শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৫:৪৩ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
রাজশাহীতে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ এমপি : কৃষক বাঁচলে, দেশ বাঁচবে

রাজশাহীতে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ এমপি : কৃষক বাঁচলে, দেশ বাঁচবে

নিজস্ব প্রতিবেদক :
কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ, এমপি বলেছেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এ দেশের কৃষক বাঁচলে দেশ বাঁচবে। ভূমি খালি রেখে দেশ রক্ষা সম্ভব নয়, তার জন্য কৃষকদের যা সহযোগিতা লাগবেÑ সার, পানি ও হারভেস্ট তা সময় মতো ব্যবস্থা করার কোনো বিকল্প নেই।

শুক্রবার (১৭ মে) বিকালে রাজশাহী সার্কিট হাউজ সম্মেলনকক্ষে ডধঃবৎ-ঊভভরপরবহঃ ঋঁঃঁৎবং: ঝপধষরহম অমৎরপঁষঃঁৎধষ ওহঃবৎাবহঃরড়হং রহ ঃযব ডধঃবৎ-ঝপধৎপব ইধৎরহফ জবমরড়হ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি কাজের সাথে সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের এক হয়ে কাজ করতে হবে। কৃষদের ফসলের উৎপাদন বৃদ্ধিতে উৎসাহিত করতে হবে। প্রত্যেক এলাকার মাটি পরীক্ষা করে কোন ফসল ফলালে উৎপাদন বেশি হবে সে বিষয়ে কৃষকদের পরামর্শ দিতে হবে। কোনো অবস্থাতেই যেন কৃষকরা ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে নজর রাখতে হবে।

আব্দুস শহীদ বলেন, বাংলাদেশে কোনো খাদ্য ঘাটতি নেই। দেশের মানুষের খাদ্যের চাহিদা পূরণ করে অবশিষ্ট খাদ্য সংরক্ষণের জন্য সরকার দেশের ৮টি বিভাগে কোল্ড স্টোরেজ স্থাপনের পরিকল্পনা করেছে।

তিনি বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের উৎসাহিত করতে ওয়ার্ল্ড ব্যাংক আমাদের সহযোগিতা করছে। সেই সুযোগ সঠিকভাবে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, জিডিপিতে কৃষি খাতের অবদান শতকরা ১২ শতাংশ। এটা আরও বৃদ্ধি করতে হবে। ভবিষ্যতে রাজশাহী থেকে ১ লক্ষ মেট্রিক টন উদ্বৃত্ত চাল উৎপাদনের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন দেশের মানুষের মুখে হাসি ফুটাতে এবং ক্ষুধামুক্ত দেশ গড়তে। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লক্ষ্য নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। হেনরি কিসিঞ্জারের সেই তলাবিহীন ঝুড়ির দেশ আজ পৃথিবীর মধ্যে একটি রোল মডেল।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: ইমতিয়াজ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে ওয়ার্ল্ড ব্যাংকের প্রোগ্রাম ম্যানেজার মাইকেল জন ওয়েবস্টার, কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এমএস. জু-আন নাহার চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, এনজিও প্রতিনিধি এবং কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.