মঙ্গবার, ১৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:০৯ am

সংবাদ শিরোনাম ::
বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা শিক্ষার্থীদের আন্দোলনে যোগদান করতে পারেননি রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষ নির্দিষ্ট সময়ে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে : অধ্যাপক মজিবুর মোহনপুরে দুর্বৃত্তদের আগুনে মুদির দোকান পুড়ে ছাঁই এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি আরেক ফ্যাসিস্টকে জায়গা দিতে নয় : সারজিস মোহনপুরে শিক্ষককে লাঞ্ছিত করে স্কুলের সিসি ক্যামেরাসহ জিনিসপত্র ভাংচুর বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ জীবন : লেখক, দুধরচকী চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে দূর্নীতির অভিযোগ রামেক হাসপাতালে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন এক মা রাবির ছাত্রলীগ নেতা পঙ্গু মাসুদ হত্যা ঘটনায় থানায় মামলা
বাগমারায় বিলসুতিবিল উন্মুক্তের দাবিতে মৎস্যজীবিদের মানববন্ধন

বাগমারায় বিলসুতিবিল উন্মুক্তের দাবিতে মৎস্যজীবিদের মানববন্ধন

আবু বাককার সুজন (নিজস্ব প্রতিবেদক) বাগমারা :
রাজশাহীর বাগমারার বিলসুতি বিলের কার্ডধারী গরীর ও অসহায় মৎস্যজীবিদের উচ্ছেদ করে দিয়ে জোরপূর্বক বিলটি দখল করে রেখেছেন এলাকার প্রভাবশালী একটি মহল। বিলটি প্রভাবশালীরা দখলে নেয়ার পর থেকেই জেলেরা ওই বিলে আর মাছ ধরতে পারছেন না। ফলে বিল সংলগ্ন এলাকার কয়েকটি গ্রামের ৮৪০টি মৎস্যজীবি পরিবারের সদস্যরা এখন চরম মানবেতর জীবন-যাপন করছেন। এ অবস্থায় প্রভাবশালীদের কবল থেকে বিলটি উদ্ধার করে সকলের জন্য উন্মুক্ত রাখার দাবিতে মানববন্ধন করেছেন এলাকার কার্ডধারী মৎস্যজীবি পরিবারের সদস্যরা।

বৃহস্পতিবার বিলসুতি বিলের মধ্যে দিয়ে বয়ে যাওয়া সড়কের দুই পার্শ্বে দাঁড়িয়ে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন শেষে সড়কের গোলচত্বর মোড়ে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে কার্ডধারী মৎস্যজীবি পক্ষে বক্তব্য দেন- লুৎফর রহমান, রফিকুল ইসলাম, আব্দুল কুদ্দুস, রাকিবুল ইসলাম, জামিল আহম্মেদ ও জাহিদুল ইসলাম প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, বিলসুতি বিল সংলগ্ন ১০/১২ টি গ্রামের ৮৪০টি কার্ডধারী মৎস্যজীবি পরিবার রয়েছে। বাপ-দাদার আমল থেকেই তারা ওই বিলে স্বাধীনভাবে মাছ চাষ ও মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু সম্প্রতি এলাকার প্রভাবশালী সেলিম মাষ্টার, রাজু মাষ্টার ও বাবুল মাষ্টারের নেতৃত্বে ২০/২৫ জন প্রভাবশালী ব্যক্তি ক্ষমতার দাপটে তাদের উচ্ছেদ করে দিয়ে বিলের মধ্যে লাল নিশানা টাঙ্গিয়ে দিয়ে বিলটি জবর দখল করে নেয়। এ অবস্থায় বিলে মাছ ধরতে না পারায় বিল সংলগ্ন এলাকার ৮৪০টি মৎস্যজীবি পরিবারের সদস্যরা এখন অর্ধাহারে-অনাহারে থেকে চরম মানবেতন জীবন-যাপন করছেন।

উপজেলা জলমহাল ইজারা কমিটির সভাপতি বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল ইসলাম বলেন, এ বিষয়ে মৎস্যজীবিদের পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এলাকার গরীব ও অসহায় মৎস্যজীবিদের কথা বিবেচনা করে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.