শুক্রবার, ১৮ অক্টোব ২০২৪, সময় : ০২:০১ am

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে দিনব্যাপি ফুটবল টুর্ণামেন্টে বন্ধু একাদশ চ্যাম্পিয়ন শিক্ষকদের কর্মসূচিতে সাউন্ড গ্রেনেড পুলিশের লাঠিচার্জ, আহত ৩৩ ধর্মীয় উৎসব দুই ঈদে ১১ আর পূজায় দুই দিন ছুটি পাস পল্লীবিদ্যুতের কর্মকর্তা চাকরিচ্যুত, প্রতিবাদে রাজশাহীতে শাটডাউন কাটাখালীতে সড়কের পাশ থেকে রিকশাচালকের মরদেহ উদ্ধার বাগমারায় ৪ দিনব্যাপি নকল নবীসদের কলম বিরতি কর্মসূচী পালিত নগরীতে পুলিশের অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৯ নাচোলে এক শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে ৬০ বছরের বৃদ্ব গ্রেফতার ‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই, মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে বিভাগীয় সমন্বয়ক সভা অহংকারীদের পছন্দ করেন না আল্লাহপাক ! হাফিজ মাছুম আহমদ দুধরচকী মোহনপুরে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা দুর্গাপুরে জেলা সেচ্ছাসেবক লীগ নেতা আরিফসহ ৩ জন গ্রেপ্তার আন্দোলনে নিহত সাকিবের লাশ ৭২ দিন পর কবর থেকে উত্তোলন আধিপত্ত্য বিস্তারে সড়ক পরিবহনের দুই গ্রুপের সংঘর্ষ নিউমার্কেটের সামনে ফ্লাইওভার নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন নগরীতে নিখোঁজ দুই নারী-শিশু ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার ক্রিকেট দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহকে বরখাস্ত রাজশাহীতে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ এইচএসসিতে রাজশাহী বিভাগের ১২ কলেজের সবাই অকৃতকার্য
একপাক্ষিক কোটা কিংবা কোটাহীনতা নয় : সাম্যের বাংলাদেশ প্রত্যাশা করি

একপাক্ষিক কোটা কিংবা কোটাহীনতা নয় : সাম্যের বাংলাদেশ প্রত্যাশা করি

কোটার স্বপক্ষে কিংবা বিপক্ষে আলোচনা উত্থাপিত হলেই মুক্তিযুদ্ধের মত স্পর্শকাতর বিষয়টি সামনে দাঁড়ায় বলে স্বাধীনভাবে মতামত দেওয়া কঠিন। কোটা বিরোধিতার কথা উঠলে কেবল মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনীদের জন্য বরাদ্ধকৃত কোটা আলোচনার ফ্রন্টলাইনে চলে আসে।- নিরপেক্ষভাবে কোটা সম্পর্কে কথা বলার ক্ষেত্রে এটাও বাঁধা। সেজন্য ঢালাওভাবে কোটা বিরোধিতা করা কিংবা চলমান কোটা নীতির সম্পূর্ণ পক্ষে থাকা- দু’টোই অযৌক্তিক মনে হয়। যে চেতনায় বাংলাদেশের বীর সন্তানগণ মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিল, শত্রুসেনার বিপক্ষে লড়তে জীবন বাজি রেখেছিল সেই আদর্শের সাথে কোটা সম্পূরক নাকি সাংঘর্ষিক সেটা নিয়েও বহাস হতে পারে। আবার প্রতিবন্ধী কিংবা উপজাতিদেরকে কোন বাড়তি সুযোগ না দেওয়াও ন্যায্য মনে হচ্ছে না। তবে শতের মধ্যে ৫৬% কোটায় আর বাকি ৪৪% মেধায় চাকুরি হবে- এই সমীকরণ রাষ্ট্রের স্বার্থে সমর্থনযোগ্য নয়। এখানে বৈষম্যে দুর্গন্ধ প্রবল।

স্বাধীনতার ৫৪ বছর পরে মুক্তিযোদ্ধার সন্তানদের চাকুরির বয়স আছে এ সংখ্যা একেবারেই সামান্য। মুক্তিযোদ্ধা কোটা যদি বীর যোদ্ধাদের ছেলে-মেয়ে পর্যন্ত বহাল রাখা হতো তবে এটা নিয়ে সেভাবে বিতর্ক তৈরি হতো না। মুক্তিযোদ্ধার নাতি-নাতনীদেরকেও ছেলেমেয়েদের মত কোটা দেওয়া হয়- এই নীতি সম্মূখে আসার পরে ২০১৮ সালে দেশব্যাপী তুমুল আন্দোলনের মুখে সরকার কোটা পদ্ধতি বিলুপ্ত করে। সংসদে সেদিন প্রধানমন্ত্রী কিছুটা রাত স্বরেই বলেছিলেন যে নারীদের জন্য তিনি কোটা রাখছেন সেই নারীরাই কোটাবিরোধি আন্দোলনে নামছে। কাজেই প্রথম ও দ্বিতীয় শ্রেণির নিয়োগে কোন কোটা থাকবে না।

তবে আদালতের মাধ্যমে কোটা পদ্ধতি আবারও বহাল হওয়ায় বিশ্ববিদ্যালয়-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা, চাকুরি প্রত্যাশীরা রাজপথে নেমে এসেছে। মুক্তিযোদ্ধা প্রজন্মের একাংশ এবং দেশের শিক্ষাবিদ, সুশীল সমাজ বৃহদাংশ এবং বুদ্ধিজীবীদের সমর্থনও তাদের পক্ষে। সম্পূর্ণ কোটা রাখা কিংবা একেবারেই কোটা বিলুপ্ত করা- কোনটাই সম্পূর্ণ যৌক্তিক মনে হচ্ছে না বরং সংশোধন করে কোটার হার সহনীয় করা যেতে পারে। কোটা পদ্ধতি বহাল রাখলে দেশের মেধাবীদের দেশে ধরে রাখা যাবে না অন্যদিকে কোন কোটা না থাকলে পিছিয়ে থাকা জনগোষ্ঠী, শারীরিকভাবে অক্ষম শিক্ষিতদের সাথে অন্যায্য আচরণ করা হবে।

কোটার যৌক্তিক বিন্যাস করে উদ্ভূত সমস্যার সমাধান করা যায় বলে মনে হয়। ৫৬% কোটা থেকে সংকোচন করে ১৫% কোটা বহাল রাখলে সেটা বিক্ষোভকারীদের কাছে গ্রহনযোগ্যতা পেতে পারে। জনসংখ্যার অনুপাত অনুসারে উপজাতি ও প্রতিবন্ধী কোটা নির্ধারণ করতে হবে। শর্তসাপেক্ষে মুক্তিযোদ্ধা কোটা ১০% নিয়ে আসতে হবে। তাতে উভয় দিকের স্বার্থ রক্ষা হবে বলে মনে করি।

মুক্তিযোদ্ধার কোটার ক্ষেত্রে :
প্রথমত- মুক্তিযোদ্ধার সন্তান যিনি কোটা ব্যবহার করে চাকুরি পেয়েছেন তার পরবর্তী প্রজন্মের কেউ আর কোটায় আবেদন করতে পারবে না। চাকুরি থাকার পরেও যারা উত্তরসুরীদের যোগ্য করে গড়ে তুলতে ব্যর্থ হয়েছে কিংবা চাকুরিজীবী মা-বাবার সন্তান হয়েও যারা নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে পারেনি তাদেরকে আর কোটাধারী হিসেবে বিবেচনা করা যাবে না।

দ্বিতীয়ত- মুক্তিযোদ্ধার সন্তানদের মধ্যে একজন কোটায় চাকুরি পারে । বাকিরা সেই কোটা আর ব্যবহার করতে পারবে না। তবে পঙ্গু ও শহীদ মুক্তিযোদ্ধাদের উত্তরসুরীদের ক্ষেত্রে শর্ত সামান্য শিথিল করা যেতে পারে। তাদের সকল সন্তান যোগ্য হলে চাকুরি পাবে তবে নাতি-নাতনীদের কোটাধারী হিসেবে বিবেচনা করা হবে না।

তৃতীয়ত- মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদেরকে কোটার সুবিধা দেওয়া যাবে না। এটা কোনভাবেই যৌক্তিক নয়। কোটাও এক প্রকার সম্পদ। উত্তরসুরী নির্ধারণের নীতিমালা অনুযায়ী বাবার সম্পদ ছেলে-মেয়ে পায়; সরাসরি নাতি-নাতনীরা নয়। কাজেই মুক্তিযোদ্ধার সন্তানদের এমন কোন অবদান নাই যে কারনে তাদের সন্তানদেরকেও সেই কোটার রেশ দিতে হবে। এটা বহাল থাকলে বরং খোঁটা বাড়বে। আত্মসম্মানের প্রশ্নও জড়িত। কোটাধারীদের এখন সোজা চোখে দেখা হয় না। কোটা সামাজিক টিটকারিতে পরিনত হয়েছে।

উপজাতি ও প্রতিবন্ধী কোটায় যথাক্রমে ৩% ও ২% চাকুরি দেওয়া যায়। বাকি সব কোটা যেমন জেলা কোটা, নারী কোটা এসবের কোন প্রাসঙ্গিকতা ও যৌক্তিকতা এখন আর অবশিষ্ট নাই। বর্তমান বাংলাদেশ রাজধানী কিংবা উপজেলা শহর- কেউ আরো কোন ক্ষেত্রে কারো থেকে পিছিয়ে নাই। আগামী ১০ বছরের জন্য এই ১৫% কোটা বহাল রেখে পরবর্তী অবস্থা বিবেচনায় সংকোচন কিংবা সংশোধন করা যেতে পারে। বিশেষভাবে উল্লেখ্য যে, কোন পদের বিপরীতে কোটাধারী না পাওয়া গেলে অবশ্যই মেধা কোটা থেকে তা পূরণ করতে হবে। কোনভাবেই কোটাধারীর জন্য কোন পদ সংরক্ষণ করা কিংবা পরবর্তী সময়ের জন্য পদ শূন্য রাখা যাবে না।

মুক্তিযুদ্ধের ৫৪ বছর অতিবাহিত হয়েছে। স্বাধীনতা পরবর্তী সব সরকার মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা এবং সমান সম্মান দেয়নি। তবে আওয়ামীলীগ সরকার কখনোই মুক্তিযোদ্ধাদের অসম্মান করেনি। মুক্তিযোদ্ধা ভাতা থেকে শুরু করে তাদের জন্য চিকিৎসার সুযোগ, আবাসনের ব্যবস্থা , যাতায়াতের ব্যবস্থাসহ নানাবিধ সুযোগ ও সম্মান নিশ্চিত করেছে। প্রয়োজনে তাদের মাসিক ভাতা আরও বৃদ্ধি করা যেতে পারে, নির্দিষ্ট পরিমান সম্পদ এককালীন ডিপোজিট হিসেবে প্রদান করার কথাও ভাবা যায়। কিন্তু মেধাবীদের সাথে প্রহসন করে কোটার বেড়াজাল দেশকে স্থবির করে রাখা ঠিক হবে না। মেধাবীদের অন্তর থেকে দেশপ্রেম কমে গেলে সার্বিক অকল্যাণ প্রবল হবে।

মাননীয় প্রধানমন্ত্রী এবং স্বাধীন বিচার বিভাগ নিশ্চয়ই জনকল্যাণ ও বেকারদের অনুভূতি পর্যালোচনা ও প্রত্যক্ষ করে সিদ্ধান্ত গ্রহন করবেন। যেই উত্তম আদর্শকে বুকে ধারণ করে মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল তার মূলমন্ত্র ছিল সাম্য, ন্যায় ও বৈষম্যহীন সমাজ নিশ্চিত করা। সেই চেতনার কথা বলে বৈষম্য বজায় রাখলে মেধাবীদের প্রতি অবিচার করা হবে। রাষ্ট্রের বীর সন্তানদের জীবন বাজি রেখে দেশের জন্য লড়ে যাওয়া এবং পাকিস্তানের বর্বর শোসকদের থেকে লাল-সবুজের স্বাধীনতা ছিনিয়ে আনা অকুতোভয়ীদের অনেকেই করুণার কোটাকে অপমানজনক মনে করে। তাদের প্রজন্মও কোটায় চাকুরি পাবে- তাদের অনেকেই এই চেতনা লালন করে না।

আন্দোলনরত শিক্ষার্থীদেরকে ক্লাসে এবং পড়ার টেবিলে পাঠানোর উদ্যোগ নিতে হবে। এবারেও নিশ্চয়ই মাননীয় প্রধানমন্ত্রী ত্রাতার ভূমিকায় অবতীর্ন হবেন। স্বাধীন বিচার ব্যবস্থা কোন প্রভাব ও প্রলোভনে না জড়িয়ে ফ্যাক্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিবে- ব্যক্তিগতভাবে সেই আশা ও বিশ্বাস আছে। সংকট যাতে ঘনীভূত না হয়, সংশয় যাতে না বাড়ে তা মুক্তিযোদ্ধা বিষয়ক মাননীয় মন্ত্রীর এ ঘোষণাতেই স্পষ্ট হতে পারে। তরুণ প্রজন্মের মাঝে বৈষম্যের ঘৃণা প্রবল ও প্রকট হতে দেওয়া যাবে না। অচিরেই এই বিতর্কের সমাপ্তি হোক।

বৈষম্য যাতে না বাড়ে এবং প্রাপ্যরাও যাত বঞ্চিত না হয়- ব্যালেন্স করতে হবে। এই বাংলাদেশ আমাদের সবার প্রিয় দেশ। এখানেই জন্ম, বেড়ে ওঠা আবার এই মাটিতেই শেষবার শোবার জন্য ফিরতে হবে। মুক্তিযোদ্ধা কোটার সমালোচনা করতে গিয়ে কেউ কেউ মুক্তিযোদ্ধাদের অপমান-অসম্মান করছেন- এটা কোনভাবেই আকাঙ্ক্ষিত নয়। দেশের মেধাবী শ্রেণি থেকে সবার প্রতি সম্মান প্রদর্শন আশা করি। মেধাবীরা যুক্তিকে স্বার্থ আদায়ের অস্ত্র বানাবে। স্লোগানে স্লোগানে ন্যায্য দাবির কথা বলবে। কোন সহিংসতার পথে পা বাড়াবে না। রাষ্ট্রও যেন শিক্ষার্থীদের সম্মান করে। ব্যক্তি স্বার্থের পক্ষ-বিপক্ষ নয় বরং সাম্যের সোনার বাংলাদেশের স্বপ্ন দেখি। লেখক : রাজু আহমেদ, কলাম লেখক। সূত্র : [email protected]

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.