সমবার, ২৩ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:৩০ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
আমন ক্ষেত কেটে সাবাড় করছে ইঁদুর, মিলছে না প্রতিকার

আমন ক্ষেত কেটে সাবাড় করছে ইঁদুর, মিলছে না প্রতিকার

আসাদুজ্জামান মিঠু, বরেন্দ্র অঞ্চল প্রতিবেদক :
আশ্বিন মাস প্রায় শেষের পথে। কার্তিক মাসে প্রান্তিক কৃষকের অভাব অনাটনে সংসার চলে। তবুও আমন ক্ষেতের পরিচর্যায় কমতি নেই কৃষকের। আগ্রাহয়ণ মাসে গোলাভরা ধান পাবার আশায়। এখন চারিদকে ফসলের মাঠজুড়ে আধাপাকা আমন ক্ষেত ভরে উঠেছে। ফলে পুরো বরেন্দ্র অঞ্চলের ফসলের মাঠে কোথায় কাচা। আবার কোথাও আধা-পাকা ধানের মাঠে সুগন্ধি ছড়াচ্ছে। এতে রঙিন হয়ে উঠছে প্রান্তিক কৃষকের স্বপ্ন।

এমন স্বপ্নের ক্ষেতে শেষ মুহূর্তে ইঁদুর রাজত্ব শুরু করেছে। কাঁচা ও আধা পাকা ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণে ব্যাপক ক্ষতির মধ্যে পড়েছেন কৃষকরা। ইঁদুরের হাত থেকে আমন ধান বাঁচাতে স্থানীয় কৃষি কর্মকর্তার কাছে ছুটছেন তারা। তবে, ইঁদুর মারতে নতুন প্রযুক্তির ব্যবহার বিষয়ে কোনো ধারণা দিতে পারছেন না কৃষি কর্মকর্তারা। এতে অসহায় হয়ে পড়েছেন কৃষকরা।

রাজশাহীর জেলা ও উপজেলা মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, শুধু বিষ টোপ নয়, কলাগাছ, লাঠি কিংবা বাঁশের কঞ্চিতে পলিথিন বেঁধে দিলে ও রাতে ফসলের ক্ষেতে টায়ার পোড়ানোর পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর কিছুটা ভয়ে ক্ষেত ছেড়ে চলে যাবে। কৃষকদের দেওয়া হচ্ছে এমন পরামর্শ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে তথ্যমতে, চলতি মৌসুমে রাজশাহীতে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৮৭ হেক্টর জমিতে। এরমধ্যে পোকা দমনের পদ্ধতিতে পার্চিং-লগ, লাইন ও ধনচে গাছ লাগানো হয়েছে প্রায় ৪০ থেকে ৪৫ হাজার হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে।

তথ্যানুসন্ধানে জানা গেছে, ইঁদুরের দ্বারা দেশে বছরে ক্ষতি হয় ৭০০ কোটি টাকারও বেশি ফসল। ২০১৪-১৫ সালে ইঁদুর দ্বারা মোট ৭২৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৩৫৫ টাকার শুধু ধান, চাল ও গম ফসলের ক্ষতি হয়েছে। রাজশাহী ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান কর্মকর্তা কৃষি বিশেষজ্ঞ ডক্টর রফিকুল ইসলাম সম্প্রতি এ তথ্য জানিয়েছিলেন।

বরেন্দ্রের উঁচু নিচু পটভূমি হিসেবে পরিচিত রাজশাহী গোদাগাড়ী ও তানোর উপজেলায় এ বছর প্রায় ৯৫ ভাগ জমিতে আমন ধান চাষাবাদ হয়েছে। আর প্রায় ৮০ থেকে ৯০ ভাগ কৃষকের জমিতে কিছু না কিছু কাঁচা ও আধা পাকা ধান কেটেছে ইঁদুর।

তানোর উপজেলা মুন্ডুমালা পৌর এলাকার পাঁচন্দর গ্রামের কৃষক আব্দুল আজিজ চলতি বছর অন্যের পাঁচ বিঘা জমি বর্গা নিয়ে আমন চাষাবাদ করেছেন। এ বছর বাজারে ধানের দাম দেখে মনে অনেক স্বপ্ন ছিল। কিন্তু তার স্বপ্ন ভেঙে দিয়েছে ইঁদুরের দল। তার ৫ বিঘা আমন ক্ষেতের প্রায় ৯ শতক কাচা ধান কেটে সাবাড় করে দিয়েছে ইঁদুর। এতে করে তার ক্ষতি হবে। এতে তার জমিতে ১০ মণ ধান কম হবে বলে ধারণা।

গোদাগাড়ীর চাদন্দালায় গ্রামের কৃষক তসিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে ১২ বিঘা জমি আমন চাষ করেছেন। এরমধ্যে প্রায় ১০ থেকে ১৫ শতক জমিতে কাঁচা ধান কেটে ফেলেছে ইঁদুর।

এসব বিষয়ে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুলল্লাহ আহম্মেদ বলেন, বরেন্দ্র্র অঞ্চলে অনেক স্থানে ঝোপ-জঙ্গলের কারণে ইঁদুরের অত্যাচার বেশি। আমরা কৃষকদের নানাভাবে ইদুর নিধনের পরামর্শ দিচ্ছি বলে জানান এই কৃষি কর্মকর্তা। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.