রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৭:১৮ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে থামছে না কৃষি জমিতে পুকুর খনন

তানোরে থামছে না কৃষি জমিতে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীর তানোরে কৃষি জমিতে ফের পুকুর খনন শুধু হয়েছে। সম্প্রতি ইউএনওর নির্দেশে পুকুর খনন বন্ধ করা হয়। এছাড়াও পুকুর খনন মেশিনের ডাইভারদের সতর্ক করে ছেড়ে দেন ইউএনও। সোমবার দুপুরের আগে পুকুর খনন বন্ধ করা হয়। কিন্তু পরের দিন মঙ্গলবার রাত থেকেই ফের পুকুর খনন শুরু করেছেন রাজশাহীর মোহনপুর উপজেলার কেশরহাট এলাকার সাফিউল ও করিম। আজ শুক্রবার সকালেও পুকুর খনন করতে দেখা গেছে।

জানা গেছে, তানোর-চৌবাড়িয়া রাস্তার কামারগাঁ ইউপির লব্যাতলা ব্রীজের উত্তর পশ্চিমে চারটির মত ভেকু মেশিন দিয়ে পুকুর খনন চলছে। এসময় সাফিউল ও করিম বলেন শুধু পুলিশ নয়, সংশ্লিষ্ট সবাইকে ম্যানেজ করে ফের প্রকাশ্যে কৃষি জমিতে পুকুর খনন করছেন তিনি। তাঁর এমন বক্তব্য এপ্রতিবেদকের নিকট সংরক্ষণ রয়েছে। এতে করে প্রশাসনের বিরুদ্ধে এলাকায় বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। প্রশাসনের এমন আচরণে কৃষকদের মাঝে বিরাজ করছে তীব্র ক্ষোভ, অসন্তোষ ও উত্তেজনা। ফলে কৃষি জমি রক্ষার্থে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের জুরুরি পদক্ষেপ কামনা করছেন কৃষকরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার কামারগাঁ ইউপির লব্যাতলা ব্রীজের উত্তর পশ্চিমে বিশাল কৃষি জমির মাঠ। এসব জমি দু’ফসলী, মাঠে ধান চাষ হয়। তবে, বোরো ধানের বাম্পার চাষও হয় যেমন ফলনও হয় তেমন। বোরো রোপনের আগে সরিষা ছাড়াও নানা জাতের সবজিও চাষ হয়। এসব ফসলী জমি ধ্বংস করে পুকুর খনন হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু কৃষক শ্রমিক জানান, সন্ধ্যার পর থেকে করিম ও সাফিউল বাহিনীর লোকজন লাঠি সোটা নিয়ে বসে থাকছেন। কেউ কোন কথা বললেই তাকে চাঁদাবাজি মামলা হামলার ভয়ভীতি দেখানো হচ্ছে। অথচ গত বছর পুকুর খননের সময় স্থানীয় কৃষকরা ধাওয়া দিয়ে তাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু এবার তারাই দল বল নিয়ে পুকুর খনন কাজ অব্যহত রেখেছেন। শুধু তাই নয়, হাতিশাইল মোড়ে টিনের ঘর করে থাকছেন। আর তাদেরকে সার্বক্ষণিক পাহারা দিয়ে রাখছেন প্রশাসন থেকে শুরু করে সুবিধাবাদী মিডিয়া কর্মীরাও।

নাম প্রকাশে এক প্রত্যাক্ষদর্শী বলেন, প্রশাসনের পিকআপ আসার আগেই পালিয়ে যায় মুল হোতারা। পরে প্রশাসনের লোকজন খুজতে খুজতে তিন জন হেলপারকে ধরে পিকআপে তুলে। আরও লোক কোথাই বলতেই তারা বলে টিনের ঘরে আছে। সেখানে গিয়ে দেখা যায়, ভেতর থেকে দরজা বন্ধ করা রয়েছে। ডাকলেও কোন সারা শব্দ পাওয়া যায় না। পরে কৌশলে তাদের পাওয়া যায়। সবাইকে গাড়ীতে তোলার পর অদৃশ্য ফোন আসে। তারপর নামিয়ে ছবি তুলে ভেকু মেশিন নিয়ে চলে যেতে নির্দেশ দেয়া হয়। পুনরায় খনন করলে জেল ও জরিমান। কিন্তু ভেকু মেশিন নিয়ে যাওয়া তো দূরে থাক, ওই রাত থেকেই শুরু হয় খনন। কৃষকরা প্রশাসনকে জানালেও রহস্যজনক কারণে নিরব প্রশাসন।

এবিষয়ে উপজেলার হাতিশাইল গ্রামের কৃষক জরীব আলী বলেন, জীবন-জীবিকার সম্বল ফসলী জমি রয়েছে এখানে। পুকুর খনন হোক তারা কেউ সেটা চায় না। কারণ জমি হারিয়ে গেলে বাঁচবে কিভাবে। এসব জমির ধান সারা বছরের খাদ্য জোগায়। তবে, এসব জমিতে বর্তমানে পুকুর খনন করা হলে দুঃশ্চিনায় মারা যাবে অনেকে।

জরীব আলী আরও জানান, এসব জমিতে পুকুর খনন হলে ৭ থেকে ৮টি গ্রামের মানুষ পানি বন্ধী হয়ে পড়বে। সুতরাং দ্রুত পুকুর খনন কাজ যদি বন্ধ না হয় হাজারও মানুষকে বিপদে পড়তে হবে।

এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ বলেন, ওই এলাকায় পুকুর খনন কাজ বন্ধ করা হয়। বর্তমানে আবারও ওই এলাকায় জমিতে পুকুর খনন কাজ শুরু হয়েছে বলে ফোন আসছে। গেলো মঙ্গলবার বাহিরে ছিলাম। তবে, পুকুর খনন বন্ধ করতে যে কোন সময় অভিযান পরিচালনা করে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান ইউএনও। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.