রবিবর, ২২ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:৩৫ am

সংবাদ শিরোনাম ::
দেশের তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু ভারতীয় সঞ্চালন লাইনে নেপাল থেকে বিদ্যুৎ আনছে সরকার ট্রাইব্যুনাল গঠন ও ৮ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন নাচোলে গুজব প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠতি অনলাইনে সরব, মাঠে নীরব আ.লীগ তানোর প্রেসক্লাব নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতিক বরাদ্দ ঢালাও মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে : আসিফ নজরুল মোহনপুরে আদর্শ শিক্ষক ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠিত মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার : হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সালাম গ্রেপ্তার, মিষ্টি বিতরণ দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন
বিদেশিদের জন্য দুবাইয়ের চেয়েও ব্যয়বহুল ঢাকা

বিদেশিদের জন্য দুবাইয়ের চেয়েও ব্যয়বহুল ঢাকা

ডেস্ক রির্পোট : বিদেশি কর্মজীবীদের জন্য সংযুক্ত আরব আমিরাতের দুবাই কিংবা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির চেয়েও ঢাকায় জীবনযাপনে বেশি ব্যয় হয়। এমনকি পাশের দেশ ভারতের বিখ্যাত মুম্বাই শহরে থাকতে গেলেও বিদেশি কর্মজীবীদের ঢাকার চেয়ে খরচ কম হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান মার্সার তালিকায় বিদেশি কর্মজীবীদের জন্য ব্যয়বহুল শহরের মধ্যে ঢাকার অবস্থান ৪০তম। মঙ্গলবার ২০৯টি শহরের ওপর ‘কস্ট অব লিভিং সিটি র‌্যাংকিং’ শীর্ষক জরিপের ফলাফল প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

জরিপে দেখা গেছে, বিদেশি কর্মজীবীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ। আর সবচেয়ে কম ব্যয়বহুল শহর কিরগিজস্তানের রাজধানী বিশকেক।

জানা গেছে, বিদেশি কর্মীদের থাকা, খাওয়া ও যাতায়াতের খরচ বিবেচনায় নিয়ে ব্যয়বহুল শহরের বার্ষিক তালিকা করে মার্সা। গত বছরের একই জরিপে ঢাকার অবস্থান ছিল ২৬ নম্বরে। সে হিসাবে ঢাকার অবস্থান পরিবর্তন হয়েছে ১৪ ধাপ। অর্থাৎ এক বছরে ঢাকায় জীবনযাত্রার খরচ কিছুটা কমেছে।

এবারের তালিকায় এক ধাপ এগিয়ে শীর্ষে উঠেছে আশখাবাদ। গেল বছর শীর্ষে থাকা হংকং চলে গেছে ২ নম্বরে। মার্সার গ্লোবাল মোবিলিটি প্র্যাকটিস শাখার প্রধান জ্যাঁ ফিলিপ্পে সারা বলছেন, আশখাবাদের অবস্থান পরিবর্তনের মূল কারণ অতি মাত্রায় মুদ্রাস্ফীতি। তুর্কমেনিস্তান মূলত প্রাকৃতিক গ্যাস রপ্তানির ওপর নির্ভরশীল। ২০১৪ সালে বিশ্বে জ্বালানির দামের যে পতন শুরু হয়েছিল তা পুনরুদ্ধারে সংগ্রাম করছে দেশটি।

এতে দেশটির মুদ্রা মানাতের মান কমেছে এবং দরিদ্র হয়েছে বহু মানুষ। তালিকায় ৪২ ধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে লেবাননের রাজধানী বৈরুত। তালিকায় এরপর যথাক্রমে রয়েছে- জাপানের টোকিও (চতুর্থ), সুইজারল্যান্ডের জুরিখ (পঞ্চম), চীনের সাংহাই (ষষ্ঠ), সিঙ্গাপুর সিটি (সপ্তম), সুইজারল্যান্ডের জেনেভা (অষ্টম), চীনের বেইজিং (নবম) ও সুইজারল্যান্ডের বের্ন (দশম)। অন্যদিকে কম ব্যয়বহুল শহরগুলোর মধ্যে বিশকেকের পরেই রয়েছে যথাক্রমে জাম্বিয়ার লুসাকা, জর্জিয়ার তিবলিস, তিউনিসিয়ার তিউনিস ও ব্রাজিলের ব্রাসিলিয়ার নাম।

মার্সার তালিকা অনুযায়ী, বিদেশি কর্মজীবীদের জীবনযাপনে ঢাকার চেয়েও কম ব্যয় হয় দুবাইয়ে। শহরটির অবস্থান ঢাকার চেয়ে দুই ধাপ পরে, ৪২ নম্বরে। ঢাকার চেয়ে কম ব্যয়ের শহরের মধ্যে আরও রয়েছে- ব্যাংকক (৪৬তম), ওয়াশিংটন ডিসি (৫১তম), মিউনিখ (৫২তম), মেলবোর্ন (৫৯তম), বার্লিন (৬০তম), মস্কো (৬২তম), স্টকহোম (৭২তম), মুম্বাই (৭৮তম), জেদ্দা (৯৪তম), দিল্লি (১১৭তম), দোহা (১৩০তম), কুয়ালালামপুর (১৫২তম), বেঙ্গালুরু (১৭০তম), ইস্তাম্বুল (১৭৩তম), কলকাতা (১৮১তম), কলম্বো (১৮৫তম), ইসলামাবাদ (১৯৯তম) ও করাচি (২০১তম)।

এদিকে চলতি বছর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) জরিপে বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় তলানিতে দেখা গেছে ঢাকার নাম। তালিকায় ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৭ নম্বরে। সূত্র : যুগান্তর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.