শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:৩৪ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৩ জুলাই ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৩ জুলাই ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

স্টার্টআপখাতে অস্থিরতা, যুক্তরাষ্ট্রে চাকরি হারিয়েছে ২২ হাজার

বিশ্বজুড়ে অর্থনৈতিক অস্থিতিশীলতার প্রভাবে ক্ষতিগ্রস্ত তথ্যপ্রযুক্তি শিল্প। চলতি বছরে এই বিভাগে কাজ হারিয়েছেন কয়েক হাজার কর্মী। জানা গেছে, এই বছর ভারতে ১২ হাজারের বেশি স্টার্টআপকর্মী কর্মহারা হয়েছেন। শুধু ভারতই নয়, এর প্রভাব গোটা বিশ্বেই পড়েছে। তথ্যপ্রযুক্তি শিল্পে ভারতের প্রায় দ্বিগুণ সংখ্যক কর্মী কাজ হারিয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ২২ হাজার তথ্যপ্রযুক্তি কর্মীর চাকরি চলে গিয়েছে।

ফের আন্তর্জাতিক স্বীকৃতি চাইলো তালেবান সরকার

আফগানিস্তানের তালেবান সরকার আবারও আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছে। বিদেশি সরকারগুলোর প্রতি তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে গোষ্ঠীটির নেতারা। হাজার হাজার মানুষের জনসমাগমে এ দাবি করেন তারা। তবে নারীদের স্কুল খোলার ব্যাপারে কোনো ইঙ্গিত দেয়নি গোষ্ঠীটি।

রাশিয়া জ্বালানি তেলের উৎপাদন কমালে ভয়াবহ সংকট দেখা দেবে

ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা বিশ্ব। এতে বিশ্বজুড়ে জ্বালানি সংকট দেখা দিয়েছে। লাফিয়ে বাড়ছে মূল্য। মার্কিন কোম্পানি জেপিমরগানের বিশ্লেষকরা জানিয়েছেন, রাশিয়া প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে যদি উৎপাদন কমিয়ে দেয় তাহলে প্রতি ব্যারেল জ্বালানি তেলের মূল্য বেড়ে ৩৮০ ডলারে দাঁড়াতে পারে। বর্তমানে এক ব্যারেল ব্রেন্ট ক্রুডের মূল্য প্রায় ১১২ ডলার।

হাঙরের আক্রমণে নারীর মৃত্যু, সমুদ্রসৈকত বন্ধ মিশরের

মিশরের লোহিত সাগরের একটি সৈকতে হাঙরের আক্রমণে একজন নারীর মৃত্যু হয়েছে। তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। তার বয়স ৬৮ বছর। তবে এ দুর্ঘটনার পরই মিশরের কর্তৃপক্ষ লোহিত সাগরের বেশ কয়েকটি সৈকত বন্ধ করে দিয়েছে। রোববার (৩ জুলাই) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেসলার বিক্রি-উৎপাদনে বড় পতন

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ইলন মাস্কের ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার বিক্রি ও উৎপাদনে বড় পতন দেখা গেছে। কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ সময়ে বিক্রি কমেছে প্রায় ১৮ শতাংশ ও উৎপাদন কমেছে ১৫ শতাংশ। রোববার (৩ জুন) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যা

অস্ট্রেলিয়ার সিডনিতে ভয়াবহ বন্যা-ভূমিধস দেখা দিয়েছে। এরই মধ্যে সিডনির দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে। রোববার (৩ জুলাই) মুষলধারে বৃষ্টি ও ঝোড়ো হওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মার্চেও অঞ্চলটি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়।

পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ১৯

পাকিস্তানে একটি বাস খাদে পড়ে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৪ জন। দেশটির পশ্চিমাঞ্চলের একটি ছোট শহরে ওই দুর্ঘটনা ঘটেছে। রোববার এক স্থানীয় কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

হিজবুল্লাহর ছোড়া ৩ ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল

ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় হিজবুল্লাহর ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গ্যাস উত্তোলন কেন্দ্র লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।সামরিক কর্মকর্তারা বলছেন, ওই ড্রোনগুলো লেবানন থেকে ছোড়া হয়েছে। তবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ইসরায়েলি যুদ্ধবিমান ড্রোনগুলো ভূপাতিত করেছে। এদিকে এক সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ড্রোন ছোড়ার কথা নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩০ সেনা নিহত

নাইজেরিয়ার নাইজার রাজ্যের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীদের হামলায় ৩০ জন সেনা নিহত হয়েছেন। শনিবার (২ জুলাই) দেশটির তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠলো চীন

ভূমিকম্পে কেঁপে উঠলো চীন। দেশটির উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে স্থানীয় সময় রোববার
ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ২। শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) জানিয়েছে, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকি কাউন্টিতে স্থানীয় সময় সকাল ৬টা ২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে। সূত্র : জাগোনিউজ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.