শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৯:৪৪ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
চ্যালেঞ্জিং জীবনেও গোদাগাড়ীর সন্তান ‘করিম’ ইউএনও’র দায়িত্বে

চ্যালেঞ্জিং জীবনেও গোদাগাড়ীর সন্তান ‘করিম’ ইউএনও’র দায়িত্বে

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : দুই বছর বয়সে পোলিও রোগে ডান পায়ে সমস্যা দেখা যায়। শুরু হয় চ্যালেঞ্জিং জীবন। শুনেছেন অনেক কটু কথা। তবুও থেমে থাকেননি। পরিবারের সদস্যদের সহযোগিতা আর দৃঢ় প্রত্যয়ের কারণে আজ তিনি একটি উপজেলার দায়িত্ব পালন করছেন। তিনি হলেন ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল করিম সাত্তার।

আব্দুল করিম সাত্তার রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের কাশিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে ৩১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হন। শুরু হয় তার উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে পথচলা। প্রতিবন্ধকতা আর চ্যালেঞ্জ মোকাবিলা করে সমাজের বোঝা না হয়ে সম্পদ হওয়া যায় সেই গল্পই করেছেন গণমাধ্যমে।

কখন থেকে আপনার পায়ের সমস্যা?

ইউএনও করিম : মাত্র ২ বছর বয়সে পোলিওতে আক্রান্ত হই। পরে আমার ডান পায়ে সমস্যা দেখা দেই। পরিবার থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু কোনো আশানুরূপ ফল পাওয়া যায়নি। চিকিৎসক বলেছিলেন, এভাবেই ফিজিওথেরাপি নিয়ে যতটুকু ভালো থাকা যায়।

ছোটবেলায় পরিবারের সদস্যদের সহযোগিতায় যাতায়াত করতে হতো। ধীরে ধীরে পায়ে হাত রেখে চলার চেষ্টা করি। হাঁটতে গিয়ে অনেকবার পড়ে গিয়েছি। আমার খুব মনে পড়ছে, স্কুলে যাওয়ার সময় অনেকবার বইসহ মাটিতে পড়ে গিয়েছি। এতে আমার বই-খাতা ভিজে গেছে। পরে আমি মোটা মোলাট ব্যবহার করতাম যাতে পড়ে গেলেও আর বই-খাতা ভিজে না যেত। তারপর দীর্ঘ চেষ্টার পর পায়ে হাত রেখে হাঁটার অভ্যাস করি।

পরিবারের সদস্যরা কেমন সহযোগিতা করেছে?

ইউএনও করিম : যেহেতু আমি হাঁটাচলা করতে পারতাম না সেই কারণে পরিবারের সদস্যদের সাহায্যে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে হতো। বাবা-মা সব সময় আমাকে অন্য ভাই-বোনদের মতো দেখেছে। প্রতিবন্ধী বলে কখনও বলত না তোর দ্বারা কিছু হবে না। তাদের সহযোগিতায় আজ এতদূর আসতে পেরেছি।

নিশ্চয় অনেকের অনেক কটু কথা শুনেছেন?

ইউএনও করিম : সমাজ এখনো প্রতিবন্ধী মানুষদের আলাদা চোখে দেখে। কিছু মানুষ মানসিকভাবে সমর্থন দিলেও অধিকাংশ মানুষ আলাদাভাবে দেখত। তারা চাইতো শারীরিকভাবে অক্ষম অন্য মানুষদের মতো করে জীবিকা নির্বাহ করতে। অন্যের সহযোগিতা নিয়ে বাঁচতে। তবে আমি আমার পরিবারের অনেক সমর্থন পেয়েছি। তাই পিছপা হইনি।

শিক্ষকরা কেমন সহযোগিতা করেছে?

ইউএনও করিম : শিক্ষকরা আমাকে পর্যাপ্ত সমর্থন দিয়েছেন। তারা অন্য শিক্ষার্থীদের চেয়ে আমার যত্ন নিতেন বেশি। তাদের সহযোগিতা ছাড়া আমার এই পর্যায়ে আসা সম্ভব ছিল না।

যারা শারীরিকভাবে প্রতিবন্ধী তাদের নিয়ে আপনি কিছু বলুন-

ইউএনও করিম : শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়ায় অনেকেই কাজ থেকে নিজেদের গুটিয়ে নেন। তারা নিজেদের সমাজের বোঝা মনে করেন। আমাদের মনে রাখতে আল্লাহ একজন মানুষকে সবদিক দিয়ে পরিপূর্ণ করে গড়ে তোলেন না। আবার এটাও মনে রাখতে হবে আপনার শারীরিক অক্ষমতা আছে কিন্তু আপনার কোন না কোন একটি বড় যোগ্যতাও আছে। যেটার মাধ্যমে আপনি আপনার জীবনকে এগিয়ে নিতে পারবেন। আমি দেখেছি অনেক শারীরিক প্রতিবন্ধী ভাই-বোন সুন্দর করে গান করতে পারেন, কেউ ভালো অঙ্কন করতে পারেন।

শারীরিক অক্ষমতা নিয়ে একজন ইউএনও হিসেবে দায়িত্ব পালন করছেন। এক্ষেত্রে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করছেন কি?

ইউএনও করিম : পেশাগত জীবনে শিক্ষকতা করার খুব ইচ্ছে ছিল। কিছু দিন শিক্ষকতাও করেছি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে এখন আরও বেশি খুশি। এটি এমন একটি জায়গা যেখানে সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মেলামেশার সুযোগ আছে। সমাজের অসহায়, দরিদ্র ও নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানো যায়।

সবচেয়ে বড় বিষয় হলো আমি নিজেই একজন শারীরিক প্রতিবন্ধী। তাই শারীরিকভাবে অক্ষম মানুষের পাশে দাঁড়াতে পারছি। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.