শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:২৪ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
ভারতকে উড়িয়ে বাংলাদেশের মেয়েদের ইতিহাস

ভারতকে উড়িয়ে বাংলাদেশের মেয়েদের ইতিহাস

বাংলাদেশ-৩ : ভারত-০ !

ক্রীড়া ডেস্ক : ভুল নয়। চোখ কচলে আরেকবার দেখতে মন চাইলে দেখতে পারেন। স্কোরলাইনটা ঠিকই আছে! কাঠমান্ডুতে আজ দুর্দান্ত ফুটবলে অবিশ্বাস্য জয়ই পেয়েছেন বাংলাদেশের মেয়েরা। ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় তো বটেই, মেয়েদের সাফেই এই প্রথম হারের স্বাদ পেয়েছে ভারত।

এর আগে ১০ বার খেলেছে দুই দল, বাংলাদেশ কখনো জেতেনি। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৪৭তম বাংলাদেশের চেয়ে ভারত ৮৯ ধাপ এগিয়ে। গ্রুপ পর্বে আগের দুই ম্যাচে বাংলাদেশ-ভারত দুই দলই জিতেছে, তবে গোল ব্যবধানে এগিয়ে ছিল ভারত (বাংলাদেশ দিয়েছে ৯ গোল, ভারত ১২টি)। কাঠমান্ডুতে মেয়েদের সাফের গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ যখন ভারতের বিপক্ষে নামছিল বাংলাদেশ, কে ফেবারিট ছিল তা নিশ্চয়ই আলাদা করে বলে দেওয়ার দরকার পড়ে না!

কিন্তু ম্যাচজুড়ে র‍্যাঙ্কিং, ইতিহাস যেন পাত্তাই পেল না। বাংলাদেশের মেয়েদের দাপুটে ফুটবলের সামনে অসহায়ই লেগেছে ভারতকে! বিরতির আগেই ২-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ – মেয়েদের সাফের ইতিহাসে এর আগে কখনোই কোনো ম্যাচের প্রথমার্ধ শেষে দুই গোলে পিছিয়ে ছিল না ভারত! ১-০ গোলেই পিছিয়ে ছিল শুধু একবার – ২০১২ সালে, সেবার দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের মধ্যে সমতায় ফিরেছিল ভারত!

কী গতিতে, কী শারীরিক শক্তিতে, কী কৌশলে, কী মনের জোরে…বাংলাদেশের মেয়েরা এগিয়ে ছিল সবদিকেই। নজর কেড়েছে বাংলাদেশের ফিনিশিংও। তিন গোলের তিনটিই এসেছে দারুণ ফিনিশিংয়ে।

৬ মিনিটে বাংলাদেশ বল জালে পাঠালেও ফাউলের অভিযোগে গোলটি বাতিল করেন রেফারি। প্রথম মিনিট থেকেই ঝাঁপিয়ে পড়া বাংলাদেশ প্রথম গোলটা পেয়েছে ১২ মিনিটে। মাঝমাঠ থেকে অধিনায়ক সাবিনা খাতুনের দারুণ থ্রু, দুই ডিফেন্ডারকে এড়িয়ে বলটা নিয়ন্ত্রণে নিয়েই আড়াআড়ি শটে গোল সিরাত জাহান স্বপ্নার।

১০ মিনিট পর দ্বিতীয় গোল। থ্রো-ইন থেকে শুরু আক্রমণে বক্সে বল পান স্বপ্না। হঠাৎ ঘুরে দুই ডিফেন্ডারকে বোকা বানালেও বলটা নিয়ন্ত্রণে রাখতে পারেননি, তবে বাংলাদেশের ভাগ্য, পাশেই দৌড়াতে থাকা কৃষ্ণা রানী সরকার সেটির নিয়ন্ত্রণ নিয়ে নেন। এরপর? এক স্পর্শ, তাতে বলটা একটু দুরূহ কোণে চলে যায়, তবে সেটি বুঝি গোলটার আকর্ষণ আরও বাড়িয়েছে। ওই দুরূহ কোণ থেকেই দারুণ শটে গোল কৃষ্ণার।

দ্বিতীয়ার্ধে ভারত আক্রমণে জোর বাড়াবে অনুমিত ছিল, বাড়িয়েছে। সেটি বুঝতে পেরেই বাংলাদেশ কোচ গোলাম রাব্বানী ছোটন দলকে নিয়ে যান পাল্টা আক্রমণের কৌশলে। তাতে গোলের সুযোগ তৈরি হয়েছে অনেক, আর ভারতকে স্তব্ধ করে দেওয়া তৃতীয় গোলটা এসেছে ৫৩ মিনিটে। প্রথম গোলটির ‘অনুলিপি’ যেন – সাবিনার থ্রু, স্বপ্নার দারুণ আড়াআড়ি শটে ফিনিশিং।

সেখান থেকে ফেরা যে আর সম্ভব নয় ভারতের পক্ষে, তা ততক্ষণে বোধ হয় দুই দলই বুঝে গেছে। বুঝে গেছে, বাংলাদেশের মেয়েরা গড়তে যাচ্ছেন অসাধারণ এক ইতিহাস!

এ জয়ে ভারতকে টপকে গ্রুপ সেরা হয়েই সেমিফাইনালে যাচ্ছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। সূত্র : দৈনিক বাংলা

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.