শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৯:১৫ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নাচোলে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস উযাপিত

নাচোলে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস উযাপিত

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে `নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভাণ্ডার গড়ব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় জন্ম  ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ৬ অক্টোবর বেলা ১১টায় পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে বিআরডিবির পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের।

বিশেষ অতিথির বক্তব্য দেন, নাচোল পৌরমেয়র আব্দুর রশিদ ঝালুখান, ভাইসচেয়ারম্যান মশিউর রহমান ও জান্নাতুন নাঈম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, নাচোল সদর ইউনিয়ন চেয়ারম্যান শফিকুল ইসলাম, কসবা ইউপি চেয়ারম্যান গোলাম আল মেহেরাব ও ফতেপুর ইউপি চেয়ারম্যান সাদির আহমেদ।

স্বাগত বক্তব্য দেন, উপজেলা সহকারী প্রোগ্রামার সোহেল রানা। তিনি বলেন সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উদ্বুদ্ধ করতে এদিনকে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ঘোষণা করেছে সরকার‌। এর আগে জাতীয় জন্ম নিবন্ধন দিবস নামে পালন করা হতো।২০২১ সাল থেকে নাম পরিবর্তন করে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান বলেন, শতভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন করার জন্য প্রত্যেকের বাড়ি গিয়ে সুপরামর্শ প্রদান এবং সেই সাথে জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করা । কেউ জন্মগ্রহণ ও মৃত্যু বরণ করলে ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী এখন থেকে ইউনিয়ন পৌরসভা ও সিটি কর্পোরেশনে এ নিবন্ধন করা বাধ্যতামূলক।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, জন্ম- মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। জাতিসংঘের উন্নয়ন লক্ষ্য মাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

নতুন আইনে সবাইকে জন্ম ও মৃত্যুর দেড় মাসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে জাতীয় জন্ম নিবন্ধন দিবস’কে  “জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস” পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরো বলেন সংশ্লিষ্ট সকল দপ্তরকে জন্ম ও মৃত্যু নিবন্ধন শতভাগ নিশ্চিতকরণের লক্ষ্যে সহযোগিতা করার আহ্বান জানান । আজকের তানোর 

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.