বুধবা, ১৮ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৭:২৫ pm

সংবাদ শিরোনাম ::
ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা
নির্বাচন হলে কাকে ভোট দেবেন, জরিপে এগিয়ে জামায়াত

নির্বাচন হলে কাকে ভোট দেবেন, জরিপে এগিয়ে জামায়াত

ডেস্ক রির্পোট :
রাজনীতি এবং আগামী নির্বাচন নিয়ে দেশের সাধারণ মানুষের ভাবনা এক জরিপে উঠে এসেছ। জরিপের তথ্য অনুযায়ী, এখন নির্বাচন হলে কাকে ভোট দেবেন, সে ব্যাপারে এখনো নিশ্চিত নন দেশের প্রায় ৩৪ শতাংশ মানুষ। গণ আন্দোলনের মুখে ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে চলে যান শেখ হাসিনা। তার পদত্যাগ এবং দেশত্যাগের পর থেকে আলোচনায় দেশের রাজনীতি।

এরপর ৮ আগস্ট ডঃ মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্র্বতীকালীন সরকার গঠন করা হয়। এরপর থেকেই আলোচনায়, এই সরকারের মেয়াদ কতদিন থাকবে। এছাড়া আগামী নির্বাচনে কে কে থাকছে এবং দেশের মানুষ সরকার হিসেবে কাকে চাচ্ছে। এসব নিয়ে চলছে আলোচনা।

এ অবস্থায় দেশের মানুষ কী ভাবছে, তা জানতে বাংলাদেশ ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন গবেষণা ও প্রকল্প ব্যবস্থাপনা সংস্থা ‘ইনোভেশন কনসাল্টিং’ আয়োজন করে ‘বাংলাদেশ স্পিক্স’ নামে একটি জরিপ।

মাঠ পর্যায়ের জরিপ অনুযায়ী, দেশের অন্তত ৩৪ শতাংশ জনগণ এখন নির্বাচন হলে কাকে ভোট দেবেন, সে ব্যাপারে এখনো নিশ্চিত নন। আর ১১ শতাংশ ছাত্রসমর্থিত নতুন কোন দলকে ভোট দিতে চান।

অনলাইন পর্যায়ের জরিপের তথ্য অনুযায়ী, ৩৫ শতাংশ ছাত্র সমর্থিত নতুন কোন রাজনৈতিক দলকে ভোট দিতে চান। জরিপে অংশ নেয়া ১১ শতাংশ নিশ্চিত নন, কাকে ভোট দেবেন।

সংস্থাটির জরিপ অনুযায়ী, মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যানের প্রবণতা বেশি। তবে ফলাফলে মাঠ ও অনলাইন জরিপে জামায়াতের সমর্থন বেশি রয়েছে।

ফলাফল বলছে, এক সপ্তাহ চলা মাঠ ও অনলাইন জরিপে জামায়াতের সমর্থন বেশি। তবে অনলাইন জরিপে বিএনপি ও জামায়াত থেকে ছাত্রসমর্থিত নতুন দলের প্রতি মানুষের ঝোঁক বেশি দেখা গেছে।

জরিপ অনুযায়ি, মাঠ পর্যায়ে কমেছে আওয়ামী লীগের সমর্থন। ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর চলা মাঠ পর্যায়ে ৫০ জেলার পাঁচ হাজার ১১৫ নমুনা এবং অনলাইন পর্যায়ে ৬৪ জেলার ৩ হাজার ৫৮১ নমুনার তথ্য বিশ্লেষণ করে এই ফলাফল দিয়েছে সংস্থাটি।

অনলাইন ও মাঠ পর্যায়ের তথ্য উপস্থাপনা ও মূল প্রবন্ধ উত্থাপন করেন ইনোভিশন কন্সাল্টিং এর ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াৎ সরওয়ার। সূত্র : বাংলা টাইমস

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.