বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ১১:০৯ pm

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
চারঘাটে কোটি টাকার রাস্তা পুকুরে, বাড়ছে জনদুর্ভোগ

চারঘাটে কোটি টাকার রাস্তা পুকুরে, বাড়ছে জনদুর্ভোগ

সনি আজাদ, চারঘাট : পুকুর আছে, কিন্তু পুকুরের পাড় নাই। রাস্তা ব্যবহার হচ্ছে পুকুরের পাড় হিসেবে। তাতে বছর না যেতেই কোটি টাকার রাস্তা ধসে পড়ছে পুকুরের পানিতে। চারঘাটের গ্রামীণ জনপদের রাস্তার ধারে গড়ে ওঠা পুকুরগুলোর কারণে রাস্তার এরকম ভেঙে পড়ার চিত্র সবখানেই চোখে পড়ে।

অবাধে গড়ে ওঠা পাড়বিহীন পুকুরগুলোর কারণে একদিকে জনদুর্ভোগ বাড়ে, অন্যদিকে সরকারের কোটি কোটি টাকা অপচয় হয়। সমস্যা থেকে উত্তরণে গ্রামীণ রাস্তার পাশে পুকুর খননে সতর্ক করেছে স্থানীয় সরকার বিভাগ। সম্প্রতি এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, নিয়মের ব্যত্যয় ঘটিয়ে গ্রামীণ সড়কের ধার ঘেঁষে পুকুর, সেচ নালা খনন করা দেশের প্রচলিত আইন অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। কোনো ব্যক্তি রাস্তার ধার ঘেঁষে পুকুর, খাল বা কূপ অথবা সেচনালা তৈরি করলে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে নিজ খরচে সুরক্ষা ঢাল নির্মাণ করবেন। এ ক্ষেত্রে কোনো অসুবিধা সৃষ্টি হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১৫ দিনের মধ্যে তা অপসারণ, খনন বা পুনঃখনন, বন্ধ বা ভরাট করার আদেশ দিতে পারেন।

চারঘাট উপজেলা প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলার ১১৪টি গ্রামে ৬৩৭টি রাস্তা রয়েছে। রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ৭৬৭ কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা রয়েছে প্রায় ৩৭৫ কিলোমিটার। প্রত্যেকটি গ্রামীণ এলাকায় রাস্তার ধারে রয়েছে অসংখ্য পুকুর। ছোট-বড় পুকুর মিলে রাস্তাকে পাড় হিসেবে ব্যবহার করে পুকুর খনন করা হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, সরকার কোটি টাকা খরচ করে রাস্তা তৈরি করে। কিছুদিন না যেতেই এসব রাস্তা পুকুরে ভেঙে পড়ছে। অল্প অল্প করে ভাঙতে ভাঙতে একসময় পুরো রাস্তা বিলীন হয়ে যায় পুকুরে। এতে পথচারীদের চরম দুর্ভোগে পড়তে হয়। বছরের পর বছর এসব ভাঙা রাস্তা আর মেরামত হয় না। রাস্তার ধারে পুকুর খনন করলেও কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হয় না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুকুরে রাস্তার ক্ষতি বিষয়ে উপজেলা প্রশাসনের সমন্বয় সভায় একাধিকবার আলোচনা হয়েছে। জেলা প্রশাসকের নির্দেশক্রমে উপজেলা জুড়ে মাইকিং করা হয়েছে। তারপরও অসাধু পুকুর মালিকেরা সচেতন হয়নি।

চারঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন, ‘আমরা এ বিষয়ে পুকুর মালিকদের সতর্ক করলেও তাঁরা শুনছেন না। পুকুরে সার প্রয়োগে অল্প দিনেই কোটি টাকার রাস্তা পুকুরে বিলীন হচ্ছে। সরকারিভাবে এত পুকুরের পাড় মেরামত সম্ভব না। আমরা পুকুরগুলোর তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’

উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম জানান, ‘আমরা সরকারি টাকায় রাস্তাগুলো তৈরি করি। অথচ সেই রাস্তা কিছুদিন না যেতেই পুকুরে ধসে পড়ে। পুকুর মালিকদের সচেতনতা প্রয়োজন। ব্যক্তিগত পুকুরের জন্য সরকারি সম্পদ নষ্ট করা আইনগত অপরাধ। এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা পেয়েছি।’ আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.