শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৮:৩৩ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
দেশ হোক আর বিদেশ, দুর্ভোগ অশেষ

দেশ হোক আর বিদেশ, দুর্ভোগ অশেষ

আজকের তানোর ডেস্ক :

পারিবারিক নির্যাতনে পিষ্ট হয়ে অনেক নারী ভাগ্য ফেরাতে বিদেশ যাচ্ছেন। স্বামীর নিগ্রহের শিকার নারীদের কেউ কেউ বিদেশে গিয়েও পড়ছেন নানা নিপীড়নের মধ্যে। বাধ্য হয়ে, পালিয়ে, শারীরিক বা মানসিক অসুস্থ হয়ে কিংবা লাশ হয়ে ফিরে আসছেন অনেকে। করোনাকালে এমন ফিরে আসা নারীর সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে গেছে। দেশে ফিরে সামাজিক, অর্থনৈতিকসহ নানা দুর্ভোগে আছেন নারী কর্মীরা।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সূত্র বলছে, ২০১৯ সালে বিভিন্ন দেশ থেকে খালি হাতে ৩ হাজার ১৬৪ জন নারী দেশে ফিরে এসেছিলেন। আর গত বছর ফিরে এসেছেন ৫০ হাজারের বেশি নারী কর্মী, তবে এর মধ্যে চুক্তি শেষে ফিরে আসা নারীরাও আছেন। ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডও একই তথ্য দিচ্ছে। তাদের হিসাব অনুযায়ী, গত বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে ফিরেছেন ৬৯৫ জন নারী কর্মী। এরপর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত নানা কারণে দেশে ফিরে এসেছেন আরও প্রায় ৫০ হাজার নারী।

বেশির ভাগ নারী কর্মী যান সৌদি আরবে। যাঁরা কর্মস্থল থেকে পালিয়ে যান বা অবৈধ হয়ে পড়েন, তাঁদের উদ্ধার করে বিভিন্ন বহির্গমন শিবিরে রাখে সৌদি পুলিশ। আর গৃহকর্তা মামলা করলে কারাগারে যেতে হয় নারী কর্মীদের। এরপর তাঁদের দেশে ফেরত পাঠানো হয়।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কর্মকর্তারা বলছেন, পাঁচ বছর ধরে প্রতিবছরই এক লাখের বেশি নারী কর্মী বিভিন্ন দেশে কাজ নিয়ে গেছেন। এর মধ্যে ৬০ থেকে ৭০ শতাংশ কর্মী যান সৌদি আরবে। তবে গত বছর করোনার কারণে নারী কর্মীরও যাওয়া কমেছে। এ সময় ২০ হাজারের মতো নারী কর্মী কাজ নিয়ে বিদেশ গেছেন।

বাংলাদেশ অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন (বমসা) ও বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র বলছে, যাঁরা বাসায় থেকে কাজ করেন, তাঁদের ওপর করোনাকালে কাজের চাপ ও নির্যাতন বেড়েছে। অনেক নারী যৌন হয়রানির শিকার হয়েছেন। পালিয়ে হলেও তাঁরা ফিরে আসছেন। আর যাঁরা মেসবাড়িতে থেকে কাজ করতেন, তাঁরা করোনার শুরুতেই কাজ হারিয়েছেন।

দিকে প্রবাসী মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা বলছেন, সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আলোচনা করে গৃহকর্মী নারীদের ওপর নির্যাতন কমিয়ে আনা হয়েছিল। করোনার প্রভাবে নারীদের ফিরে আসা ও অভিযোগ কিছুটা বেড়েছে। সূত্র : প্রথমআলো

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.