বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ১০:২৩ pm

সংবাদ শিরোনাম ::
রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই
পরীক্ষার দাবিতে কাফনের কাপড় নিয়ে রামেবির নার্সিং শিক্ষার্থীদের অনশন

পরীক্ষার দাবিতে কাফনের কাপড় নিয়ে রামেবির নার্সিং শিক্ষার্থীদের অনশন

এম এম মামুন :
অভ্যন্তরীণ ব্যবস্থায় দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে এবার রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে গায়ে কাফনের কাপড় জড়িয়ে অনশন করছেন রাজশাহী অঞ্চলের নার্সিং কলেজ গুলোর ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। রোববার (৭ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে মিছিল নিয়ে গিয়ে তাঁরা সেখানে অবস্থান নেন। পরীক্ষার দাবিতে গত বুধবার থেকে একটানা এই কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে পরীক্ষার দাবিতে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে জড়ো হন শিক্ষার্থীরা। সেখান থেকে একটি মিছিল নিয়ে তাঁরা নগরের শ্রীরামপুরে অবস্থিত বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আসেন। সেখানে অবস্থান নিয়ে তাঁরা পরীক্ষা নেওয়ার দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

দুপুর সোয়া ১২টার দিকে সেখানে এসে শিক্ষার্থীদের উদ্দেশে কথা বলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) মোহাম্মদ কবির উদ্দীন। তিনি শিক্ষার্থীদের জানান, নার্সিংয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের কাছ থেকে গত বৃহস্পতিবার একটি আবেদন তাঁরা পেয়েছেন। সেটি বিভাগীয় কমিশনারের স্বাক্ষরে তাঁরা ওই দিনই মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এ ছাড়া তাঁরা ব্যক্তিগতভাবেও কথা বলেছেন। তিনি আরও জানান, এই আন্দোলনের ব্যাপারটি মন্ত্রণালয়ও জানে। এখানে একজন উপাচার্য নিয়োগ দিতে হবে। একটি প্রতিষ্ঠানে এই নিয়োগ খুব বেশি সহজ নয়। এ বিষয়ে আজ সকালেও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা হয়েছে। তাঁরা আশ্বস্ত করেছেন। খুব দ্রুতই বিষয়টির সমাধান হয়ে যাবে।

এ বিষয়ে একটু ধৈর্য ধরার আহ্বান জানান অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ কবির উদ্দীন। শিক্ষার্থীরা তখন বলতে থাকেন, আর সময় দেওয়া যাবে না। তখন মোহাম্মদ কবির উদ্দীন জানান, দাবি পূরণ হয়ে যাবে। গত শনিবার শিক্ষার্থীদের কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন। এটা নিউজ হয়েছে, তাঁরা পড়েছেন। তিনি বলেন, ‘অসুস্থ হয়ে পড়লে তো পরীক্ষা দিতে পারবে না তোমরা।’

তখন এক শিক্ষার্থী মাইকে ঘোষণা দেন, এই আশ্বাস তাঁরা পেয়ে আসছেন। আর আশ্বাসে কাজ হবে না। পরীক্ষার ঘোষণা নিয়েই তাঁরা এখান থেকে ফিরবেন। বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অবস্থান চলাকালে দুই নারী শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। বেলা ২টার পর তাঁদের অ্যাম্বুলেন্সে করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরির বিভাগের ইনচার্জ ও হাসপাতালের মুখপাত্র শংকর বিশ্বাস বলেন, রোববার দুপুর আড়াইটার দিকে দুই শিক্ষার্থী হাসপাতালে এসেছেন। গত শনিবার প্রথমে ১৫ জন শিক্ষার্থীর মধ্যে ১১ জনকে ভর্তি করানো হয়। রোববার আরও দুই শিক্ষার্থী ভর্তি হন। সব মিলিয়ে ১৫ জন ভর্তি হয়েছেন। তাঁদের অবস্থা স্থিতিশীল আছে। তাঁরা গরমজনিত কারণে অসুস্থ হয়ে পড়েন। শনিবারের ১১ জনের মধ্যে কয়েকজন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহী, রংপুর ও খুলনা অঞ্চলের দুটিসহ মোট ২৩টি নার্সিং কলেজ রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত হয়। এগুলোর মধ্যে চারটি সরকারি নার্সিং কলেজ আছে। শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের একই শিক্ষাবর্ষের (২০১৯-২০) শিক্ষার্থীদের পরীক্ষা ইতিমধ্যেই শেষ হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা ও ফলাফল না পেলে তাঁরা ছয় মাসের ইন্টার্নশিপ করতে পারবেন না। এ ছাড়া আগামী বছরের মার্চে নার্সিং নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে পারবেন না তাঁরা। তাই সেপ্টেম্বরের মধ্যেই পরীক্ষা ও ফলাফল প্রকাশ প্রয়োজন।

শিক্ষার্থীরা বলছেন, তাঁদের ক্লাস ও মধ্যবর্তী পরীক্ষাগুলো অনেক আগেই শেষ হয়েছে। কয়েক মাস ধরে তাঁরা পরীক্ষার অপেক্ষায় আছেন। গত ৩ জুলাই তাঁরা অনশন করে পরীক্ষার রুটিন পেয়েছিলেন। সে অনুযায়ী, আজ থেকে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু ১ সেপ্টেম্বর রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ জেড এম মোস্তাক হোসেন পরীক্ষা স্থগিত ঘোষণা করেন। পরে তিনি পদত্যাগও করেছেন। এ ছাড়া পরীক্ষা নিয়ন্ত্রকও পদত্যাগ করেছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক মো. রায়হান আলী বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের অনশন চলবে। তাঁরা উপাচার্য নিয়োগ দেবে না কাকে নিয়োগ দেবে, সেটা তাঁরা জানেন না। তাঁরা চান দ্রুত পরীক্ষায় বসতে। স্বাস্থ্য মন্ত্রণালয় চাইলে তাঁদের হস্তক্ষেপে অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় পরীক্ষা নিতে পারে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.