শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৫:৫০ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
বাগমারায় ফসলি জমিতে রাস্তা নির্মাণ বন্ধে ডিসির নিকট আবেদন

বাগমারায় ফসলি জমিতে রাস্তা নির্মাণ বন্ধে ডিসির নিকট আবেদন

আবু বাককার সুজন (নিজস্ব প্রতিবেদক) বাগমারা :
রাজশাহীর বাগমারার বাসুপাড়া ইউনিয়নের কামনগর গ্রামে বনজ, ফলদ বৃক্ষ ও ফসলী জমিতে নতুনভাবে রাস্তা নির্মাণ বন্ধের দাবিতে জেলা প্রশাষকের কাছে একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। রোববার কামনগর গ্রামবাসির পক্ষে গোলাম হোসেন এই অভিযোগটি করেছেন। অভিযোগের কপিতে ওই গ্রামের আরো ১০ জন নারী-পুরুষের স্বাক্ষর রয়েছে।

আিভযোগ সূত্রে জানা গেছে, বাসুপাড়া ইউনিয়নের কামনগর প্রাথমিক বিদ্যালয় থেকে কামনগর দর্গার মোড় পর্যন্ত একটি কাঁচা রাস্তা তৈরির পরিকল্পনা চলছে। কিন্তু এর আগে কামনগর প্রাথমিক বিদ্যালয় থেকে কামনগর স্বতন্ত্র এফতেদায়ী মাদ্রাসা পর্যন্ত একটি কাঁচা রাস্তা ছিলো। সম্প্রতি গ্রামের এক ব্যক্তির মৃত্যুর পর ওই রাস্তার মাঝখানে তাকে দাফন করায় রাস্তাটি বন্ধ হয়ে যায়। এরপর তার বাড়ির পূর্বদিক দিয়ে গ্রামের লোকজন চলাচল করতেন। সম্প্রতি সেখানেও জোরপূর্বক পানবরজ করে রাস্তাটি বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে গ্রামবাসির পক্ষে কামনগর গ্রামের মৃত আতাব উদ্দিনের ছেলে হাফিজুর রহমান নতুনভাবে একটি রাস্তা নির্মাণের জন্য আবেদন করেছেন। রাস্তাটি বাস্তবায়ন হলে বনজ, ফলদ বৃক্ষ ও ফসলী জমি এবং পানবরজের ব্যাপক ক্ষতি হবে বলে অভিযোগে দাবি কার হয়েছে। এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছেও এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছিলো।
এদিকে গতকাল সোমবার সরজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, কামনগর গ্রামের মধ্যে দিয়ে ওই গ্রামের লোকজনের বর্তমানে চলাচলের জন্য কোনো রাস্তা নাই। এ কারণে শুধু পায়ে হেঁটে চালাচল করা ছাড়া ওই গ্রামের মধ্যে দিয়ে কেউ রিক্সা-ভ্যান কিংবা মোটর সাইকেল নিয়ে প্রবেশ করতে পারেন না।

কামনগর গ্রামের বাসিন্দা শ্রীপুর রামনগর ডিগ্রি কলেজের অধ্যাপক আব্দুল মালেক জানান, রাস্তাটি নির্মাণ হলে গ্রামের লোকজনসহ কামনগার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এফতেদায়ী মাদ্রসাগামী শিশু শিক্ষার্থীরাও উপকৃত হবে। এছাড়া বাইসাইকেল, মোটর সাইকেল এবং রিক্সা-ভ্যানসহ বিভিন্ন ধরণের যানবাহনযোগে গ্রামের মধ্যে দিয়ে চলাচলে সুযোগ সৃষ্ঠি হবে। কামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেনও একই মন্তব্য করেন। রাস্তার আবেদনকারি জনৈক হাফিজুর রহমান বলেন, গ্রামবাসির চলাচলের সুবিধার কথা বিবেচনা করে তিনি রাস্তাটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন। তার আবেদনটি অনুমোদন হওয়ায় প্রাথমিক পর্যায়ে দুই লাখ টাকার প্রকল্প বরাদ্দ দেওয়া হয়েছে।

অথচ রাজনৈতিক প্রতিহিংসার করণে গ্রামের একটি পক্ষ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়ে এ ধরণের উন্নয়নমূল কাজে বাঁধা সৃষ্টি করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল আলম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজীব আল রানা বলেন, যেহেতু ওই রাস্তাটির দুই প্রান্তে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এফতেদায়ী মাদ্রাসা রয়েছে। তাই শিক্ষার্থী এবং গ্রামের লোকজনের চলাচলে সুবিধার জন্য রাস্তাটি হওয়া বিশেষ জরুরি। এ কারণে প্রাথমিক পর্যায়ে মাটি ফেলে কাঁচা রাস্তা নির্মাণের জন্য দুই লাখ টাকার প্রকল্প বরাদ্দ দেওয়া হয়েছে। পরবর্তীতে আরো বরাদ্দ দিয়ে রাস্তাটি পাকাকরণের জন্য উদ্যোগ নেওয়া হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.