শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৬:৪৪ pm

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
আফগানিস্তানে ভারতীয় নাগরিকদের অপহরণ করা হতে পারে, সতর্কবার্তা

আফগানিস্তানে ভারতীয় নাগরিকদের অপহরণ করা হতে পারে, সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে প্রায় দুই দশকের ‘সন্ত্রাস বিরোধী’ লড়াই শেষ করার পথে আমেরিকা। মার্কিন বাহিনী কাবুল থেকে পাততাড়ি গোটাচ্ছে। বিভিন্ন মহল আশঙ্কা করছে আবারও দেশটির দখল নিতে চলেছে তালেবান। এই পরিস্থিতিতে সে দেশে থাকা ভারতীয় নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে নয়া দিল্লি।

ভারতের স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, আফগানিস্তানে ক্রমবর্ধমান সহিংতা নজরে রেখে মঙ্গলবার একটি সতর্কবার্তা জারি করেছে কাবুলের ভারতীয় দূতাবাস। সেখানে বলা হয়েছে, অপহরণ করা হতে পারে ভারতীয় নাগরিকদের।

ভারতীয় নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, সশস্ত্র সংগঠনগুলো আফগানিস্তানের বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে। তাদের নিশানায় রয়েছে সেনাবাহিনী, সরকারি দপ্তর ও সাধারণ মানুষ। এসব ঘটনা থেকে ভারতীয় নাগরিকরা ছাড় পাবেন বলে ভাবার কোনো কারণ নেই। বিশেষ করে অপহরণের ভয় রয়েছে। তাই আফগানিস্তানে কর্মরত বা ভ্রমণরত যাওয়া ভারতীয় নাগরিকদের অত্যন্ত সতর্ক থাকতে হবে।

ভারতের কাবুল দূতাবাসের ওই নির্দেশিকায় ভারতীয়দের অপ্রয়োজনীয় সফর না করারও পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, সামরিক কনভয় বা সেনা চৌকি থেকে ভারতীয় নাগরিকদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ইতোমধ্যে জার্মানি, ইতালিসহ কয়েকটি ইউরোপীয়ান দেশ কাবুল থেকে তাদের সব সেনা প্রত্যাহার করেছে।

মার্কিন গোয়েন্দারা সতর্ক করে জানাচ্ছেন, আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরে যাওয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে কাবুল দখল করতে তালেবান।

ভারতের আশঙ্কা, মার্কিন সেনা সরে গেলে আফগানিস্তানের পরিস্থিতি অত্যন্ত জটিল হয়ে উঠবে।

আফগানিস্তানে অবকাঠামো নির্মাণে ব্যাপক কাজ করছে দিল্লি।সেখানে অসংখ্য ভারতীয় নাগরিক কর্মরত রয়েছেন।ফলে তালেবান ও ইসলামিক স্টেটের মতো সংগঠনগগুলোর উত্থান হলে দিল্লির কাছে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়াবে। সূত্র : যুগান্তর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.