শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৪১ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করল পাকিস্তান

আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক :
ভারতের পর এবার আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে পাকিস্তান। রোববার (৭ জানুয়ারি) দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটির নৌবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

সম্প্রতি আরব সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্য করে হামলা বৃদ্ধির পর ওই অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করল পাকিস্তান। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘সাম্প্রতিক সময়ে সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত ঘটনার পরিপ্রেক্ষিতে’ পাকিস্তান নৌবাহিনী আরব সাগরে তাদের যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

দেশটির নৌবাহিনী বলেছে, যুদ্ধজাহাজ মোতায়েনের উদ্দেশ্য হলো ‘আমাদের এলাকার মধ্য দিয়ে চলাচলকারী পাকিস্তান অভিমুখী এবং আন্তর্জাতিক অন্যান্য জাহাজ চলাচলের নিরাপত্তা রক্ষা করা’।

রোববার পাকিস্তানের নৌবাহিনীর মুখপাত্রের দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের এবং আন্তর্জাতিক সামুদ্রিক যোগাযোগের লাইনকে (সী লাইনস অব কমিউনিকেশনস) নিবিড় নজরদারির মধ্যে রাখতে পাকিস্তান নৌবাহিনী আরব সাগরে নিজেদের স্থায়ী উপস্থিতি নিশ্চিত করছে।’

এক্সপ্রেস ট্রিবিউন বলছে, সী লাইনস অব কমিউনিকেশন বলতে বন্দর এবং উন্মুক্ত পানিপথের মধ্য দিয়ে বাণিজ্যিক জাহাজ চলাচল, নৌ-চলাচল এবং অন্যান্য সামুদ্রিক কার্যকলাপের জন্য প্রতিষ্ঠিত সামুদ্রিক রুট এবং পথগুলোকে বোঝায়। এই রুটগুলো আন্তর্জাতিক বাণিজ্য, পণ্য পরিবহন এবং নৌযান চলাচলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের নৌবাহিনীর জনসংযোগ বিভাগের মহাপরিচালকের মতে, দুই থেকে তিনটি যুদ্ধজাহাজ পাকিস্তান অভিমুখে চলাচলকারীসহ আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজের রুট ও সংলগ্ন এলাকায় নিয়মিত টহল দেবে।

তিনি আরও বলেছেন, ‘(এটি ছাড়াও) আমাদের সামুদ্রিক এলাকার মধ্য দিয়ে যাওয়া আন্তর্জাতিক রুটের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিমানের মাধ্যমে আকাশপথেও ব্যাপক নজরদারি করা হচ্ছে।’

গত ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে চির প্রতিদ্বন্দ্বী ভারতও আরব সাগরে তাদের তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। মূলত লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে, সাম্প্রতিক সময়ে সেখানে হামলা ব্যাপকহারে বেড়েছে। এই এলাকায় একের পর এক বাণিজ্যিক জাহাজ হামলার মুখেও পড়েছে।

গত মাসে, আরব সাগরের কাছে লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকার জাহাজ এমভি কেম প্লুটোতে ড্রোন হামলা হয়। সেই জাহাজটিতেও ২১ জন ভারতীয় ছিলেন ক্রু সদস্য হিসেবে।

এমভি কেম প্লুটো ছাড়াও, ভারতের উদ্দেশে রওনা হওয়া আরও একটি বাণিজ্যিক তেল ট্যাংকারের ওপরও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে ড্রোন হামলা হয়।

সেই হামলার পরই আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করে ভারত। আর এবার নিরাপত্তার কথা উল্লেখ করে যুদ্ধজাহাজ মোতায়েনের কথা জানাল পাকিস্তানও। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.