রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:৫১ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
নগরীতে চিনিকলে ৫৭তম আখ মাড়েইয়ের উদ্বোধন

নগরীতে চিনিকলে ৫৭তম আখ মাড়েইয়ের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক :রাজশাহী চিনিকলে ২০২১-২২ অর্থবছরে ৫৭ তম আখ মাড়াই এর শুভ উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বেলা ৪ টায় রাজশাহীর হরিয়ান চিনিকলের রাচিক কেইন কোরিয়ান প্রাঙ্গণে আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: শাহজাহান কবিরের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিএসএফআইসি উৎপাদন ও প্রোকৌশল পরিচালক এনায়েত হোসেন।

চিনি কলের কর্তপক্ষ জানাচ্ছেন, এ বছর মোট ৪০ হাজার মেট্রিকটন আখের লক্ষমাত্রা ধরা হয়েছে। ৮ বার রিকোভারি করে মোট ৩ হাজার ২০০ মেট্রিকটন চিনি উৎপাদন হবে। গত বছরের চেয়ে এবার চিনির উৎপাদন কমে গেছে। গত বছর ৪ হাজার মেট্রিকটন চিনি উৎপাদন হয়েছিলো। কমে যাওয়ার জন্য দুটি কারণ চিহ্নিত করেছে কর্তপক্ষ একটি হলো, মাড়াইয়ের জন্য পর্যাপ্ত আখ না পাওয়া এবং দ্বিতীয়ত, আখের মান ভালো না থাকায় সেখান থেকে আশানুরুপ চিনি উৎপাদিত না হওয়া।

অনুষ্ঠানে বক্তরা জানান, চিনকলগুলো আধুনিকায়ন হলে বাড়বে চিনির উৎপাদন। সেই সঙ্গে উন্নত জাতের আখ চাষের ব্যবস্থা হবে। ফলে আবারও কর্মচঞ্চল হয়ে উঠেবে আগের মত। অনেক মানুষের হবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নতুন ভাবে সাজবে চিনিকল।

একই সাথে দূর হবে কর্মচারী-কর্মকর্তাদের বেতন সমস্যা। চিনিকলকে আধুনিকায়ন করতে বিদেশি সহায়তা আনার চেষ্টা চালানো হচ্ছে। চিনিকলগুলোতে বছরের পর বছর লোকসান হচ্ছে। লোকসান থেকে বের হতেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.