শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:৫৯ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
বরেন্দ্র গবেষণা জাদুঘর সংগ্রহে সমৃদ্ধ, নিরাপত্তায় ঘাটতি

বরেন্দ্র গবেষণা জাদুঘর সংগ্রহে সমৃদ্ধ, নিরাপত্তায় ঘাটতি

ডেস্ক রির্পোট : প্রাচীন আমলের ঢাল-তলোয়ার, পাল যুগ, সুলতানি যুগ, মোগল আমলের শিলালিপি থেকে শুরু করে অসংখ্য মূর্তি, টেরাকোটা আর পুরোনো জিনিসপত্রে পরিপূর্ণ বরেন্দ্র গবেষণা জাদুঘর। প্রত্নতত্ত্ব সংগ্রহে এটি একেবারেই সমৃদ্ধ। কিন্তু নিরাপত্তার ঘাটতি আজও রয়ে গেছে এখানে। দেশের প্রথম এই জাদুঘরের নিরাপত্তার দায়িত্বে এখন শুধু আনসার সদস্যরা।

রাজশাহী নগরীর হেতেম খাঁ এলাকায় জাদুঘরটির অবস্থান। ১৯১০ সালে নাটোরের দিঘাপতিয়ার জমিদার কুমার শরৎকুমার রায়, রাজশাহীর খ্যাতনামা আইনজীবী অক্ষয় কুমার মৈত্রেয় ও রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষক রমাপ্রসাদ চন্দ্র এই জাদুঘর প্রতিষ্ঠা করেন। সে বছর তাঁরা প্রাচীন ঐতিহ্য সংগ্রহ ও সংরক্ষণের জন্য ‘বরেন্দ্র অনুসন্ধান সমিতি’ গঠন করেন। বিভিন্ন স্থান থেকে কালো পাথরের বিখ্যাত গঙ্গামূর্তিসহ পুরাতত্ত্বের ৩২টি প্রত্নতত্ত্ব নিদর্শন সংগ্রহ করে এই সমিতি।

সংগৃহীত নিদর্শনগুলো সংরক্ষণের জন্য একটি জাদুঘর ভবন নির্মাণ অপরিহার্য হয়ে পড়লে শরৎকুমার নির্মাণকাজে হাত দেন। বাংলার তৎকালীন গভর্নর লর্ড কারমাইকেল ১৯১৬ সালের ১৩ নভেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। নির্মাণকাজ শেষে ১৯১৯ সালের ২৭ নভেম্বর জাদুঘরের দ্বার উন্মোচন করেন তৎকালীন গভর্নর লর্ড রোনাল্ডসে। এরপর ১৯৬৪ সালে জাদুঘরটি পরিচালনার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়। এখনো এটি বিশ্ববিদ্যালয়ের অধীনে।

জাদুঘর সূত্রে জানা গেছে, এখানে সংগ্রহের সংখ্যা প্রায় ৯ হাজার। এর মধ্যে মোগল আমল থেকে ব্রিটিশ আমল পর্যন্ত সময়ের রৌপ্য, ব্রোঞ্জ ও মিশ্র ধাতবের ৪০০ মুদ্রা, ৬১টি লেখচিত্র, প্রায় দেড় হাজার পাথর ও ধাতব মূর্তি, দুই হাজারের মতো প্রাচীন মুদ্রা, পোড়ামাটির ভাস্কর্য, পত্র ও ফলক প্রায় ৯০০টি। আছে প্রায় ৬০টি প্রাচীন অস্ত্র-শস্ত্র, বেশ কিছু আরবি-ফারসি দলিল এবং সাড়ে চার হাজারের মতো পাণ্ডুলিপি। জাদুঘরের বিভিন্ন কক্ষে ১৪টি গ্যালারিতে সাজানো আছে এসব।

এখানে আছে প্রাচীন আমলের ঢাল-তলোয়ার, ধাতব পাত্র, মহেঞ্জোদারো ও মহাস্থানের বিভিন্ন নিদর্শন।  সম্রাট অশোক থেকে ব্রিটিশ আমল পর্যন্ত সময়ের কাঠ, পাথরসহ নানা কিছু দিয়ে নির্মিত মূর্তি। সূর্য, বিষ্ণু, শিব, কার্তিকসহ আরও অনেক দেবতার মূর্তি, পার্বতী, সরস্বতী, মনসা দুর্গা ও অন্য দেবীর মূর্তি। এ ছাড়া প্রাচীন আমলের আরবি, ফারসি, সংস্কৃত, বাংলা লেখচিত্র এবং পাল যুগ, সুলতানি যুগ, মোগল যুগের শিলালিপি ছাড়াও আছে শের শাহর দুটি কামান ও মেহরাব। ইসলামি গ্যালারিতে আছে হাতে লেখা কোরআন শরিফ, মোগল আমলের পোশাক।

প্রাচীন সংগ্রহে যে জাদুঘর সমৃদ্ধ, সেটির নিরাপত্তায় খুব একটা নজর দেওয়া হয়নি কখনো। ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জাদুঘরের এক ইনভেনটরি প্রতিবেদনে উঠে এসেছে সেখান থেকে নানা কিছু হারিয়ে যাওয়ার বিষয়। জাদুঘরের সাবেক পরিচালক অধ্যাপক সুলতান আহমদের নেতৃত্বে তিন সদস্যের একটি দল ওই ইনভেনটরি তৈরি করে। তাদের প্রতিবেদনে বলা হয়, ১৯১০ থেকে ২০১০ সাল পর্যন্ত ১০০ বছরে হারিয়েছে ১৮৫টি প্রত্নতত্ত্বসামগ্রীসহ প্রায় তিন হাজার দুর্লভ বস্তু। এর মধ্যে জাদুঘরের নিবন্ধন বইয়ে থাকা দুটি ব্রোঞ্জ, দুটি কপার, দুটি লিনেন, একটি ব্রাশ, দুটি সিলভার, একটি ক্রিস্টালের হদিস নেই। এ ছাড়া দুটি প্রাণীর চামড়া, ৪৭টি বিভিন্ন ধরনের পাথর, ১০১টি টেরাকোটা, ১৩টি কাগজ, ৩৩টি মুদ্রা ও ৮৫টি বই পাওয়া যায়নি। এ ছাড়া ৫২টি পুস্তক-পুস্তিকা ও জার্নাল খুঁজে পায়নি ইনভেনটরি দল।

গতকাল শনিবার সকালে জাদুঘরে গিয়ে দেখা যায় একটি গেট খোলা। সেখানে দুজন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। ভেতরে বারান্দার এখানে-সেখানে ছড়িয়ে–ছিটিয়ে আছে প্রাচীন নিদর্শন। জাদুঘরে দায়িত্বরত আনসারদের সহকারী প্লাটুন কমান্ডার লোকমান হাকিম জানান, এখানে তাঁরা মোট ১০ জন আছেন। এত বড় একটি জাদুঘরের নিরাপত্তায় দিনরাত সব সময় মাত্র দুজন করে আনসার সদস্য দায়িত্ব পালন করেন। প্রত্যেকের ডিউটি চার ঘণ্টা করে। আধুনিক এই যুগে এসেও এখন পর্যন্ত জাদুঘরটিতে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানো হয়নি।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলার সভাপতি আহমেদ সফিউদ্দিন বলেন, ‘বরেন্দ্র গবেষণা জাদুঘর বাঙালি জাতির একটা অমূল্য সম্পদ। যাঁরা এটি প্রতিষ্ঠা করেছিলেন তাঁরা এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটি যথেষ্ট যত্ন নিয়ে গড়েছে। কিন্তু সাম্প্রতিক কয়েক বছরে হয়েছে অনেক অভিযোগ। অমূল্য সম্পদের হিসাব-নিকাশের ঘাটতি আছে।’ তিনি বলেন, ‘এত বড় একটা জাদুঘরের নিরাপত্তার জন্য মাত্র দুজন করে আনসার পর্যাপ্ত নয়। এমন জাদুঘরে সিসি ক্যামেরা থাকবে না কেন? মহামূল্যবান অনেক প্রত্নতত্ত্ব নিদর্শন খুঁজে পাওয়া যায় না। এগুলো সরানোর জন্যই কি তাহলে সিসি ক্যামেরা লাগানো হয় না? আমার তো মনে হয়, অনেক কিছু হারিয়ে যাওয়ার জন্য ভেতরের লোকজনই জড়িত।’

জানতে চাইলে জাদুঘরের পরিচালক ড. আলী রেজা মুহম্মদ আবদুল মজিদ বলেন, ‘সিসি ক্যামেরা লাগানোর জন্য আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছি। সেটি প্রায় পৌনে দুই বছর আগে। কিন্তু এখন জাদুঘর করোনার জন্য বন্ধ বলে আর এগোয়নি।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বলেন, ‘জাদুঘরে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা দরকার, আরও জনবল দরকার। সেগুলোর ব্যবস্থা অচিরেই করা হবে। আমরা এ বিষয়ে কাজ করছি।’ আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.