শনিবর, ২৮ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৩৫ pm

সংবাদ শিরোনাম ::
জাতিসংঘ ‘অন্ধকারের ঘর’ : ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ১৮ দফা বাস্তবায়নে দাবিতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ আবারও প্রশাসনে আসছে পরিবর্তন : জনপ্রশাসন সচিব পদমর্যাদায় বেতন গ্রেডে বৈষম্যের শিকার কারা কর্মকর্তা-কর্মচারীরা আ.লীগ সভাপতি শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ সারাদেশে প্রি-পেইড মিটারের বাড়তি বিদ্যুৎ বিলে গ্রাহকের নাভিশ্বাস নগরীতে বাড়ি-দোকানে হামলা ভাঙচুর লুটপাট অগ্নিসংযোগের অভিযোগ বাড়ছে পদ্মার পানি, আতঙ্কে সরিয়ে নেয়া হচ্ছে গবাদিপশুসহ ঘরবাড়ি মোহনপুরে আ.লীগ কর্মীর হাঁসুয়ার কোপে স্বেচ্ছাসেবক দল নেতা নিহত নাচোলে জেলা তথ্য অফিসের উদ্যোগে নারী সমাবেশ অনুষ্ঠিত নাগেশ্বরীতে পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনাসভা শেষে গাছের চারা বিতরণ কারাগারে মারধরের শিকার সাবেক এমপি এনামুল হক, নেয়া হয় রামেকে নগরীতে চাঁদাবাজির অভিযোগে যুবক গ্রেপ্তার নিয়োগ বাণিজ্যে অঢেল সম্পদের মালিক কলেজ অধ্যক্ষ মালেক মোহনপুরে যৌতুক মামলায় স্কুলের পরিচালক গ্রেপ্তার তরুণ জনপ্রিয় নাট্য নির্মাতা রিংকু আটক গণতন্ত্র ফিরে আসা উচিত : সেনাপ্রধানের এমন মন্তব্যে ‘খুশি’ জয় রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা
আবারও প্রশাসনে আসছে পরিবর্তন : জনপ্রশাসন সচিব

আবারও প্রশাসনে আসছে পরিবর্তন : জনপ্রশাসন সচিব

ডেস্ক রির্পোট :
সামনে প্রশাসনে আরও পরিবর্তন আসছে। প্রধান উপদেষ্টা আগামীকাল দেশে ফিরলে কয়েকজন সচিব প্রত্যাহার ও নতুন পদায়ন হতে পারে বলে জানিয়েছেন সিনিয়র জনপ্রশাসন সচিব ড. মো. মোখলেস উর রহমান।

তিনি জানান, নতুন ডিসিদের কেউ সক্ষমতা প্রমাণ করতে না পারলে প্রত্যাহার হতে পারেন। শূন্য থাকা ৮ জেলার ডিসি নিয়োগও হবে দ্রুত। রদবদল হতে পারে এডিসি ও ইউএনও পদেও। জনপ্রশাসন বিশেষজ্ঞরা বলছেন, অতীত যাচাই করে যোগ্যদের নিয়োগ দিতে হবে। এক্ষেত্রে নিয়োগের পর সিদ্ধান্ত পরিবর্তন হলে ভুল বার্তা যাবে।

দীর্ঘ ১৫ বছর ক্ষমতায় থেকে প্রশাসন সাজিয়েছিল গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার। সেই প্রশাসনে শৃঙ্খলা ফেরাতে কঠিন চ্যালেঞ্জের মুখে অন্তবর্তী সরকার। এরইমধ্যে কয়েকজন সচিবকে ওসডি বা অবসরে পাঠানো হয়েছে। বাতিল হয়েছে ১১ সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ। এতে কয়েকটি মন্ত্রণালয় এখন সচিব শূন্য। আবার বেশকিছু মন্ত্রণালয়ে থেকে গেছেন বিগত সময়ের সুবিধাভোগীরা। জনপ্রশাসন সচিব জানিয়েছেন, প্রধান উপদেষ্টা দেশে ফিরলে, সচিব ও অধিদফতরের প্রধান পদে নতুন পদায়ন হবে। প্রত্যাহার হবেন কয়েকজন।

মাঠ প্রশাসনের চালক জেলা প্রশাসক বা ডিসিরা। ক্ষমতার পালাবদলে ৫১ জেলায় যোগ দিয়ে কাজ শুরু করেছেন নতুনরা। অভিযোগ থাকায় নিয়োগের পরদিনই বাতিল হয় ৮ জেলার নতুন ডিসির নিয়োগ। তাই ভারপ্রাপ্ত দিয়ে চলছে এসব জেলা। আবার উপসচিব পর্যায়ের কিছু কর্মকর্তার ক্ষোভ ও অভিযোগ আছে নতুন ডিসি নিয়োগ নিয়ে।

এ ব্যপারে সাবেক সচিব একে এম আবদুল আউয়াল মজুমদার বলেন, সিদ্ধান্ত নিলে বুঝে শুনে নেয়া উচিত। সিদ্ধান্ত নিলে আর পরিবর্তন না করা ভালো। পরিবর্তন করলে একটা খারাপ বার্তা যায়। সরকার গোছানোর চেষ্টা করছে। আমি মনে করি আগামী এক মাসের ভেতর সব গুছিয়ে ফেলবে।

সচিব মোখলেস উর রহমান জানান, প্রশাসনের চেইন অব কমান্ড ফিরিয়ে আনতে কঠোর সরকার। ১ অক্টোবর শুরু হচ্ছে প্রশাসন সংস্কার কমিশনের কার্যক্রমও। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.