মঙ্গবার, ১৬ জলাই ২০২৪, সময় : ১০:২০ pm

সংবাদ শিরোনাম ::
অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ তানোরে কামারগাঁ ইউপিতে উপনির্বাচনে চেয়ারম্যানপদে ৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল একপাক্ষিক কোটা কিংবা কোটাহীনতা নয় : সাম্যের বাংলাদেশ প্রত্যাশা করি লোকসান কাটিয়ে ২.৯৮ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে রাকাব সর্বজনীন পেনশন ও সরকারি চাকরির কোটা আন্দোলনে শিক্ষক-শিক্ষার্থীরা সংসদ নির্বাচনে একই আসনে লড়ছেন বাংলাদেশি প্রাক্তন স্বামী-স্ত্রী গ্রামীণফোনকে বিটিআরসির শোকজ, হতে পারে জরিমানা ‘কাফনের কাপড়’ পরে আমরণ অনশনে রামেবিকের নার্সিং শিক্ষার্থীরা মোহনপুরে দুর্ঘটনায় আহত ব্যক্তিকে নিয়ে পালানোর সময় চালকসহ দুইজন আটক
ঋণের প্রচ্ছন্ন উপকারিতা আছে! রাজু আহমেদ

ঋণের প্রচ্ছন্ন উপকারিতা আছে! রাজু আহমেদ

কেউ প্রয়োজনের সময় আপনাকে খোঁজে আর বাকি সময় ভুলে থাকে- এটা আপনাকে রাগান্বিত না করে বরং গর্বিত করা উচিত। শতেক সহস্র মানুষের মধ্য থেকে কারো প্রয়োজনের সময় আপনাকে কারো মনে পড়ে, প্রয়োজন হয় কিংবা ভরসা করে দায়িত্ব দেয়- এটা একাধারে আপনার যোগ্যতা এবং সৌভাগ্য। যার প্রয়োজন তার নানাবিধ সীমাবদ্ধতা থাকতে পারে কিংবা অকৃতজ্ঞও হতে পারে কিন্তু যাকে প্রয়োজন সে সাধারণ কেউ নন। অসাধারণরাই অন্যের ভরসা হতে পারে। যোগ্যতার পরিমন্ডলে অবস্থানের সৃষ্টি হওয়া কম সম্মানের কথা নয়।

তবে কেউ কোথাও একমাত্র অপরিহার্য নয়। বিকল্পের অন্ত নাই। কেউ ডাকলে ইগো দেখালে, কেউ ঠেকলে মুখ ফিরিয়ে নিলে কিংবা কেউ আসলে তাকে ফিরিয়ে দিলেও তাদের কেউ ঠেকে থাকবে না। প্রয়োজন পুরা হয়ে যাবে শুধু আপনার প্রতি কৃতজ্ঞতাবোধ জন্মানোর সুযোগ দিলেন না। কারো প্রয়োজনের সময়ে প্রিয়জন হওয়ার সুযোগ হারালেন। যাকে আজ স্বার্থপর মনে হয়েছে সে সারাজীবনে বদলাবে না- এইটা নিশ্চিত করে বলা যায় না। আপনার দ্বারস্থকে পাঁচকথা শুনিয়ে তার মন থেকে আরও দূরে সরে গেলেন।

যারা কেবল প্রয়োজনের সময়ে ডাকে তাদের পাশে বেশি করে দাঁড়ান। তারা অকৃতজ্ঞ হতে পারে কিন্তু আপনি তো আপনার মূল্য ও মূল্যায়ন বুঝবেন। কারো উপকার করলে তাতে ক্ষতি হয় না বরং লাভের পাল্লা ভারী হয়। কোথাও কারো উপকারে আসার, সহায়তা করার সুযোগ পেলে সেটাতে স্ব প্রনোদিত অংশগ্রহন করা উচিত। ক্ষতি যে কেউ করতে পারে, ব্যথা অনেকেই দিতে পারে। উপকার করতে পারে ক’জন? কারো উপকার করলে তখন কৃতজ্ঞতাবোধের অদৃশ্য জাল তৈরি হয়।

কারো বিপদে আপনাকে পাশে পেলে সে ঋণে আটকায়। এই ছোট্ট জীবনে যত অধিক মানুষকে ঋণী করতে পারেন- সেই প্রয়াস প্রবল হোক। ঋণের প্রচ্ছন্ন উপকারিতা আছে। একজন উপকারভোগী যতবার আপনাকে স্মরণ করবে ততবার তা মন আপনার জন্য সম্মান দেখাবে, অজ্ঞাতে আপনার প্রশংসা করবে এবং আপনার মঙ্গল প্রার্থনা করবে। মানবজীবনের অর্থ-সম্পদের প্রাপ্তি হিসাবনিকাশ করা যায় কিন্তু আত্মতৃপ্তির এই অর্জন অতুলনীয়। আপনি কারো উদ্ধার-উপকারের টুল- এটা ভাবতেই হৃদয়ের প্রশান্তি প্রকট হওয়ার কথা।

কারো উপকার করতে অর্থ লাগে না বরং সুন্দর মন লাগে। আর লাগে সদিচ্ছা। যে কাজ করেন সেখানেও মানুষকে আরেকটু আন্তরিকতা দেখিয়ে, ভালো আচরণ করে এবং সেবা নিশ্চিত করে মানুষের উপকার করতে পারেন। যারা আপনায় ভরসা করে, যারা করে বিশ্বাস তাদের আস্থা রক্ষার জন্য প্রয়োজনে আত্মত্যাগ করতে হবে। যারা কেবল প্রয়োজনের সময়ে আপনাকে খোঁজে আপনিও সেই সময়টুকুতে ভালোবেসে সাড়া দিন। সামর্থ্যের মধ্যে থাকলে একজনকেও ফিরিয়ে দিয়েন না। যদি কোন প্রতিশোধ নিতেই হয় তা লোকের সুখের সময় নিয়েন। কারো দুঃখের সময়ে তাদের দুঃখটাকে আর বাড়াবেন না।

যদি কাউকে অবজ্ঞা করেন তবে দিনের পালাবদল ঘটবে। যারা আজ আপনার দ্বারে আপনাকেও তাদের দারস্থ হওয়া লাগতে পারে। কাজেই সেদিন যাতে লজ্জিত হতে না হয়। সময়কে সবসময় নিজের অনুকূলে রাখুন। উপকার করলে সেটা বিনিময়হীন যায় না। যার উপকার করেছেন সে অস্বীকার করতে পারে কিন্তু আপনার উপকৃত হওয়ার ক্ষেত্র এক-দুই নয় বরং বহু। যে পালক আপনি অবারিত করবেন সেই পালকের সম্মৃদ্ধি আপনার অঙ্গেও লাগবে। বন্ধু-শত্রু নির্বিশেষে চোখবুঁজে উপকার করে যান। আঘাত পেলেও ভালোবাসায় প্রতিঘাত দিন। আপনাকে জেতানোর জন্য অন্য কেউ আছেন। আপনাকে পুরস্কার তিনিই দেবেন। মানুষের থেকে সবকিছুর বিনিময় আশা না করাই ভালো। লেখক : রাজু আহমেদ, প্রাবন্ধিক।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.