মঙ্গবার, ১৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:১১ am

সংবাদ শিরোনাম ::
বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত বাগমারার সাবেক এমপি ইঞ্জিনিয়ার এনামুল ঢাকায় গ্রেপ্তার নগরীতে আদিবাসী নারীকে গলাকেটে হত্যা ধোবাউড়া সীমান্তে সাংবাদিক মোজাম্মেল বাবু-শ্যামল দত্তসহ আটক ৪ মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের দিন আজ বাগমারায় বাবা দ্বিতীয় বিয়ে করায় ছেলের আত্নহত্যা শিক্ষার্থীদের আন্দোলনে যোগদান করতে পারেননি রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষ নির্দিষ্ট সময়ে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে : অধ্যাপক মজিবুর মোহনপুরে দুর্বৃত্তদের আগুনে মুদির দোকান পুড়ে ছাঁই এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি আরেক ফ্যাসিস্টকে জায়গা দিতে নয় : সারজিস মোহনপুরে শিক্ষককে লাঞ্ছিত করে স্কুলের সিসি ক্যামেরাসহ জিনিসপত্র ভাংচুর বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ জীবন : লেখক, দুধরচকী চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে দূর্নীতির অভিযোগ রামেক হাসপাতালে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন এক মা রাবির ছাত্রলীগ নেতা পঙ্গু মাসুদ হত্যা ঘটনায় থানায় মামলা
বাগমারায় লাল নিশানা টাঙ্গিয়ে হাতিয়ার বিল দখলের চেষ্টা

বাগমারায় লাল নিশানা টাঙ্গিয়ে হাতিয়ার বিল দখলের চেষ্টা

আবু বাককার সুজন (নিজস্ব প্রতিবেদক) বাগমারা :
রাজশাহীর বাগমারায় প্রভাবশালী একটি মহলের বিরুদ্ধে অস্ত্রশস্ত্র নিয়ে বিলের মধ্যে লাল নিশানা টাঙ্গিয়ে জোরপূর্বক হাতিয়ার বিল দখলের চেষ্টা করেছেন বলে অভিযোগ ওঠেছে। খবর পেয়ে থানা ও হাটগাঙ্গোপাড়া তদন্ত কেন্দ্রের পুলিশ অভিযান চালিয়ে নরদাশ গ্রামের জনৈক দুলাল উদ্দিনের বাড়ি থেকে অর্ধশতাধিক বাঁশের লাঠি উদ্ধার করেছে। বিল দখলে নিতে লাঠিগুলো নাশকতার উদ্দেশ্যে মজুদ করে রাখা হয়েছিলো বলে পুলিশ জানিয়েছেন। ঘটনার পর থেকে এলাকায় দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে এলাকায় পুলিশের টহল জোরদার করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, নরদাশ ইউনিয়নের হাতিয়ার বিলে কৃষকদের জমিতে বিনা খরচে সেচ সুবিধা দিয়ে প্রায় ১৫ বছর ধরে ‘হাতিয়ার বিল মৎস্য চাষ প্রকল্পের’ আওতায় মৎস্যচাষিরা পরিকল্পিত পদ্ধতিতে মাছচাষ করে আসছেন। জমিতে বিনা খরচে সেচ সুবিধা দেওয়া ছাড়াও মাছ চাষের বিনিময়ে কৃষকদের প্রতি শতক জমির ভাড়া বাবদ বার্ষিক ৬০০ টাকা হারে দেওয়া হয়। এই ধরনের সুবিধা পাওয়ায় বিলসংলগ্ন ৭-৮ টি গ্রামের প্রায় পাঁচশতাধিক কৃষক ৩০০ টাকা মূল্যের নন জুডিশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর করে লিখিতভাবে ‘হাতিয়ার বিল মৎস্য চাষ প্রকল্পের’ আওতায় মৎস্যচাষিদের মাছ চাষের জন্য অনুমোতিও দিয়েছেন।

প্রকল্পের সভাপতি তমেজ উদ্দিন ও সাধারন সম্পাদক উপজেলা আ.লীগের কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল মতিন জানান, কৃষকদের সঙ্গে তাদের চুক্তিনামা অনুযায়ী প্রায় ১৫ বছর ধরে ‘হাতিয়ার বিল মৎস্য চাষ প্রকল্পের’ আওতায় তারা শান্তিপূর্ণভাবে মাছচাষ করে আসছেন। এতে এলাকার কৃষকরাও সন্তষ্ট। অথচ গত সোমবার সকালে নরদাশ ইউনিয়ন আ.লীগের যুগ্নসম্পাদক মজিবর রহমান, ইউনিয়ন যুবদলের আহ্বায়ক আব্দুল মতিন ও ইউনিয়ন বিএনপির যুগ্নসম্পাদক আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ২০-২৫ জন লাঠিয়াল বাহিনী অস্ত্রশস্ত্র নিয়ে ওই বিলের মধ্যে লাল নিশানা টাঙ্গিয়ে দিয়ে ক্ষমতার দাপট দেখিয়ে বিলটি জোরপূর্বক দখলে নেওয়ার চেষ্টা করে। তারা আরো অভিযোগ করেন, ওই লাঠিয়াল বাহিনীর লোকজন জাল দিয়ে আমাদের চাষকরা মাছ ধরে লুট করে নিয়ে গেছে। অথচ তারাই আবার আমাদের প্রকল্পের বিলে মাছের পোনা অবমুক্ত করেছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার চালিয়েছে। এ বিষয়ে নরদাশ ইউনিয়ন আ.লীগের যুগ্নসম্পাদক মজিবর রহমান বলেন, উপজেলা আ.লীগের কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল মতিনের নেতৃত্বে কিছু লোকজন প্রায় ১৫ বছর ধরে বিলটি দখল করে রেখেছেন। তাই বিলটি উদ্ধারের জন্য লাল নিশানা টাঙ্গিয়ে দেওয়া হয়েছে বলে তিনি স্বীকার করেন।

এ বিষয়ে থানার ওসি অরবিন্দ সরকার মঙ্গলবার রাতে এই প্রতিবেদককে জানান, এই ঘটনায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে এলাকায় পুলিশের টহল জোরদার করা হয়েছে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.