বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:৫৩ pm

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
গোদাগাড়ীতে আটক ২০ ট্রাক পেঁয়াজ ছেড়ে দিল শুল্ক বিভাগ

গোদাগাড়ীতে আটক ২০ ট্রাক পেঁয়াজ ছেড়ে দিল শুল্ক বিভাগ

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : জাল কাগজে আনা ১ কোটি ৯০ লাখ টাকা মূল্যের আটক ২০ ট্রাক পেঁয়াজ ছেড়ে দিয়েছে সোনামসজিদ স্থলবন্দর শুল্ক বিভাগ। কর্মকর্তারা জানান, আমদানি অনুমতিপত্র (আইপি) জাল করে গত ২ মে ৬০০ টন ভারতীয় পেঁয়াজ আমদানি করে বিএইচ ট্রেডার্স। তবে জোর তদবির আর সমঝোতা শেষে গত বুধবার শুল্ক বিভাগ পেঁয়াজের চালানটি ছেড়ে দেয় গোপনে। এ নিয়ে সোনামসজিদ স্থলবন্দরে অন্যান্য আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্টদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সূত্র জানায়, পেঁয়াজের চালানটি আটকের পর আইনি ব্যবস্থা গ্রহণের বদলে, আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের সঙ্গে সমঝোতায় ব্যস্ত ছিলেন শুল্ক বিভাগের কর্মকর্তারা। পরে চালানটি ছেড়ে দেওয়া হয়। তবে যথারীতি শুল্ক কর আদায় করা হয়েছে। আটকের সময় শুল্ক কর্মকর্তারা দাবি করেছিলেন আইপি জালের কারণে পেঁয়াজের চালানটি আটক করা হয়েছে।

সূত্র জানায়, বিএইচ ট্রেডার্সের মালিক দুরুল হাসান বাবুলের আমদানি অনুমতিপত্রের (আইপি) মেয়াদ ছিল ৩০ এপ্রিল। কিন্তু আমদানিকারক পেঁয়াজ নিয়ে আসেন ২ মে। বিএইচ ট্রেডার্সের নামে ইস্যুকৃত মূল আমদানিপত্রে দেখা দেখা গেছে, তার মেয়াদ ছিল ৩০ এপ্রিল। কিন্তু পেঁয়াজ আনার সময় বিএইচ ট্রেডার্স আমদানি পত্রের মূল কপি না দেখিয়ে একটি ফটোকপি জমা দেন। ফটোকপিতে ৩০ এপ্রিলের স্থলে দুই মাস লেখা রয়েছে। জাল আইপির কারণে পেঁয়াজের চালানটি আটক করেন শুল্ক বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা ওইদিন স্পষ্ট করে বলেছিলেন, আইপি জালের কারণে পেঁয়াজ আটকানো হয়েছে।

বন্দর সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, অবৈধভাবে আনা পেঁয়াজ আটকানোর পর শুল্ক বিভাগ আমদানি অনুমতিপত্রের মূল কপি চাইলেও মদানিকারক বা সিঅ্যান্ডএফ এজেন্ট তা দেখাতে পারেনি। এরই মধ্যে আমদানিককারককে মূল কপি আনার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়। কিন্তু তাতেও মূল কপি দিতে পারেনি আমদারিকারক। অন্যদিকে এই সময়ে শুল্ক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আমদানিকারকের গোপনে দরকষাকষি চলতে থাকে। শেষে সমঝোতা হলে গত বুধবার চালানটি ছাড়ে শুল্ক বিভাগ। আমদানিকারক পেঁয়াজগুলো বন্দরেই বিক্রি করে চলে যান। বিষয়টি প্রকাশ্যে ঘটায় অন্যান্য আমদানিকারক ও বন্দর ব্যবহারকারীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা বলেছেন, জাল আমদানি পত্রে আনা পেঁয়াজ ধরা পড়ার পর শুল্ক আইনে ব্যবস্থা গ্রহণ করা জরুরি ছিল। কিন্তু এখানকার শুল্ক বিভাগের কর্মকর্তারা তা না করে সময়ক্ষেপণের পর চালানটি ছেড়ে দিয়েছেন সমঝোতার মাধ্যমে। কী কারণে পেঁয়াজ আটকানো হয়েছিল, আবার এখন কী কারণে ছাড়া হলো, এই বিষয়ে বন্দর শুল্ক বিভাগের কোনো কর্মকর্তাই এর সদুত্তর দিতে পারেননি।

এদিকে জাল আমদানিপত্রের কারণে আটকানোর তিন দিন পর কোন কাগজবলে এসব পেঁয়াজ ছেড়ে দেওয়া হয়েছে-জানতে চাইলে সোনামসজিদ স্থলবন্দর শুল্ক বিভাগের পরিদর্শক পিযুষ কুমার বিশ্বাস রোববার কোন কথা বলতে অপারগতা প্রকাশ করে কাস্টমস সুপারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। যদিও পেঁয়াজ আটকের দিন এই পিযুষ কুমার বিশ্বাস বলেছিলেন, বিএইচ ট্রেডার্সের আমদানিপত্র জাল। বন্দর শুল্ক বিভাগের তত্ত্বাবধায়ক (সুপার) এ বিষয়ে কথা বলতে রাজি হননি। বন্দর শুল্ক বিভাগের সহকারী সুপার সাইফুল ইসলাম বলেন, আমদানিকারক পরে কোয়ারেন্টিন বিভাগ থেকে একটি সনদ এনে দেওয়ায় আমরা পেঁয়াজ ছেড়ে দিয়েছি। আমদানির কাগজপত্র ঠিক ছিল বলে দাবি করেন সহকারী সুপার। তবে কেন পেঁয়াজ আটকানো হয়েছিল জানতে চাইলে তিনি এর কোনো সদুত্তর দিতে পারেননি। কোয়ারেন্টিন সনদ হচ্ছে আমদানি পণ্যের মধ্যে কোনো সংক্রমণ বা দোষ-ত্রুটি নেই এমন একটি সনদ। এই সনদ আমদানি নথিপত্রের অংশ নয়।

আমদানিকারক ও সিঅ্যান্ডএফ বিএইচ ট্রেডার্সের মালিক দুরুল হাসান বলেন, তার আইপির মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত ছিল। তবে ৩০ এপ্রিল শুক্রবার ও পরের দিন ১ মে সরকারি ছুটির দিন থাকায় তিনি পেঁয়াজের চালানটি ভারত থেকে বন্দরে আনতে পারেননি। এ কারণে তিনি ২ মে পেঁয়াজগুলো এনেছিলেন। আজকের তানোর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.