শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৩৭ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
পাবনায় মুক্তিযুদ্ধের জাদুঘর স্থাপনের দাবিতে মতবিনিময়

পাবনায় মুক্তিযুদ্ধের জাদুঘর স্থাপনের দাবিতে মতবিনিময়

ডেস্ক রির্পোট : মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস সংরক্ষণে পাবনা জেলাতে মুক্তিযুদ্ধের স্মৃতিময় জাদুঘর ও গবেষণা কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তা ও করণীয় নির্ধারণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

৩১ মার্চ বৃহঃবার রাতে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে ক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবনার কৃতিসন্তান বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, পাবনা ডায়াবেটিস সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা লায়ন বেবি ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আফরোজা আক্তার, প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি প্রমুখ।

আলোচকেরা বলেন, ১৯৭১ সালে দেশের অন্যতম প্রচীন জনপদ বৃহত্তর পাবনা জেলার মুক্তিকামী মানুষের ব্যপক ভুমিকা পালন করেছে। তৎকালীন সময়ে জেলার দায়িত্বশীল জেলা প্রশাসন সংরক্ষিত অস্ত্র ভান্ডার খুলে দিয়েছে জেলার মুক্তিযোদ্ধাদের জন্য। সুসজ্জিত পাকসেনাদের বিরুদ্ধে সামান্য কিছু অস্ত্র নিয়ে প্রতিরোধ গড়ে তুলেছিলেন বাংলার দামাল ছেলেরা। আর পাকিস্তানি সেনারা পিছু হটতে বাধ্য হয়েছিল। দেশের প্রাচীনতম এই জেলা মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে প্রথম পাক-হানাদার বাহিনীদের পরাজিত করে স্বাধীন হয়। দেশের প্রথম যে জেলা স্বাধীনতার সংগ্রামে বিশেষ অবদানকারী জেলা হিসাবে এখনো স্বীকৃতি দেয়া হয়নি। এই জেলাতে ঐতিহ্য সংরক্ষণের জন্য নেই কোন সরকারী উদ্যোগ। তাই বর্তমান সময়ে এই সরকারের কাছে জেলা শহর পানাতে মুক্তিযুদ্ধের জাদুঘর ও বঙ্গবন্ধুর কর্ণার স্থাপনের জন্য সরকারের কাছে জোর দবী জানান আলোচকেরা।

একই সাথে জেলাতে শতবর্ষের ঐতিহ্যমন্ডিত বিভিন্ন স্থাপনা ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান ও ভবনকে সংরক্ষের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন সকলে।

আলোচনার শুরুতেই মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ স্মরণে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করেন উপস্থিত সকলে। এসময় স্বাগত বক্তব্য রাখেন ক্লাব সম্পাদক সৌকত আফরোজ আসাদ।

এসময় আলোচনায় অংশগহণ করেন প্রবীন সাংবাদিক আব্দু মতিন খান, সাংবাদিক উৎপল মির্জা, গবেষক ড. আব্দুল আলীম, সাংবাদিক রাজিউর রহমান রুমি, তরুন সাংবাদিক রিজভী জয়। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক পাভেল মৃধা। ঘন্টাব্যাপী চলা মতবিনিময় সভার অয়োজক পাবনা প্রেসক্লাব। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.