শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৮:৩৬ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
আসাম রাজ্যের শিলচরের ভাষাশহিদদের রাজশাহীতে স্মরণ

আসাম রাজ্যের শিলচরের ভাষাশহিদদের রাজশাহীতে স্মরণ

নিজস্ব প্রতিবেদক :
ভারতের আসাম রাজ্যের শিলচরে বাংলাকে মাতৃভাষার মর্যাদা আদায়ের লড়াইয়ে শহিদ ১১ জনকে রাজশাহীতে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়েছে। শিলচর শহিদ দিবস উপলক্ষে রোববার সকালে রাজশাহীর ভুবনমোহন পার্ক শহিদ মিনারে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্রদ্ধা নিবেদন করে স্থানীয় বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা পরিবর্তন।

এ সময় উপস্থিত ছিলেন- জ্যেষ্ঠ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, জাতীয় মহিলা আইনজীবী সমিতির পরিচালক (লিগ্যাল) দিল সেতারা চুনি, মহিলা পরিষদের জেলা সভাপতি কল্পনা রায়, সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, প্রোগ্রাম অফিসার সোমা হাসান, মহিলা পরিষদের যুগ্ম সম্পাদক নিলুফার আহামেদ, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, নির্বাহী সদস্য তাহেরা খাতুন প্রমুখ।

পরে সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, ১৯৬১ সালের এই দিনে ভারতের আসাম রাজ্যের শিলচরের ১১ জন বাঙালি মায়ের ভাষা রক্ষার জন্য তথা বাংলায় কথা বলার জন্মগত অধিকার প্রতিষ্ঠার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন। ১৯৫২ সালে বাংলাদেশে অর্থাৎ তৎকালীন পূর্ববাংলায় ভাষা আন্দোলনের ৯ বছর পরে বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য এমন আরও একটি আন্দোলন হয়েছিল এবং সেই আন্দোলনে একজন নারীসহ ১১ জন বাঙালি বুকের রক্ত দিয়ে প্রাণ উৎসর্গ করেছিলেন আসামের বরাক উপত্যকার শিলচরে। সেই কথা আমাদের অনেকের এখনো হয়তো অজানা রয়ে গেছে। পৃথিবীতে একই ভাষার জন্য দুটি আলাদা রাষ্ট্রে এবং আলাদা সময়ে প্রাণ দেওয়ার অনন্য ইতিহাস এটি।

উল্লেখ্য, শিলচর শহরে বাংলাকে মাতৃভাষার মর্যাদা আদায়ের আন্দোলন শুরু হলে প্রশাসন ১৪৪ ধারা জারি করেছিল। সেদিন মায়ের ভাষা বাংলাকে প্রতিষ্ঠা করতে গিয়ে শহিদ হন কমলা ভট্টাচার্য (পৃথিবীর একমাত্র নারী ভাষাশহিদ), শচীন্দ্র পাল, বীরেন্দ্র সূত্রধর, কানাইলাল নিয়োগী, চন্ডিচরন সূত্রধর, সত্যেন্দ্র দেব, হীতেশ বিশ্বাস, কুমুদরঞ্জন দাস, তারিণী দেবনাথ, সুনীল সরকার এবং সুকুমার পুরকায়স্থ।

পরদিন ২০ মে শোকার্ত আন্দোলনকারীরা ১৪৪ ধারা উপেক্ষা করে শহিদদের লাশ নিয়ে শিলচর শহরে শোক মিছিল বের করেন। আসাম রাজ্য সরকার আন্দোলনকারীদের চাপের মুখে শেষপর্যন্ত বাংলাকে দ্বিতীয় রাজ্যভাষা হিসেবে ঘোষণা দিতে বাধ্য হয়েছিল। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.