শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:৩৫ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৯ আগস্ট ২০২১

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৯ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় প্রাণহানি ৪৩ লাখ ছাড়াল

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাত হাজার ৮০৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ৮১ হাজার ৮৪৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৪৫ হাজার ১৪৩ জন মানুষ। সোমবার (৯ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে। এর আগের দিন রোববার একদিনে নয় হাজার ৬১ জনের মৃত্যু হয় ও নতুন করে শনাক্ত হয় পাঁচ লাখ ৫৪ হাজার ৯১৫ জন।

সব নাগরিকের করোনা পরীক্ষা করেছে উহান

চীনের হুবেই প্রদেশের উহান শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। মধ্যাঞ্চলীয় এই শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ১ কোটি ১০ লাখের বেশি মানুষের করোনা পরীক্ষা শেষ করেছে। সেখানে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। প্রায় এক বছরের বেশি সময় পর উহানে নতুন করে সংক্রমণ দেখা দেয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়ে।

ভারতের বেশিরভাগ রাজ্যেই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কয়েক ধাপে টালমাটাল অবস্থা ছিল ভারতের। করোনার তৃতীয় ধাপে সবচেয়ে বেশি নাজুক পরিস্থিতি ছিল দেশটিতে। এখন অনেকটা স্থিতিশীল হলেও দৈনিক সংক্রমণ ৪০ হাজারের ঘরে ওঠানামা করছে। করোনায় অর্থনীতির পাশাপাশি ধাক্কা খেয়েছে দেশটির শিক্ষাখাতও। মহামারির জেরে ভারতে টানা দেড় বছর ধরে বন্ধ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এর প্রভাব কাটাতে করোনা মহামারির মধ্যেও মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে ভারতের বেশিরভাগ রাজ্যের সরকার।

আফগানিস্তানের ৬ প্রাদেশিক রাজধানী এখন তালেবানের দখলে

আফগানিস্তানে একের পর প্রাদেশিক রাজধানী দখলে নিচ্ছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। সবশেষ উত্তরাঞ্চলীয় প্রদেশ সামাঙ্গানের রাজধানী আইবাক দখলে নিয়েছে তারা। এর মধ্য দিয়ে চার দিনে ছয়টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিলো তালেবান যোদ্ধারা। স্থানীয় সময় সোমবার সকালে তালেবান এক বিবৃতিতে আইবাক শহরকে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে। আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সামাঙ্গান প্রদেশের ডেপুটি-গভর্নর বিষয়টি এএফপিকে নিশ্চিত করে বলেন, তালেবান শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে।

পাকিস্তানে বোমা বিস্ফোরণে ২ পুলিশ সদস্য নিহত, আহত ২১

পাকিস্তানে বেলুচিস্তান প্রদেশের কোয়েটা শহরে সড়কের পাশে বোমা বিস্ফোরণে দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২১ জন। রোববার সন্ধ্যায় পুলিশকে লক্ষ্য করে এ হামলার ঘটনা ঘটে। বেলুচিস্তানের প্রাদেশিক সরকারের মুখপাত্র লিয়াকত শাহওয়ানি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে এসব তথ্য।

প্রথমবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করবেন মোদি

প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার বিকাল সাড়ে ৫টা ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বৈঠকে উপকূলের সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমনের ওপর বিশেষভাবে জোর দেয়া হবে। ২০২১-২২ মেয়াদের অস্থায়ী সদস্য হিসেবে প্রথমবার নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করতে যাচ্ছে ভারত। ফ্রান্সের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেছে দেশটি।

ত্রিপুরা মুখ্যমন্ত্রীর এত সাহস নেই, হামলা অমিত শাহের নির্দেশে’

ত্রিপুরায় তৃণমূল নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় ভুক্তভোগী জয়া দত্ত ও সুদীপ রাহাকে দেখতে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাদের সঙ্গে দেখা করার পর তৃণমূল সুপ্রিমোর অভিযোগ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশেই এই হামলা হয়েছে, নাহলে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের এত সাহস হতো না।

জলবায়ু পরিবর্তন: জাতিসংঘের প্রতিবেদনে ‘মানবতার জন্য লাল সংকেত’

জলবায়ুর ওপর মানুষের নেতিবাচক প্রভাবের ধারণা মিথ্যা নয়। তাদের হাতে বিশ্ব উত্তপ্তকারী বিপজ্জনক গ্যাস নির্গমন অব্যাহত থাকলে চলতি শতাব্দীর শেষ দিকে সামুদ্রিক পানির উচ্চতা দুই মিটার পর্যন্ত বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সোমবার জাতিসংঘের বিজ্ঞানীদের একটি মাইলফলক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। খবর বিবিসির। সংস্থাটির জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি) ‘সামারি ফর পলিসিমেকার’ নামে ৪২ পৃষ্ঠার একটি মূল্যায়নপত্র তৈরি করেছে। এরই ধারাবাহিকতায় আগামী মাসগুলোতে আরও কয়েকটি প্রতিবেদন প্রকাশ করা হবে। ২০১৩ সালের পর জলবায়ু পরিবর্তন পর্যালোচনা সংক্রান্ত অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেদন হচ্ছে এটি, যা গ্লাসগো জলবায়ু সম্মেলনের (সিওপি২৬) মাত্র তিন মাস বাকি থাকতে সামনে আনা হলো।

‘হরর মুভি’র মতো দাবানল গ্রিসে, প্রাণ বাঁচাতে পালাচ্ছে মানুষ

গ্রিসের এভিয়া দ্বীপে টানা ষষ্ঠদিনের মতো তাণ্ডব চালাচ্ছে ভয়ংকর দাবানল। আগুনের লেলিহান শিখা থেকে বাঁচতে পালাচ্ছে সেখানকার হাজার হাজার মানুষ। দাবানল মোকাবিলায় কয়েকশ’ দমকলকর্মীর পাশাপাশি সেনাবাহিনী নামিয়েছে গ্রিক কর্তৃপক্ষ। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ফ্রান্স, মিসর, স্পেন, সুইজারল্যান্ডের মতো প্রতিবেশীরাও। রোববার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ এভিয়াজুড়ে ছড়িয়ে পড়েছে ভয়ংকর দাবানল। এতে পুড়ে ছাই হয়ে গেছে দ্বীপটির উত্তর পাশের হাজার হাজার হেক্টর বনের গাছপালা, ঘর ছাড়তে বাধ্য হয়েছেন কয়েক ডজন গ্রামের বাসিন্দারা। অন্তত পাঁচটি গ্রামের সব বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেলেও ক্ষয়ক্ষতির বিস্তারিত এখনো জানা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

সৌদি আরামকোর মুনাফা বেড়েছে প্রায় ৩০০ শতাংশ

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন বৃহত্তম তেল কোম্পানি আরামকোর মুনাফা চারগুণ বৃদ্ধি পেয়েছে। তেলের দাম এবং চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, কোভিড বিধিনিষেধ শিথিল, ভ্যাকসিন কার্যক্রম, বিভিন্ন পদক্ষেপ এবং অর্থনীতি পুনরায় গতিশীল হওয়ার কারণেই ইতিবাচক ফল পাচ্ছে তারা। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত অপোরিশোধিত তেলের দাম ৩০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। বছরের বাকি সময়গুলোতেও পরিস্থিতি এমন ইতিবাচক থাকবে বলে আশা প্রকাশ করেছেন আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা।

চীনে ফের বন্যা, ঘরছাড়া ৮০ হাজার মানুষ

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে সাম্প্রতিক অতিবৃষ্টি ও বন্যায় ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ। প্রদেশটির বেশিরভাগ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। সেখানে গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত ভারি বৃষ্টিপাতে এমন বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। চীনের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রীয় বার্তা সংস্থা চায়না নিউজ সার্ভিস সোমবার এসব তথ্য নিশ্চিত করেছে।

সৌদিতে ফিলিস্তিন ও জর্ডানের ৬৯ নাগরিকের কারাদণ্ড

সৌদি আরবে ফিলিস্তিন ও জর্ডানের ৬৯ নাগরিককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। সর্বোচ্চ ২২ বছরেরও সাজা হয়েছে কারও কারও। আগামী ৪০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন আসামিরা। আল জাজিরার খবরে এ তথ্য জানা গেছে। ২০১৮ সালের মার্চ মাসে রাজশাসনবিরোধীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানকালে এই ৬৯ জনকেও আটক করে সৌদি প্রশাসন। ফিলিস্তিন ও জর্ডানের এসব নাগরিক দীর্ঘদিন ধরে দেশটিতে বসবাস করছিলেন।

ধর্ষণে অভিযুক্ত ম্যানেজারকে চাকরিচ্যুত করছে আলিবাবা

চীনের প্রযুক্তি জায়ান্ট আলিবাবা ধর্ষণে অভিযুক্ত এক ম্যানেজারকে চাকরিচ্যুত করবে। প্রতিষ্ঠানটির এ সংক্রান্ত এক মেমোতে সিদ্ধান্তটি জানানো হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি। আলিবাবার কর্মীদের কাছে পাঠানো চিঠিতে কোম্পানির প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং বলেন, ওই ম্যানেজারের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় অন্য দুই কর্মকর্তাও পদত্যাগ করেছেন। এক নারী কর্মী ওই ম্যানেজারের বিরুদ্ধে অভিযোগ করেন, তার সেই পুরুষ সহকর্মী চীনের পূর্বাঞ্চলের শহর জিনানে একটি হোটেলে তাকে ধর্ষণ করেন। এসময় তিনি মদ্যপ অবস্থায় ছিলেন। এমন অভিযোগ আসার পর পুলিশের সঙ্গে তদন্ত করতে নামে আলিবাবা। ওই নারীর তোলা এই অভিযোগ চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

নিউইয়র্ক গভর্নরের বিরুদ্ধে মুখ খুললেন আরও এক নারী

আবারও আলোচনায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। সম্প্রতি গভর্নর কুমোর বিরুদ্ধে একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে ঘটনার সত্যতা উঠে আসে বলে জানায় স্বাধীন তদন্ত কমিশন। এবার গভর্নরের নির্বাহী সহকারী ব্রিটানি কমিসো অভিযোগ করে বলেছেন, গর্ভনর অ্যান্ডু কুমো আইন ভঙ্গ করেছেন এবং যৌন হয়রানির দায়ে তাকে বিচারের আওতায় আনা দরকার।

‘জাতীয় স্বার্থে’ প্যারোলে মুক্তি পাচ্ছেন স্যামসাংপ্রধান

ঘুষ ও দুর্নীতির কেলেঙ্কারির দায়ে আড়াই বছর ধরে সাজা খাটছেন দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং গ্রুপের প্রধান জে ইয়ং লি। তবে ‘জাতীয় অর্থনীতির স্বার্থে’ চলতি সপ্তাহে তাকে প্যারোলে মুক্তি দেয়া হবে। দক্ষিণ কোরিয়ার বিচার মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার (৯ আগস্ট) এ খবর জানিয়েছে এনডিটিভি। জে ইয়ং লি ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের ১৮৮তম ধনী ব্যক্তি, যার বর্তমান সম্পত্তির পরিমাণ ১২ দশমিক ৪ বিলিয়ন ডলার।

অবশেষে বাড়ি ফিরল বিশ্বের সবচেয়ে ‘ক্ষুদে’ শিশু

জন্মের পরই বিশ্বের সবচেয়ে ‘ক্ষুদে’ শিশুর তকমা পেয়েছিল সে। কিন্তু আর সব শিশুর মতো জন্মের কয়েকদিন পরই বাড়ি ফিরতে পারেনি। এক বছরের বেশি সময় সিঙ্গাপুরের একটি হাসপাতালের ইন্টেন্সিভ কেয়ারে চিকিৎসা নেয়ার পর অবশেষে বাড়ি ফিরতে পেরেছে কুয়েক ইউ জুয়ান। জন্মের সময় তার ওজন ছিল মাত্র ২১২ গ্রাম অর্থাৎ একটা আপেলের ওজনের সমান। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, জন্মের সময় শিশুটি ছিল মাত্র ২৪ সেন্টিমিটার। ধারণা করা হচ্ছে, জন্মের সময় শিশুদের ওজন এবং দৈর্ঘ্যের উচ্চতায় এখন পর্যন্ত সেই সবচেয়ে ছোট শিশু। সাধারণত মায়ের গর্ভে ৪০ সপ্তাহ থাকার পর একটি শিশুর জন্ম হলেও জুয়ানের জন্ম মাত্র ২৫ সপ্তাহে।

বুর্জ খলিফার চূড়ায় শুটিং করে তাক লাগালেন নারী

মাটি থেকে ৮২৮ মিটার উপরে উঠলে অনেকেরই ভয়ে গলা শুকিয়ে আসবে, হাত-পা কাঁপবে। অথচ সেই উচ্চতায় হচ্ছে বিজ্ঞাপনচিত্রের শুটিং, তাতে দেখা যাচ্ছে কেবল এক নারীকে। সম্প্রতি এমনই এক ‘অসাধ্য’ সাধন করেছে আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স। কোনো ধরনের ‘গ্রিন স্ক্রিন’ বা স্পেশাল ইফেক্টস ছাড়াই বুর্জ খলিফার চূড়ায় এক নারীকে দাঁড় করিয়ে বিজ্ঞাপনের শুটিং সেরেছে তারা। কিন্তু কীভাবে? দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, এমিরেটসের বিজ্ঞাপনচিত্রে দেখা যাওয়া ওই সাহসী নারীর নাম নিকোল স্মিথ-লুডভিক। তিনি পেশাদার স্কাইডাইভিং ইনস্ট্রাক্টর। বুর্জ খলিফার চূড়ায় ওঠা হাতেগোনা কিছু মানুষের তালিকায় সম্প্রতি যোগ হয়েছে তার নাম। এর আগে দুবাইয়ের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম ও হলিউড তারকা টম ক্রুজসহ অল্প কয়েকজনের বুর্জ খলিফার চূড়ায় ওঠার সৌভাগ্য হয়েছিল। সূত্র : জাগোনিউজ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.