বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৮:০৩ am

সংবাদ শিরোনাম ::
পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত
ওজন কমাতে যেভাবে সাহায্য করে দুধ

ওজন কমাতে যেভাবে সাহায্য করে দুধ

ডেস্ক রির্পোট : দুধকে একটি আদর্শ খাবার হিসেবে বিবেচনা করা হয়। দুধে আছে অনেকগুলো পুষ্টি উপাদান। নিয়মিত এক গ্লাস করে দুধ খেলে শরীর সুস্থ থাকে, দুধ খেলে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে— এমনকি নিয়মিতভাবে দুধ খেলে স্ট্রোক হওয়ার ঝুঁকিও অনেক কমে যায়।

দুধে ল্যাকটোজ থাকে, যেটি চিনি ও স্যাচুরেটেড ফ্যাট হিসেবে শরীরে জমা হয়।  তাই যারা ওজন কমানোর জন্য কম ক্যালোরির খাবার খেয়ে থাকেন; তারা স্বাভাবিকভাবেই দুধ পরিহার করে থাকেন।

ওজন বেড়ে যাবে এমন একটি ভয় থেকেই অনেকে দুধ ও দুধের তৈরি বিভিন্ন খাবার খেতে ভয় করেন। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত ডায়েটে দুধ রাখলে দ্রুত ওজন কমে।

রোজ দুধ খেলে ওজন কমার পাশাপাশি শরীরের আরও যেসব উপকারিতা পাওয়া যাবে-

ক্ষুধা কমায়

ডিম ও দুধ হচ্ছে সকালের নাস্তার জন্য সবচেয়ে উপযুক্ত খাবার। একটি টোস্ট, দুটি ডিমের সাদা অংশ এবং এক গ্লাস দুধ রাখা যেতে পারে সকালের নাস্তায়। এ নাস্তায় একসঙ্গে কার্বস, খনিজ ও প্রোটিন থাকায় এটিকে পরিপূর্ণ সকালের নাস্তা হিসেবে বিবেচনা করা হয়।

এ ছাড়া কর্ন ফ্লেক্স এবং ওটসের সঙ্গে দুধ মিশিয়ে খেলেও এটি সারাদিনের জন্য শরীরকে আর্দ্র রাখে এবং ক্ষুধাও কম লাগে।

আর্দ্রতা বাড়ায় 

নিয়মিত এক গ্লাস করে দুধ পান করলে সেটি শরীরের পানিশূন্যতা থেকে রক্ষা করতে সাহায্য করে। বিভিন্ন ধরনের স্বাদযুক্ত পানীয় যেমন— সোডা বা এনার্জি ড্রিংকস এগুলো শুধু শরীরের ক্ষতি করে। আর এগুলোর পরিবর্তে যদি এক গ্লাস দুধ খাওয়া যায়, তবে তাতে থাকে সোডিয়াম ও পটাসিয়াম, যা শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখে।

বিপাকক্রিয়া বাড়ায় 

দুধে ফ্যাট, ক্যালসিয়াম ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানের মিশ্রণ রয়েছে এবং এগুলো বিপাকক্রিয়া উন্নত করতে সাহায্য করে। সারাদিনের শক্তি সরবরাহের কাজে ও বিপাকক্রিয়া বাড়িয়ে তুলতে দুধ অনেক উপকারি এবং এটির ফলে ওজন দ্রুত কমে যেতে পারে।

পেশিশক্তি বাড়ায় 

দুধ খেলে শক্তি বাড়ে এ কথাটি কমবেশি সবার কাছেই পরিচিত। মূলত  দুধ হাড় ও পেশি শক্তিশালী করতে সাহায্য করে। তাই এক্সারসাইজ বা ব্যায়াম করার পর এক গ্লাস দুধ পানে এনার্জি আরও বেড়ে যায় এবং ব্যায়ামের পরে দেহের বিভিন্ন ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করতেও সহায়তা করে দুধ।

উপকারী ফ্যাট

শরীরের জন্য উপকারী এমন সব ভালো ফ্যাট থাকে দুধে। দুধ খেলে সর্দি, অ্যালার্জি, রক্তচাপসহ বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। এ ছাড়া এতে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম থাকে, যা হাড় ও দাঁতের স্বাস্থ্য বজায় রাখে।

প্রতিদিনের ডায়েটে যেভাবে দুধ রাখবেন

ওজন কমাতে হলে খাবার খেতে হয় ক্যালোরি মেপে। এক কাপ দুধে প্রায় ১৫০ ক্যালোরি থাকে, আর এক কাপ লো ফ্যাট দুধে ৮৩ ক্যালোরি থাকে।

ওজন কমানোর জন্য লো ফ্যাট দুধ খাওয়া বেশি কাজে দেয়। আর ওজন কমাতে চাইলে অবশ্যই দুগ্ধজাতীয় বিভিন্ন মিষ্টান্ন খাবার এড়িয়ে চলতে হবে।

এ ছাড়া বাজারে পাওয়া যায় এমন ফ্লেভারড প্যাকেটজাত দুধে প্রয়োজনের তুলনায় বেশি ক্যালোরি যোগ করা থাকে, ওজন কমাতে চাইলে এ রকম দুধ খাওয়া পরিহার করতে হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.