বুধবা, ২৫ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:২৮ am

সংবাদ শিরোনাম ::
কোটায় ২৮৫ প্রতিবন্ধীকে নিয়োগ দিতে হাইকোর্টের রায় প্রকাশ তানোরে বিলকুমারী বিল থেকে একব্যক্তির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার নাচোলে ডেমোক্রেসি ওয়াচের উদ্বুদ্ধকরণ সভা নাচোলে ওলামা বিভাগের উদ্যোগে সিরাত মাহফিল অনুষ্ঠিত চাকরি স্থায়ীকরণসহ ৭ দফা দাবিতে রাকাব কর্মচারীদের মানববন্ধন তানোরে জাতীয়করনের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান তানোরে রাস্তার পাশে সরকারি জলাশয় ভরাটের অভিযোগ তানোরে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের নতুন কমিটি গঠন হাসিনা আমলের চেয়েও দুর্নীতি বেশি হচ্ছে : মোমিন মেহেদী বাগমারায় ইউপি চেয়ারম্যান মকবুল গ্রেফতার টিটিসির অধ্যক্ষের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা’র সাথে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের কমিটি গঠন সভাপতি আলতাফ, সম্পাদক খায়ের মোহনপুরে কলেজের জমি দুই ছেলের নামে লিখে দিয়েছেন অধ্যক্ষ মোহনপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি
তানোরে হঠাৎ রহমতের বৃষ্টিতে জনমনে স্বস্তি

তানোরে হঠাৎ রহমতের বৃষ্টিতে জনমনে স্বস্তি

আব্দুস সবুর, তানোর :
রাজশাহীর তানোরে বিকাল ৩টা ২০ মিনিটে রহমতের এক পসলা হঠাৎ বৃষ্টি হওয়ায় জনমনে স্বস্তি ফিরেছে। গত কয়েকদিন থেকে প্রচন্ড রোদ ও গরমে প্রাণীকুলসহ জনজীবনে নেমে আসে চরম অ-স্বস্তি। কোথায় শান্তি ছিল নাএ পিচঢালা পথে বের হতে পারছিল না জনসাধারই। ফলে মহান আল্লাহর রহমতে বৃষ্টিতেই আবহাওয়া পরিবর্তন হয়ে গেছে। প্রাণীকুল থেকে শুরু করে সবার মনে শান্তি বিরাজ করছে।

রোববার দুপুরের পর হঠাৎ পশ্চিম-উত্তর আকাশে কালো মেঘ দেখা যায়। হালকা ঝড়ের মধ্যে শুরু হয় স্বস্তির বৃষ্টি। বিকাল ৩ টা ২০ মিনিট থেকে প্রায় ৪টা ৫০ মিনিট পর্যন্ত অঝরে বৃষ্টি হয়।

প্রায় আধাঁ ঘন্টার এই বৃষ্টিতে জনমনে স্বস্তির পাশাপাশি কৃষকদের মনে ফিরেছে স্বস্তি ও দেখা দিয়েছে খুশির ঝিলিক। কৃষি প্রধান এলাকা হিসেবে পরিচিত তানোর উপজেলার কৃষকদের জন্য রোপা আমনের বীজতলা তৈরির এটি হচ্ছে ভরা মৌসুম। সেচের অভাবে অনেকে বীজতলা তৈরি করতে পারছিলনা। কিন্তু রোববারের বৃষ্টি কৃষকদের স্বস্তি এনে দিয়েছে।

তবে, অনেকেই গভীর নলকুপ ও মটর থেকে পানি নিয়ে অনেকেই বীজতলা তৈরি শুরু করেছেন।

কিন্তু প্রচন্ড রোদ ও গরমে সেচের পানিতে রোপা আমনের বীজতলা তৈরি করতে হিমসিম খাচ্ছিলেন। আজকের এই হঠাৎ বৃষ্টিতে কৃষকদের মনে স্বস্তি ফেরার পাশাপাশি বীজতলা তৈরিতে সুবিধা হবে।

কৃষকরা বলছেন, আজকের এই বৃষ্টিতে রোপা আমনের বীজতলা তৈরি করা না গেলেও জমিতে পানি জমেছে। আজকের এই বৃষ্টি প্রাণীকুলসহ কৃষকদের জন্য আল্লাহর রহমত ও আশির্বাদ।

এলাকাবাসী বলছেন, প্রচন্ড গরম ও তাপদাহে প্রাণীকুলসহ জনজীবনে শুরু হয়েছিল চরম দূর্ভোগ ও সাভাবিক কাজকর্ম চরম ভাবে ব্যাহত হচ্ছিলো। বৃষ্টিতে জনমনে স্বস্থি ফিরেছে।

ফটো কপির ব্যবসায়ী জুয়েল জানান, তীব্র গরমে দোকানে বসা থাকা যাচ্ছিল না। বিদ্যুৎ থাকলে কিছু সময় কাজ করা যেত। আর বিদ্যুৎ না থাকলে দোকানে বসে থাকা যেত না। কিন্তু রোববারের এক পসলা রহমতের বৃষ্টিতেই গরম হাওয়া দুর হয়ে গেছে। ব্যবসাও ভালো হয়েছে।

চা দোকানী ডলার, মুদি ব্যবসায়ী হামেদ ও কালাইরুটি ব্যবসায়ী তোয়বসহ অনেকে জানান, যে গরম আর তাপপ্রবাহ বইছিল দোকানে থাকতে জীবন হাঁসফাস হয়ে পড়ে। কিন্তু রোবিবারের এক পসলা রহমতের বৃষ্টিতেই শান্তি ফিরে এসেছে।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, রোববারের বৃষ্টি রোপা আমন ও আমের জন্য মহান রবের বিশাল রহমত। তবে কিছু কৃষকের পাকা ধান ভিজে গেছে। তবে যে তাপপ্রবাহ ও রোদের প্রখরতা এবং প্রচন্ড গরম ছিল বৃষ্টিতেই সব দূর হয়ে গেছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.