রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:৩৮ pm

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
তানোরে বিদ্যুতের অসহনীয় লোডশেডিং! রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দোহাই

তানোরে বিদ্যুতের অসহনীয় লোডশেডিং! রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দোহাই

ভ্রাম্যমান প্রতিবেদক :
দেশে বিদ্যুৎতের কোন ঘাটতি নেই বলে শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করা হচ্ছে। ঠিক সেই সময়ে বিদ্যুৎতের জন্য দেওয়া হল স্বাধীনতা পদক। কি চমৎকার ব্যাপার আগ পিছু না ভেবেই যে কোন বিষয় নিয়ে মেতে উঠতে পারদর্শী। কিন্তু পবিত্র মাহে রমজান মাস শুরু থেকে বিদ্যুৎতের অসহনীয় লোডশেডিংয়ে নাজেহাল রাজশাহীর তানোর উপজেলার জনজীবন।

দিনের বেলায় তো হচ্ছে লোডশেডিং আবার রাতেও চলছে বেপরোয়া ভাবে। দেশের প্রতিটি জায়গার সাথে রাজশাহীর তানোরেও চলছে ভেলকিবাজির বিদ্যুতের আসা যাওয়া খেলা। অথচ নেসকো বা পিডিবি কর্তৃপক্ষ একমাসের বিল বকেয়া থাকলে সংযোগ বিচ্ছিন্ন এবং দেওয়া হয় মামলা। তারা নৈরাজ্য করলে কোন সমস্যা নেই।

অথচ গ্রাহকের একটু সমস্যার জন্য আদালতে ধরনা দিতে দিতে বকেয়া বিলের দ্বিগুণ টাকা গুনতে হয়। আবার বলা হচ্ছে, রাশিয়া ইউক্রেন যুদ্ধের জন্য জালানি সঙ্কট। যার কারণে চাহিদার তুলনায় বিদ্যুৎ অনেক কম মিলছে। এঅবস্থা থেকে পরিত্রাণেরও দিক জানা নেয় কর্তাবাবুদের।

জানা গেছে, বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত তানোর উপজেলাটি।এই উপজেলায় পিডিবি ও পল্লী বিদ্যুৎ সরবরাহ চলে।তানোর পৌর এলাকা চান্দুড়িয়া ইউপির কিছু অংশ রয়েছে পিডিবির মধ্যে। পিডিবির গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে ৬ হাজারের অধিক। প্রতিদিন বিদ্যুৎতের চাহিদা সাড়ে পাঁচ থেকে ছয় মেগাওয়াট। কিন্তু মিলছে এক থেকে দেড় মেগাওয়াট।

সূত্রে জানা গেছে, পিডিবি সরকারি ভাবে বিদ্যুৎ সরবরাহ করত। কিন্তু কর্তাবাবুদের নানা অনিয়ম দুর্নীতির কারণে বর্তমানে নেসকো পরিচালনা করছে। নেসকো পরিচালনা করার পর থেকে এক মাসের বিল বকেয়া থাকলেই সংযোগ বিচ্ছিন্ন নইলে মামলা। একবার মামলা হলে বিলের দ্বিগুণ টাকা যায়। ৩রা এপ্রিল থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। প্রথম দিন থেকে দিনে রাতে চলছে বেপরোয়া ভেলকিবাজির লোডশেডিং। তাও আবার ইফতার, তারাবির নামাজ ও ঘুমের মধ্যে গভীর রাতে লোডশেডিং চলছে।

গ্রাহক বাবু জানান, প্রচন্ড খরতাপের সাথে তাল মিলিয়েছি বিদ্যুতের লোডশেডিং। এমনিতেই মশার জালায় থামাই কষ্টকর। আর রাতে বিদ্যুৎ না থাকলে মশার যন্ত্রণায় কোথাও থামা যায় না। কি কারণে এমন অমানবিক লোডশেডিং কোনই কিছুই জানা নেই গ্রাহকের।

গ্রাহক সারোয়ার জানান, শতভাগ বিদ্যুৎ হয়ে গেছে। আর রমজান মাসে চলছে লোডশেডিং। শতভাগ করতে তো টাকা লাগেনি তেল মেরেই হয়ে গেছে। লোডশেডিংয়ের কারণ হিসেবে বলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি সঙ্কট। কাটাখালি কেন্দ্র থেকে সাড়ে পাঁচ ছয় মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যেত। কিন্তু জ্বালানি না পাওয়ার কারণে এক দেড় মেগাওয়াটও বিদ্যুৎ মিলছে না। আবার এত লোডশেডিং হলেও বিলে কমতি নেই কি অবস্থা।

তানোর পিডিবি অফিসের এক ব্যক্তি জানান, রাশিয়া ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে যে টুকু পাওয়া যাচ্ছে ভবিষ্যতে সেটাও পাওয়া যাবে কি না সন্দেহ আছে। পিডিবি (নেসকো) তানোর আবাসিক প্রকৌশলী গোলাম কিবরিয়া জানান, চেষ্টা চলছে সমাধান করার।

একই অবস্থা পল্লী বিদ্যুতের। তারা বিদুৎ সরবরাহ না দিতে পারলেও বেপরোয়া ভাবে ভূগর্ভস্থ পানি হুমকিতে ফেলে রমরমা মটর বাণিজ্য করছেন। এসব মটর গিলছে গ্রাহকের বিদ্যুৎ। তানোর পল্লী বিদ্যুৎতের এজিএম কামাল হোসেন জানান, আমাদের গ্রাহক প্রায় ৫০ হাজার, বিদ্যুতের প্রয়োজন ২২ মেগাওয়াট।

কিন্তু মিলছে ১২ মেগাওয়াটের মত তাহলে কিভাবে সমস্যা দূর হবে। কি কারণে কম পাওয়া যাচ্ছে জানতে চাইলে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি সঠিক ভাবে মিলছে না।এজন্য বিদ্যুতের এমন অবস্থা। তবে, বিকল্প চিন্তা ভাবনা করছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলেও জানান এই কর্মকর্তা। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.