শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০২:৩৯ pm

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
তানোরে নারী ও কিশোরী সচেতনায় কাজ করছে এসিডি

তানোরে নারী ও কিশোরী সচেতনায় কাজ করছে এসিডি

সাইদ সাজু তানোর :

রাজশাহীর তানোরে প্রান্তিক জনগোষ্ঠীর নারীরা তথ্য অধিকার আইন বিষয়ে সচেতন হচ্ছেন। ফলে, প্রান্তিক জনগোষ্ঠীর সুবিধা বঞ্চিত নারীরা তাদের অধিকার বিষয়ে সচেতনতার পাশাপাশি সুযোগ সুবিধা পেতে শুরু করেছেন।
বেসরকারী সংস্থা এসিডির তথ্য অধিকার আইন বিষয়ক প্রকল্প নিয়ে গ্রামে প্রান্তিক জনগোষ্ঠীর নারীদের অধিকার আদায়ে তানোর উপজেলার চান্দুড়িয়া ও সরনজাই ইউনিয়ন এলাকায় কাজ করছে সংস্থাটি।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দলিত ও প্রান্তিক নারী ও কিশোরীদের নিয়ে দল গঠন করে তাদের মধ্যে তথ্য অধিকার আইন ও এর সুবিধা তুলে ধরে সচেতন করা হচ্ছে। এসব দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর পিছিয়ে পড়া নারী ও কিশোরীদের বেকাত্ব দূর করে কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন সরকারি সংস্থা সমূহের সুবিধা পাওয়া না পাওয়ার বিষয়ে অবহিত করার পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী ও আত্ননির্ভশীল হওয়ার জন্য বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্পের উপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।
এছাড়া সংস্থার উদ্যোগে দলিত ও প্রান্তিক নারী ও কিশোরীদের দল (গ্রুপ) গঠন করার কাজ এগিয়ে চলেছে। সম্প্রতি চান্দুড়িয়া ইউপি এলাকার নামো পাড়া গ্রামের নারী ও কিশোরীদের নিয়ে চান্দুড়িয়া স্কুল এ্যান্ড হলরুমে একটি দল গঠন করা হয়েছে।
উক্ত দল (গ্রুপ) গঠন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন চান্দুড়িয়া আবু বাক্কার স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমান, চান্দুড়িয়া ইউপি সচিব ওয়াখিল শেখ, এসিডির তথ্য অধিকার আইন প্রকল্পের কর্মকর্তা কৃষ্ণনা বিশ্বাষসহ ইউপি নারী সদস্য ও গ্রামের জনসাধারণ ছাড়াও নারী কিশোরীরা উপস্থিত ছিলেন।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.