বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:১২ pm

সংবাদ শিরোনাম ::
সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক
পাবনা সরকারি গ্রন্থাগারে ফ্রি ইন্টারনেট, গেমস নিয়ে ব্যস্ত শিক্ষার্থীরা

পাবনা সরকারি গ্রন্থাগারে ফ্রি ইন্টারনেট, গেমস নিয়ে ব্যস্ত শিক্ষার্থীরা

ডেস্ক রির্পোট : পাবনা সরকারি গ্রন্থাগারে বই পড়ার পরিবর্তে ইন্টারনেটে গেমস আর বাজে সাইট ব্রাউজ করছে কোমলমতি স্কুল শিক্ষার্থীরা। ফ্রি ইন্টারনেট পেয়ে মোবাইলে অনৈতিক বিষয়ে দিনদিন আসক্ত হচ্ছে শিক্ষার্থীরা। পাঠকের নামে আসা ইন্টারনেট ব্যবহারকারীদের চেঁচামেচিতে নষ্ট হচ্ছে লাইব্রেরির পরিবেশ। কর্তৃপক্ষের নজরদারির অভাবে এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ করেছেন সচেতন সমাজের মানুষজন।

আজ বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সেখানে দায়িত্বশীল কেউ নাই। কয়েকজন শিক্ষার্থী মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে গেমস খেলছে এবং বাজে সাইট দেখছে। এরা কেউই বই বা পত্রিকা পড়ছে না। তাদের কারও সামনেই বই নেই। কিছুক্ষণ পর লাইব্রেরির একজন কর্মচারী ইমদাদুল হককে পাশের কক্ষে পাওয়া গেল। তাঁকে বিষয়টি জানানো হলে তিনি ওই সব শিক্ষার্থীদের লাইব্রেরি থেকে বের করে দেন।

আলাপকালে ওই শিক্ষার্থীরা জানান, তারা শহরের আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী। ফ্রি ইন্টারনেট পেয়ে প্রায়ই তারা লাইব্রেরিতে আসে। বসে গল্প করে আর ইন্টারনেট ব্রাউজ করে গেমস খেলে। বই পড়তে মন চায় না বলেও জানান তারা।

লাইব্রেরিতে আসা জামিল হোসেন (৩৭) নামে একজন পাঠক বলেন, এখানে কয়েকজন ছেলে এসে মোবাইলে গেমস খেলছে, বাজে সাইট দেখছে এবং চেঁচামেচি করছে। তাদের কারণে লাইব্রেরিতে পড়ার পরিবেশ নষ্ট হচ্ছে। তাদের ব্যাপারে কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়া উচিত।

এ বিষয়ে সহকারী লাইব্রেরিয়ান এনামুল হক মোবাইলে বলেন, আমি লাঞ্চের জন্য বাসায় এসেছি। পাঠকেরা লাইব্রেরিতে খুবই কম আসেন। সরকারি সিদ্ধান্তে পাঠকদের সুবিধার্থে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। পাঠকেরা ফ্রি ইন্টারনেট পেয়ে ব্রাউজ করেন। তবে আমরা খেয়াল রাখার চেষ্টা করি তাঁরা যেন অনৈতিক কিছু না দেখেন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) পাবনা জেলা শাখার সভাপতি আব্দুল মতীন খান বলেন, এক সময় পাবনা সরকারি গ্রন্থাগারে ব্যাপকসংখ্যক পাঠক ছিল। বর্তমানে যে জায়গায় সরকারি লাইব্রেরি করা হয়েছে তাও সেটা শহরের বাইরে। এতে পাবনার মানুষ লাইব্রেরির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমানে সেখানে পাঠক কম হবে এটাই স্বাভাবিক।

আব্দুল মতীন খান আরও বলেন, পাঠক ধরে রাখার জন্য ফ্রি ইন্টার সেবা দেওয়া হচ্ছে। কিন্তু এই সুযোগে যুবসমাজ অনৈতিক সাইট ব্যবহার করে ক্ষতিগ্রস্ত হচ্ছে। দায়িত্বপ্রাপ্তদের সচেতন থাকবে হবে যাতে শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে বাজে সাইটে ব্রাউজ না করে। আর পরিবেশ ভালো না হলে পাঠকদের লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।  সূত্র : আজকের পত্রিকা

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.