শনিবর, ২৮ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:২২ pm

সংবাদ শিরোনাম ::
আবারও প্রশাসনে আসছে পরিবর্তন : জনপ্রশাসন সচিব পদমর্যাদায় বেতন গ্রেডে বৈষম্যের শিকার কারা কর্মকর্তা-কর্মচারীরা আ.লীগ সভাপতি শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ সারাদেশে প্রি-পেইড মিটারের বাড়তি বিদ্যুৎ বিলে গ্রাহকের নাভিশ্বাস নগরীতে বাড়ি-দোকানে হামলা ভাঙচুর লুটপাট অগ্নিসংযোগের অভিযোগ বাড়ছে পদ্মার পানি, আতঙ্কে সরিয়ে নেয়া হচ্ছে গবাদিপশুসহ ঘরবাড়ি মোহনপুরে আ.লীগ কর্মীর হাঁসুয়ার কোপে স্বেচ্ছাসেবক দল নেতা নিহত নাচোলে জেলা তথ্য অফিসের উদ্যোগে নারী সমাবেশ অনুষ্ঠিত নাগেশ্বরীতে পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনাসভা শেষে গাছের চারা বিতরণ কারাগারে মারধরের শিকার সাবেক এমপি এনামুল হক, নেয়া হয় রামেকে নগরীতে চাঁদাবাজির অভিযোগে যুবক গ্রেপ্তার নিয়োগ বাণিজ্যে অঢেল সম্পদের মালিক কলেজ অধ্যক্ষ মালেক মোহনপুরে যৌতুক মামলায় স্কুলের পরিচালক গ্রেপ্তার তরুণ জনপ্রিয় নাট্য নির্মাতা রিংকু আটক গণতন্ত্র ফিরে আসা উচিত : সেনাপ্রধানের এমন মন্তব্যে ‘খুশি’ জয় রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা পবায় নিখোঁজের দুইদিন পর পুকুর থেকে কৃষকের লাশ উদ্ধার কোটায় ২৮৫ প্রতিবন্ধীকে নিয়োগ দিতে হাইকোর্টের রায় প্রকাশ
আ.লীগ সভাপতি শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ

আ.লীগ সভাপতি শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ

ডেস্ক রির্পোট :
আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৮তম জন্মদিন আজ শনিবার। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দাদার বাড়িতে জন্মগ্রহণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বড় সন্তান তিনি।

শেখ হাসিনা ঢাকার আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সে ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।

শেখ হাসিনা ইন্টারমিডিয়েট গার্লস কলেজে পড়ার সময় ছাত্র সংসদের সহসভাপতি নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুববিরোধী আন্দোলন এবং ৬ দফা আন্দোলনে অংশগ্রহণ করেন।

১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়।

১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার আগে ছোট বোন শেখ রেহানাসহ শেখ হাসিনা ইউরোপ যান। তিনি সেখানে অবস্থানকালে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হন। তাৎক্ষণিকভাবে দেশে ফেরার পরিস্থিতি না থাকায় তিনি ইউরোপ ছেড়ে স্বামী-সন্তানসহ ভারতে রাজনৈতিক আশ্রয় নেন।

১৯৮১ সালের ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের দ্বিবার্ষিক সম্মেলনে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। ওই বছরেরই ১৭ মে ছয় বছরের প্রবাস জীবনের অবসান ঘটিয়ে বাংলাদেশে ফিরে আসেন তিনি।

শেখ হাসিনা ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি ছাত্র-জনতার আন্দোলনের মুখে ২০২৪-এর ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে চলে যান। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.