শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:২৮ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
প্রাণিসম্পদ উন্নয়নে ও বেকারত্ব দূরীকরণের স্বপ্ন দেখাচ্ছে ‘রেনেক্স’

প্রাণিসম্পদ উন্নয়নে ও বেকারত্ব দূরীকরণের স্বপ্ন দেখাচ্ছে ‘রেনেক্স’

ইমরান হোসাইন :
রাজশাহীর তানোর ও মোহনপুর ছাড়াও দেশের বিভিন্ন জেলাগুলোতে ‘রেনেক্স এনিম্যাল হেলথ্ লিমিটেড’ নামের এক কোম্পানির নতুন উদ্যোক্তা মানসম্মত পশুখাদ্য কারখানা তৈরি করেছেন। ২০১২ সালের পশুখাদ্য আইন মেনে তিনি প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন। এই কোম্পানির বিভিন্ন প্রডাক্ট বাজারজাতকরণে গৃহপালিত প্রাণিকূল সুস্থ্য ও সবল হয়ে উঠছে।

তথ্যানুসন্ধানেজানা গেছে, রেনেক্স এনিম্যাল হেলথ লিমিটেড নামের কোম্পানি প্রাণিসম্পদ অধিদপ্তরের নীতিমালা অনুসরণ করে উন্নতমানের এসব প্রিমিক্স বা পশুখাদ্য বাজারজাত করছেন। মানসম্মত এসব প্রিমিক্স সেবন করে গবাদি পশুহাঁস-মুরগি ইত্যাদি সুস্থ্য ও সবল হয়ে বেড়ে উঠছে। তাই স্থানীয় প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তা ও প্রশিক্ষণপ্রাপ্ত মাঠকর্মীরা এসব পশুখাদ্য ক্রয়ে গবাদি পশুমালিকদের উদ্বুদ্ধ করছেন।

কোম্পানির সংশ্লিষ্টরা বলছেন, গৃহপালিত প্রাণিকূলের জন্য ভিটামিন মিনারেল (প্রিমিক্স) ও মোটাতাজাকরণের এসবপ্রিমিক্স বা পশুখাদ্য ব্যবহারে অনেকে আর্থিক স্বচ্ছলতায় লাভবান হচ্ছেন। ফলে অনেকে এই প্রতিষ্ঠানটি ব্যাপারে প্রশংসা করছেন। কোম্পানিটি ২০১৭ সালে পরিবেশ ও ফায়ার সার্ভিস অফিস হতে ছাড়পত্র পায়। কোম্পানিটি এমনছাড় পত্র পেয়ে নতুন এই উদ্যোক্তা ইমরান বিশ^াস তানোর পৌর এলাকার মথুরাপুর মহল্লায় মেইন সড়কের পাশে মরহুম ফিরোজ সরকারের ভাড়া বাড়িতে ‘রেনেক্স এনিম্যাল হেলথ্ লিমিটেড’ নামের কারখানা পরিচালিত করছেন। যার নিবন্ধন (লাইন্সেস) নম্বর ডিএল এস-১৩৮।

সরকার নিবন্ধিত ওই কোম্পানির লাইসেন্স নিয়মমতে প্রতিবছর নবায়নকরাও হয়ে থাকে। এমন একজন দক্ষ ও অভিজ্ঞ নতুন উদ্যোক্তার কর্মপরিকল্পনায় কোম্পানিতে বিপুলসংখ্যক শিক্ষিত বেকার যুবকের কর্মস্থান হচ্ছে।বর্তমানে প্রায় ২৫ জন যুবক মার্কেটেংয়ের কাজ করছে বলে জানা গেছে। পরিচালক ইমরান বিশ^াস গোল্লাপড়া মহল্লার সাবেক মহানগর ক্লিনিকপাড়ার বাসিন্দা।

উপজেলা প্রাণিসম্পদ অফিস ও জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, রেনেক্স এনিম্যাল হেলথ লিমিটেড নামের সরকার অনুমোদিত ২৫টি পশুখাদ্য ৫৫টি প্যাকসাইজে দেশের বিভিন্ন বাজারে বাজারজাতকরণে সরকারি অনুমতি পেয়েছে। আরও ১৫টি প্রডাক্ট অনুমোদনের জন্য কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সংশ্লিষ্ট দপ্তরে অবেদন করেছেন। ওই আবেদনপত্রে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ছাড়াও জেলা ভেটেরিনারী অফিসারগণ সুপারিশ করে মহাপরিচালক দপ্তরে দাখিল করেছেন। প্রাণিসম্পদ অধিদপ্তরের নীতিমালা অনুযায়ী পশুখাদ্য তৈরীর আধুনিক যন্ত্রপাতি ও কোয়ালিটি কন্ট্রোলল্যাব দ্বারা পশুখাদ্য উৎপাদন করা হচ্ছে। ফলে গত ২০২১ সালে ও চলতি ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারী প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) আয়োজনে পশুপাখির ওষুধ ও খাদ্য বিপণন মেলায় সাধারণ পুরস্কার সনদ অর্জন করে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক ইমরান বিশ্বাস।

এবিষয়ে তানোর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. বেলাল হোসেন বলেন, রেনেক্স এনিম্যাল হেলথ্ লিমিটেড কোম্পানি সম্পর্কে তিনি অবগত আছেন। তিনি আরও জানান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও জেলা ভেটেরিনারী অফিসারগণ লাইন্সেস নবায়নের জন্য চলতি বছরের ২০ সেপ্টেম্বর কারখানাটি সরজমিনে পরিদর্শন পূর্বক নবায়নের জন্য সুপারিশ করে মহাপরিচালক দপ্তরে দাখিল করেছেন বলে জানান এই কর্মকর্তা।

এব্যাপারে জানতে চাইলে রেনেক্স এনিম্যাল হেলথ লিমিটেড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইমরান বিশ্বাস বলেন, তিনি সরকারি নীতিমালা মোতাবেক কোম্পানি পরিচালনা করে আসছেন। এছাড়াও তিনি নতুন উদ্যোক্তা হিসেবে দেশের শিক্ষিত বেকারত্ব কর্মসংস্থানে ও প্রাণিসম্পদ উন্নয়নে প্রচেস্টা চালাচ্ছেন বলে জানান।

তিনি আরো বলেন, রাজশাহী ও রংপুরবিভাগ নিয়ে তার প্রডাক্টগুলো বাজারে নিয়ে এসছেন। স্বপ্ন দেখেন হাজারো যুবকের দায়িত্ব নেবেন। বর্তমানে একজন ডিভিএম ডাক্তার রয়েছে। যিনি রাজশাহী বিশ^বিদ্যালয়ে ভ্যাটিনারি এ্যন্ড মেডিসিন বিষয়ে ডিগ্রীধারী। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.