপে কাটলে ওঝা এবং বৈদ্যের কাছে না নিয়ে যথা দ্রুত ডাক্তারের কাছে নিলে দূর্ঘটনার মাত্রা কমে আসবে। অসচেতনতার কালে মানুষ জা’ত সাপের দংশনেও মারা যেতো। কাজেই হুজুগে কৃষি এবং কৃষক যেনো ক্ষতিগ্রস্ত না হয়। রাসেল’স ভাইপার বিষয়ে সচেতনতা মূলক প্রচারণা হোক। অপপ্রচারে আতঙ্ক ছড়ায়।

বাস্তুসংস্থানে কে কখন উড়ে এসে জুড়ে বসবে তা মানুষের সৃষ্টি! প্রকৃতির গতিপথ বিঘ্নিত করলেই মানুষের হারিয়ে যেতে যা যা লাগবে তা হাজির হবে। সচেতন হই তবে সমাধান মিলবে। নাক চোখ খোলা রেখে চললে রাসেল’স ভাইপার কারো ক্ষতির কারণ হবে না বরং খুনীই খুন হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার-অপপ্রচার যতদিন চলবে ততদিন এখান সেখান থেকে প্রচুর রাসেল’স ভাইপার আবিস্কার হবে! কেউ কেউ কেঁচোর মধ্যেও রাসেল ভাইপার খুঁজে পাবে। আতঙ্কিত নয়, সচেতন হোন।

লেখক : রাজু আহমেদ, প্রাবন্ধিক। সূত্র : [email protected]

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.