শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:০৩ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
রাজনীতিতে ফিরবেন না শেখ হাসিনা : বিবিসিকে জয়

রাজনীতিতে ফিরবেন না শেখ হাসিনা : বিবিসিকে জয়

ডেস্ক রির্পোট :
গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেশ ছাড়তে বাধ্য হওয়া আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আর রাজনীতিতে ফিরবেন না বলে জানিয়েছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়।

বিবিসি নিউজআওয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “এত পরিশ্রমের পরও অল্প কিছু মানুষের এমন আন্দোলন দেখে তিনি যার পর নাই হতাশ।”

কোটা আন্দোলন থেকে শুরু হওয়া শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলন সহিংস রূপ পাওয়ার পর তা সরকার পতনের আন্দোলনের রূপ পায়। এই আন্দোলনের মধ্যে সারা দেশে সহিংসতা প্রাণ যায় অন্তত ৩০০ মানুষের।

এমন পরিস্থিতিতে সোমবার পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। সামরিক হেলিকপ্টারে করে তিনি পৌঁছান প্রতিবেশী দেশ ভারতের রাজধানী দিল্লিতে। ইতোমধ্যে তিনি যুক্তরাজ্যের রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে খবর এসেছে ভারতীয় সংবাদমাধ্যমে।

শেখ হাসিনা যে সাড়ে ১৫ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন, তার বেশিরভাগ সময় তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টার ভূমিকায় ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী জয়।

বিবিসিকে তিনি বলেছেন, রোববারও তার মা পদত্যাগের প্রশ্নে দ্বিধায় ছিলেন। শেষ পর্যন্ত ‘পরিবারের কথায় নিজের নিরাপত্তার কথা বিবেচনা করে’ তিনি দেশ ছেড়েছেন।

স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে সপরিবারে নিহত হওয়ার পর ছয় বছর নির্বাসনে কাটাতে হয় শেখ হাসিনাকে।

১৯৮১ সালে দেশে ফিরে তিনি বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগের হাল ধরেন। ১৯৯৬ সালে নির্বাচনে জিতে তিনি দলকে ক্ষমতায় নেন। পরে ২০০৮ সালে আবারও ক্ষমতায় আসার পর টানা সাড়ে ১৫ বছর তিনিই ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এই সময়ে তার বিরুদ্ধে ওঠা নানা অভিযোগ নিয়ে বিবিসির প্রশ্নে জয় বলেন, “বাংলাদেশকে তিনি নতুন করে গড়ে তুলেছেন। তিনি যখন দায়িত্ব নেন, বাংলাদেশকে তখন একটি ব্যর্থ রাষ্ট্র বিবেচনা করা হত। বাংলাদেশ তখন ছিল গরিব দেশ। আর এখন বাংলাদেশকে বলা হয় এশিয়ার অন্যতম উদীয়মান বাঘ। তিনি খুবই হতাশ।”

সাম্প্রতিক আন্দোলন দমনে অতিরিক্ত বল প্রয়োগের যে অভিযোগ শেখ হাসিনার বিরুদ্ধে উঠেছে, তা অস্বীকার করে জয় বলেন, “এই গতকালও ১৩ জন পুলিশ সদস্যকে পিটিয়ে মারল, তো মানুষকে যখন পিটিয়ে মারা হয়, পুলিশ তখন কী করবে বলে আপনি আশা করেন?” রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.