মঙ্গবার, ১৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:৩৮ am

সংবাদ শিরোনাম ::
বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা শিক্ষার্থীদের আন্দোলনে যোগদান করতে পারেননি রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষ নির্দিষ্ট সময়ে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে : অধ্যাপক মজিবুর মোহনপুরে দুর্বৃত্তদের আগুনে মুদির দোকান পুড়ে ছাঁই এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি আরেক ফ্যাসিস্টকে জায়গা দিতে নয় : সারজিস মোহনপুরে শিক্ষককে লাঞ্ছিত করে স্কুলের সিসি ক্যামেরাসহ জিনিসপত্র ভাংচুর বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ জীবন : লেখক, দুধরচকী চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে দূর্নীতির অভিযোগ রামেক হাসপাতালে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন এক মা রাবির ছাত্রলীগ নেতা পঙ্গু মাসুদ হত্যা ঘটনায় থানায় মামলা
মোহনপুরে আদিবাসীদের বাড়িতে ভাঙচুর-লুটপাট ও অগ্নিসংযোগ

মোহনপুরে আদিবাসীদের বাড়িতে ভাঙচুর-লুটপাট ও অগ্নিসংযোগ

এম এম মামুন :
রাজশাহীর মোহনপুর উপজেলার পিয়ারপুর আদিবাসীপড়ায় আদিবাসীদের বাড়িঘর ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের পর বিকেল ৫টার পর থেকে ভোর রাত পর্যন্ত পিয়ারপুর আদিবাসীপড়ায় বেশ কয়েক দফা হামলা চালিয়ে ভাংচুর লুটপাট ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

শনিবার (১৭ আগস্ট) সকালে মোহনপুর উপজেলার ধুরইল ইউনিয়নের বাঁধা সংলগ্ন পিয়ারপুর আদিবাসী পড়ায় সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘ ৫০ বছর ধরে আদিবাসীরা তাদের পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছিলেন। গত ৫ আগস্ট বিকেল ৫ টার পর প্রথমে দুর্বৃত্তরা আদিবাসী পড়ায় হামলা চালায়। তারপর থেকে ভোর রাত পর্যন্ত বেশ কয়েক দফা হামলা চালিয়ে বাড়ি ভাংচুর লুটপাটের পর আগুন জ্বালিয়ে দেয়। এতে করে প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। বিকেলে প্রথম হামলা পর অনেকে বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। এখন পর্যন্ত কয়েকটি পরিবার দুর্বৃত্তদের ভয়ে আসতে পারচ্ছেন না। যারা রয়েছেন তারা পরিবার পরিজন নিয়ে চরম আতঙ্কের মধ্যে রয়েছেন।

শ্রী নিপের নামের এক আদিবাসী জানান, পিয়ারপুর আদিবাসী পাড়ায় মোট ২০/২৫টি আদিবাসী পরিবারের বাস। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পদত্যাগের পর বিকেল ৫ টার থেকে ভোর রাত পর্যন্ত দুর্বৃত্তরা দফায় দাফায় হামলা চালিয়ে ভাংচুর লুটপাটের পর বাড়িতে আগুন জ্বালিয়ে দেয়।

শ্রী নিপেন এর মত কয়েকজন আদিবাসী বলেন, হামলাকারীরা বাড়ি বাড়ি ঢুকে আদিবাসীদের সোনাদানা ও টাকা পয়সা ছাড়াও হাঁস মুরগী ধান-চাল, ভ্যানগাড়ী, থালাবাসনসহ অন্যান্য মালামাল লুট করে নিয়ে যায়। এছাড়াও পূজা করার একটি মন্দির ভেঙ্গে দেওয়া হয়েছে। এমনকি আদিবাসী নারীদের সাথে খারাপ আচারণও করা হয়েছে। দুর্বৃত্তদের ভয়ে অধিকাংশ নারীরা পাশের নদীতে আশ্রয় নেয়। সেখানে গিয়েও তাদের খারাপ আচারণ করে দুর্বৃত্তরা। আদিবাসীরা আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করেছেন।
মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার আয়শা সিদ্দিকা বলেন, এখন পর্যন্ত বিষয়টি আমার জানা নেই। বিষটি নিয়ে মোহনপুর থানার ওসির সাথে কথা বলেন।

মোহনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হরিদাস মন্ডল সাথে যোগাযোগ করলে তিনি বলেন, পিয়াপুর আদিবাসী পড়ায় ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগে বিষয়টি শুনেছি। এখন পর্যন্ত কোন অভিযোগ পায়নি। অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.