শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৬:৩৯ pm

সংবাদ শিরোনাম ::
তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল
নাচোলে এসডিএফ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত 

নাচোলে এসডিএফ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক, নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৮ মার্চ সোমবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এসডিএফ কর্তৃক আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শরীফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালুখান, উপজেলা সহকারী কমিশনার ভূমি মিথিলা দাস, ভাইস চেয়ারম্যান প্রভাষক মশিউর রহমান। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, এসডিএফ জেলা ব্যবস্থাপক মাহবুবুর রশীদ, আঞ্চলিক ব্যবস্থাপক মেহেদী হাসান, ইউপি চেয়ারম্যানসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ।

উপজেলা নির্বাহী অফিসার শরীফ আহমেদ বলেন, এসডিএফ দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারকে সহযোগিতা প্রদান এবং সুবিধাবঞ্চিত দরিদ্র ও অতি দরিদ্র জনগোষ্ঠীর জীবিকায়ন ও জীবনমান উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন ও টেকসই গ্রামীণ প্রতিষ্ঠান তৈরীর মাধ্যমে তাদের আর্থসামাজিক উন্নয়ন সাধন এর মূল লক্ষ্যে ২০০১ সাল থেকে সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি অলাভজনক ও সাহিত্য শাসিত প্রতিষ্ঠান সামাজিক বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ দরিদ্র অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন চাঁপাইনবাবগঞ্জ জেলায় কমপক্ষে ২৫ হাজার ৫শ’ জন দরিদ্র ও অতি দরিদ্র উপকারভোগী নিয়ে কার্যক্রম পরিচালনা করবে। এরমধ্যে নাচোল উপজেলার নাচোল সদর, কসবা, ফতেপুর, নেজামপুর এই ৪ টি ইউনিয়নে কমপক্ষে ৮ হাজার ৫শ’ দরিদ্র ও অতি দরিদ্র চলমান প্রকল্পের উপকারভোগী হবে। প্রতি গ্রামে গড়ে ১৭০ জন দরিদ্র ও অতি দরিদ্র উপকারভোগী হবে।

কর্মশালায় অন্যান্য বক্তারা বলেন, আরইএলআই প্রজেক্ট বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি প্রকল্প এসডিএফ কর্তিক বাস্তবায়িত হচ্ছে।

এই প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন, প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃজন, আর্থিক সহায়তার মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীকে আয় বর্ধন মুলক কর্মকাণ্ডে সম্পৃক্তকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়তা, গ্রামে স্থায়ী ও টেকসই সংগঠন তৈরি, সুবিধাবঞ্চিত ও সহায়সম্বলহীনদের জন্য এককালীন অনুদান প্রদান, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান এবং সর্বোপরি নারীর ক্ষমতায়নের লক্ষ্যে আগামী পাঁচ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলা সহ বাংলাদেশের ২০টি জেলার ৩ হাজার ২শ’ গ্রামে বাস্তবায়িত হবে। চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল ও শিবগঞ্জ উপজেলায় ১৫০টি গ্রামে এই প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হবে।

(এসডিএফ) এর জেলা ব্যবস্থাপক মাহবুবুর রশীদ বলেন, দরিদ্র ও অতি দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন সহনশীলতা (আরইএলআই) বৃদ্ধি এবং প্রকল্প এলাকার গ্রামীণ উদ্যোক্তাদের সহায়তা করুন বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার (বিশ্ব ব্যাংক- ৩০০ মিলিয়ন এবং বাংলাদেশ সরকার-৪০ মিলিয়ন) এ প্রকল্পে বরাদ্দ করেছেন।

প্রকল্পটি বিবিএস কর্তক প্রণীত দারিদ্র মানচিত্র অনুযায়ী বাংলাদেশের অধিকতর দারিদ্র্যপীড়িত ১২ টি এবং সম্পূর্ণ নতুন ৮ টি জেলাসহ ২০টি জেলার পিছিয়ে পড়া ৬৮টি  উপজেলার ৩ হাজার ২শ’টি গ্রামে বাস্তবায়ন করা হবে। যার মধ্যে ৯০ শতাংশ নারী। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.