শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১১:৩৯ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
এসএসসিতে ঝরে পড়েছে ৩০ হাজার শিক্ষার্থী

এসএসসিতে ঝরে পড়েছে ৩০ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : আগে রাজশাহী বিভাগের আট জেলার প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ঝরে পড়েছে। নবম শ্রেণিতে তারা নিবন্ধন করলেও এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। এবারের এসএসসি পরীক্ষা উপলক্ষে কেন্দ্র সচিবদের সঙ্গে মতবিনিময়কালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য দিয়েছেন।

শুক্রবার রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান সভায় সভাপতিত্ব করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন- বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম। আগামী ১৯ জুন থেকে রাজশাহী বোর্ডের অধীন এসএসসি পরীক্ষা শুরু হবে। চলবে ৩০ জুন পর্যন্ত।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ জন এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক শাখায় ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৯ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী অংশ নেবে। গত বছরের তুলনায় এবার রাজশাহী বোর্ডে ১০ হাজার ৯৬৮ জন পরীক্ষার্থী কম হয়েছে।

এসএসসি পরীক্ষার জন্য নিবন্ধিত মোট শিক্ষার্থী ছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন। এর মধ্যে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। বাকি ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। তারা ঝরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ২৭০টি কেন্দ্রে পরীক্ষা দেবে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

প্রত্যেক জেলা থেকে কেন্দ্র সচিবরা মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। তাদের বক্তব্যে পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কারিগরি সমস্যার বিষয়টি উঠে আসে। রাজশাহী শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম এসব বিষয়ে কেন্দ্র সচিবদের দিকনির্দেশনা দেন।

করোনাকালীন কোমলমতি শিক্ষার্থীরা নানামুখী সমস্যায় ছিল উল্লেখ করে সভায় বোর্ড চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীরা যেন কোনোভাবেই অসুবিধার সম্মুখীন না হয় এ বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া কক্ষ পরিদর্শকরা যেন পরীক্ষা কক্ষে উচ্চস্বরে কথা বলা থেকে বিরত থাকেন, উচ্চস্বরে বকাঝকা না করেন এ বিষয়টি বিশেষভাবে নজরে রাখার জন্য তিনি কেন্দ্র সচিবদের পরামর্শ দেন। পরীক্ষা কক্ষে এ ধরনের আচরণ শিক্ষার্থীদের মধ্যে ভীতির সঞ্চার হতে পারে বলে উল্লেখ করেন তিনি।

এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের দিকে বিশেষ নজর দেওয়ার জন্য তিনি কেন্দ্র সচিবদের অনুরোধ করেন। সূত্র : যুগান্তর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.