মঙ্গবার, ১৬ জলাই ২০২৪, সময় : ০৩:০৩ am

সংবাদ শিরোনাম ::
ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ তানোরে কামারগাঁ ইউপিতে উপনির্বাচনে চেয়ারম্যানপদে ৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল একপাক্ষিক কোটা কিংবা কোটাহীনতা নয় : সাম্যের বাংলাদেশ প্রত্যাশা করি লোকসান কাটিয়ে ২.৯৮ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে রাকাব সর্বজনীন পেনশন ও সরকারি চাকরির কোটা আন্দোলনে শিক্ষক-শিক্ষার্থীরা সংসদ নির্বাচনে একই আসনে লড়ছেন বাংলাদেশি প্রাক্তন স্বামী-স্ত্রী গ্রামীণফোনকে বিটিআরসির শোকজ, হতে পারে জরিমানা ‘কাফনের কাপড়’ পরে আমরণ অনশনে রামেবিকের নার্সিং শিক্ষার্থীরা মোহনপুরে দুর্ঘটনায় আহত ব্যক্তিকে নিয়ে পালানোর সময় চালকসহ দুইজন আটক তানোরে শিক্ষক পরিবারের বিরুদ্ধে সরকারি গাছকাটার অভিযোগ বাগমারায় স্কুলের ক্লাশ রুমে সাপ, শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক মোহনপুরে চারণভূমিতে বজ্রপাতে দুই গরুর মৃত্যু প্রার্থনা সভায় ভারতে পদদলিত হয়ে প্রাণ গেল ১০৭ জনের
সমলিঙ্গ বিয়ের অনুমতি দিলো থাইল্যান্ডের পার্লামেন্ট

সমলিঙ্গ বিয়ের অনুমতি দিলো থাইল্যান্ডের পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক :
সমলিঙ্গ বিয়ের অনুমতি দিয়েছে থাইল্যান্ডের পার্লামেন্ট। এটি দক্ষিণপূর্ব এশিয়ার প্রথম দেশে এমন বিয়ের সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে। খবর রয়টার্সের

এলজিবিটি অধিকারকর্মী এবং রাজনীতিবিদদের প্রচেষ্টায় দুই দশকেরও বেশি সময় আগে এই বিলটি পার্লামেন্টে আনা হয়েছিল; কিন্তু বিভিন্ন জটিলতার কারণে এত বছর সময় লাগল সেটি পাস হতে।

পার্লামেন্টের নিম্মকক্ষ রাথাসাফায় (জাতীয় পরিষদ) আগেই পাস হয়েছিল বিলটি। এখন সিনেটে পাস হওয়ার পর সেটি থাইল্যান্ডের রাজার দরবারে পাঠানো হবে। রাজা অনুমোদন দিলেই আইনে পরিণত হবে বিলটি।

দীর্ঘ দুই দশক পর সিনেটে বিলটি পাস হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন থাইল্যান্ডের সমলিঙ্গের বিবাহের পক্ষে থাকা অধিকার কর্মী এবং রাজনীতিবিদরা। সমলিঙ্গের বিয়ে সংক্রান্ত পার্লামেন্টারি কমিটির সদস্য প্লেইফাহ কায়োকা শোদলাদ বলেন, ‘আধুনিক যুগে প্রেম-ভালবাসাকে কোনো সংস্কার দিয়ে বেঁধে রাখা যায় না। গত ২০ বছর ধরে আমরা এই কথাটি সবাইকে বোঝানোর চেষ্টা করছি এবং আজ সফল হয়েছি।

সিনেটে বিলটি পাস হওয়ার মধ্যে দিয়ে থাইল্যান্ডের ইতিহাসে একটি নতুন মাইলফলক স্থাপিত হলো। এই মাইলফলকের কারিগর হিসেবে আমরা খুবই গর্বিত।

আইনটি পাস হওয়ার পর আনন্দ-উচ্ছ্বাস শুরু হয়েছে সমলিঙ্গের বিয়ের পক্ষের লোকজন ও অধিকারকর্মীদের মধ্যে। পার্লামেন্ট থেকে সড়ক— সব জায়গায় এলজিবিটির প্রতীক রংধনু পতাকা উড়িয়ে সিনেটের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হচ্ছে।

উল্লেখ্য, সমলিঙ্গের বিবাহ অনুমোদনের ক্ষেত্রে দক্ষিণপূর্ব এশিয়ায় প্রথম হলেও পুরো এশিয়ায় থাইল্যান্ড তৃতীয়। এর আগে নেপাল ও তাইওয়ানের পার্লামেন্টে এ আইন পাস হয়েছে। সূত্র : যুগান্তর

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.