শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:৫০ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
বন্যানিয়ন্ত্রিত বাঁধ হুমকিতে ফেলে এমপি’র আয়েনের রাস্তা নির্মাণ

বন্যানিয়ন্ত্রিত বাঁধ হুমকিতে ফেলে এমপি’র আয়েনের রাস্তা নির্মাণ

আব্দুস সবুর, ভ্রাম্যমান প্রতিবেদক : রাজশাহীর তানোরে ঐতিহ্যবাহী বিলকুমারী বিলের বন্যানিয়ন্ত্রিত বাঁধ হুমকিতে ফেলে তানোর-মোহনপুর সীমানায় রাস্তা নির্মাণ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বাঁধের নিচের মাটি ভেকু বা স্কেলেটর মেশিন দিয়ে মাটি কেটে সেই মাটি বাধে দেওয়ার কারনেই হুমকিতে পড়েছে বাঁধ বলে একাধিক সুত্র নিশ্চিত করেন। শুধু তাই না ভেকু মেশিনে মাটি কাটতে গিয়ে বাঁধের গাছপালা উজাড় হয়ে পড়েছে। ফলে কোটি কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ড থেকে বরাদ্দের অর্খ এভাবে একজনের সুবিধার্থে ব্যয় করা হয়েছে। ফলে ওেই অর্থ পানিতেই যাবে বলে মনে করছেন স্হানীয়রা।

আবার বাধে রাস্তা নির্মাণ নিয়েও দেখা দিয়েছে নানা প্রশ্ন। কারণ ক্ষমতাসীন দলের রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আয়েন উদ্দিন পাখির অভয়াশ্রমের ধোঁয়ার কথা বলে তার চমৎকার যাদুতে আগেই  বিলপুকুরে রুপান্তর হয়ে পড়েছে। তিনি সেখানে আলিশান কার্যালয় গড়ে তুলেছেন। মুলত তার এক প্রকার সুবিধার জন্যই ঝুঁকিপূর্ণ এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে মনে করছেন সচেতন মহল। এছাড়াও বিল সংলগ্ন বাধ কেটে মেলান্দি গ্রামের অখিল অভায়সহ অনেকেই বাঁধের গাছ কেটে দেদারসে পাকা দালান বাড়ি নির্মাণ করছেন। পানি উন্নয়ন বোর্ডের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজশে চলে এসব কাজ বলেও রয়েছে অহরহ অভিযোগ ।

জানা গেছে, তানোর সীমানা বেয়ে বয়ে চলা বিল কুমারী বিল এবং মোহনপুর সীমানায় শ্যানার ও মাইলার বিলের মাঝে দিয়ে আশির দশকের দিকে কৃষকের ফসল রক্ষার জন্য বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হয়। এই বাঁধের সুফল ভোগ করে দুই উপজেলার হাজার হাজার কৃষক এবং রক্ষা পায় অনেক গ্রাম । কিন্তু  গেলোবার এমপি আয়েন উদ্দিন বিলের জমিতে পুকুর খনন করেন। তিনি পুকুর পাড়ে বা বাঁধ সংলগ্ন জায়গায় গড়ে তুলেছেন আলিশান ভবন। এভবন থেকে দক্ষিণে প্রায় দেড় কিলোমিটার রাস্তা নির্মাণ করছেন পানি উন্নয়ন বোর্ড। বাঁধের নিচ থেকেই ভেকু মেশিন দিয়ে কেটে বাঁধের উপর দেওয়া হচ্ছে মাটি। যার কারণে চরম হুমকির মধ্যে পড়েছে বাঁধ। এই বিশাল প্রকল্পে জনগনের খুব একটা লাভ না হলেও এমপি আয়েন উদ্দিনের ভালোই হবে বলে মনে করা করছেন অনেকেই।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় দেড় কিলোমিটার রাস্তা নির্মাণে বরাদ্দ প্রায় দু’কোটি টাকা। কাজটি করছেন রাজধানী ঢাকার সোহেল নামের ঠিকাদার। তবে, তিনি কাজের জায়গায় আসেন না। সম্প্রতি কয়েকদিন আগে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বাঁধের নিচের মাটি কাটা হচ্ছে। চালকের কাছে জানতে চাওয়া হয় কাজের লোকজন কোথাকার তিনি সরাসরি জানান আমি কিছুই জানিনা।

বিলে মাছ মারা আজিমুল, বিসু, আলমগীর, বাবু, আহমদ আলী, সোহরাব হোসেনসহ একাধিক মৎজীবিরা জানান, সামান্য বন্যা হলেই আমাদের শীতলীপাড়া, কুঠিপাড়াসহ বিলের পাশ্বর্বতী গ্রামে পানি ঢুকে পড়ে। ফলে বাড়ি-ঘর পড়ে যায়। আবার এমপি আয়েন উদ্দিনের সুবিধার্থে বাঁধ কেটে রাস্তা তৈরি করছেন নিজের সুবিধার জন্য। এছাড়াও মেলান্দি গ্রামের সামনে ব্রীজের মুখ বন্ধ করে অনেকে বাড়ি নির্মাণ করছেন। ওইসব জায়গায় নামমাত্র প্রটেকশন ওয়াল তৈরি করা হচ্ছে। যা খুব একটা কাজে আসবেনা। কথায় আছে সরকারি মাল দরিয়া মে ঢাল।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু ব্যক্তি জানান, এপ্রকল্প একমাত্র এমপির সুবিধার জন্য। তিনি পাখির অভয়াশ্রমের কথা বলে বিলে করেছেন পুকুর খনন।পানি উন্নয়ন বোর্ডের রাস্তা করার এত ইচ্ছে অন্য জায়গা রেখে এখানে কেন। এমপিদের বিরুদ্ধে কিছুতো বলা যাবে না। তার পুকুর খননের আগে পাকা রাস্তা একেবারেই নষ্ট করা হল। আবার কয়েকদিন আগে পুনরায় সে রাস্তা নির্মাণ করা হ, এটাই ক্ষমতা।

কাজের বিষয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম শেখের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, বাঁধে রাস্তা নির্মাণ করতে মাটি পাব কোথায়। এজন্য আমাদের সীমানা থেকে নেওয়া হচ্ছে। এজন্য কি বাঁধ হুমকিতে পড়বে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, আপনি মাটি দেন। বাঁধের ক্ষতি হলে আমরা দেখব। একাজের সাথে বড় ব্যাক্তিরা জড়িত আছে। গাছ কাটার কথা বলা হলে তিনি দম্ভোক্তি প্রকাশ করে বলেন, গাছ কেন ওই রাস্তা নির্মাণ করতে আরো কিছু করতে হলে করা হবে বলে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেন তিনি।

এব্যাপারে এমপি আয়েন উদ্দিন বলেন, দুই উপজেলার মধ্যে জায়গাটি বিনোদনের জন্য চমৎকার । আর বেঁচে থাকতে হলে বিনোদনের অনেক প্রয়োজন। তবে, পুকুর কাটা আর পাখির অভয়াশ্রমের বিষয়ে কোন কিছুই মন্তব্য না করে এড়িয়ে গেছেন তিনি। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.