মঙ্গবার, ১৬ জলাই ২০২৪, সময় : ১০:১০ pm

সংবাদ শিরোনাম ::
সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ তানোরে কামারগাঁ ইউপিতে উপনির্বাচনে চেয়ারম্যানপদে ৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল একপাক্ষিক কোটা কিংবা কোটাহীনতা নয় : সাম্যের বাংলাদেশ প্রত্যাশা করি লোকসান কাটিয়ে ২.৯৮ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে রাকাব সর্বজনীন পেনশন ও সরকারি চাকরির কোটা আন্দোলনে শিক্ষক-শিক্ষার্থীরা সংসদ নির্বাচনে একই আসনে লড়ছেন বাংলাদেশি প্রাক্তন স্বামী-স্ত্রী গ্রামীণফোনকে বিটিআরসির শোকজ, হতে পারে জরিমানা ‘কাফনের কাপড়’ পরে আমরণ অনশনে রামেবিকের নার্সিং শিক্ষার্থীরা মোহনপুরে দুর্ঘটনায় আহত ব্যক্তিকে নিয়ে পালানোর সময় চালকসহ দুইজন আটক তানোরে শিক্ষক পরিবারের বিরুদ্ধে সরকারি গাছকাটার অভিযোগ
এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে জলবায়ু পরিবর্তন প্রকল্পের অবহিতকরণ সভা

এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে জলবায়ু পরিবর্তন প্রকল্পের অবহিতকরণ সভা

আশরাফুল ইসলাম রনজু :
রাজশাহীর তানোরে বে-সরকারি সংস্থা এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে ‘এক্সটেনডেড কমিউনিটি ক্লাইমেন্ট চেঞ্জ প্রজেক্ট ড্রাওট (ইসিসিইসিপি-গ্রাউন্ড) প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৭ জুন সকাল সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন- তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোস্তাফিজুর রহমান। এতে প্রধান অতিথির বক্তব্য দেন- তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও যুবলীগের সংগ্রামী সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না।

নিবন্ধন ও পরিচিত পর্ব শেষে স্বাগত বক্তব্য দেন- এসকেএস ফাউন্ডেশনের উপ-পরিচালক খন্দকার জাহিদ সারওয়ার। অনুষ্ঠানে প্রকল্প সম্পর্কে উপস্থাপন করেন- পিকেএসএফ প্রকল্প ফোকাল বাহারাম খান। এতে মুক্ত আলোচনা করেন- পিকেএসএফ এর সহকারী প্রকল্প সমন্বয়কারী ড. মো. ফিরোজুর রহমান।

জানা গেছে, গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর অর্থায়ন এবং সহায়তায় উক্ত প্রকল্পটি রাজশাহী জেলার তানোর উপজেলার ৭টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে।

এসময় অনুষ্ঠানের সভাপতি তাঁর বক্তব্যে বলেন, ‘প্রকল্পটি তানোর উপজেলা জন্য খুব গুরুত্বপূর্ণ। বরেন্দ্র অঞ্চলের চাষাবাদ ও সুপেয় পানির সংকট তীব্র সৃষ্টি হয়েছে, পানি স্বল্পতার জন্য স্থানীয় কৃষকের চাষাবাদ তীব্রভাবে ব্যাহত হচ্ছে। সেজন্য স্থানীয় কৃষকের মাঝে স্বল্প পানির উপযোগী ফসল চাষাবাদ করতে জোরালো প্রচেষ্টা চালানোর কথা ব্যক্ত করেন। পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি।

প্রধান অতিথি চেয়ারম্যান ময়না বলেন- প্রকল্পটা তার উপজেলার মানুষের জন্য বর্তমান প্রেক্ষাপটে খুব উপকারী হবে এবং সেই এলাকার মানুষের পানির সংকট লাগব হবে বলে তিনি মনে করেন। এছাড়াও ফসল চাষাবাদে ক্ষেত্রে স্বপ্ল পানির ফসল আবাদে স্থানীয় মানুষকে সচেতন হতে অভ্যাস্ত হতে আহবার জানান।

দাতা সংস্থা পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহকারী প্রকল্প সমন্বয়কারী (মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন) জনাব ড. মো. ফিরোজুর রহমান তার বক্তব্যে উক্ত প্রকল্পে নেয়া পদক্ষেপগুলো তুলে ধরেন এবং এই পদক্ষেপগুলো বাস্তবায়িত হলে তানোর অঞ্চলের খরা সমস্যা হ্রাস পাবে বলে আশাব্যক্ত করেন। পাশাপাশি সংশ্লিষ্ট দফতরের সহযোগীতা কামনা করেন।

প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত উপস্থাপনায় এসকেএস ফাউন্ডেশনের সমন্বয়কারী (ফিল্ড অপারেশন, মাইক্রোফাইন্যান্স প্রকল্প), বাহারাম খান প্রকল্পের লক্ষ্য, উদ্দ্যেশ্য, প্রকল্পের কার্যাবলী বাস্তবায়নের পদ্ধতি এবং সম্ভাব্য প্রতিবন্ধকতা ও তা থেকে উত্তোরণের উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এসময় উপজেলার বিএমডিএ কর্মকর্তার প্রতিনিধি, উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহমেদ, উপজেলা মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা, উপজেলা সমাজসেবা অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মী-কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.