শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:৫২ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
পিডির কলার ধরার পর বিএমডিএর ঠিকাদারদের সঙ্গেই আপস

পিডির কলার ধরার পর বিএমডিএর ঠিকাদারদের সঙ্গেই আপস

নিজস্ব প্রতিবেদক :
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) এক প্রকল্পের খাল খননের কাজ না পেয়ে ক্ষুব্ধ হয়েছিলেন রাজশাহীর ঠিকাদাররা। ঠিকাদারদের একজন এ প্রকল্পের পরিচালক (পিডি) সুমন্ত কুমার বসাকের শার্টের কলারও চেপে ধরেছিলেন। করেছিলেন লাঞ্ছিত। এখন ওই ঠিকাদারদের সঙ্গেই আপস করছে বিএমডিএ।

এজন্য যে কাজগুলো না পেয়ে রাজশাহীর ঠিকাদাররা চটেছিলেন সেই কাজের দরপত্র বাতিল করেছে কর্তৃপক্ষ। এখন আবার নতুন করে দরপত্র আহবান করা হবে। সেখানে সব ঠিকাদারকে অন্তত একটি করে কাজ দেওয়ার মৌখিক আশ্বাসও দেওয়া হয়েছে। বিএমডিএর একাধিক প্রকৌশলী ও ঠিকাদারদের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বিএমডিএর তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুমন্ত কুমার বসাক ‘ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে নাটোর জেলায় সেচ সম্প্রসারণ’ প্রকল্পের পরিচালক। সম্প্রতি তিনি খাল খননের ২৫টি কাজের দরপত্র আহবান করেন। প্রতিটি কাজ ১৮ থেকে ২০ লাখ টাকার। এ কাজগুলো পান নাটোর, নওগাঁ ও ঈশ্বরদীর ঠিকাদাররা। রাজশাহীর কেউ কাজ পাননি।

এ কারণে রাজশাহীর ঠিকাদারদের তোপের মুখে পড়ার ভয়ে ১০ দিন ধরে সুমন্ত কুমার বসাক অফিসেই যাচ্ছিলেন না। অবশেষে গত ২৮ এপ্রিল তিনি অফিসে যান। এ সময় ঠিকাদাররাও বরেন্দ্র ভবনে যান। তখন সুমন্ত কুমার বসাক অতিরিক্ত প্রধান প্রকৌশলী শামসুল হোদার কক্ষে ঠিকাদারদের নিয়ে বসেন।

সেখানে রাজশাহী মহানগর কৃষক লীগের সাধারণ সম্পাদক ও বিএমডিএর ঠিকাদার সাকির হোসেন বাবু ওরফে লস্কর বাবু প্রকৌশলী সুমন্ত কুমার বসাককে রীতিমতো ধমকাতে শুরু করেন। তর্কবিতর্কের একপর্যায়ে পাশে বসে থাকা স্থানীয় ঠিকাদার মো. রাসেল প্রকৌশলী সুমন্ত কুমার বসাকের শার্টের কলার চেপে ধরেন। লাঞ্ছিত করেন শারীরিকভাবে।

ঘটনার পর থেকে সুমন্ত কুমার বসাক সাংবাদিকদের ফোন ধরছেন না। সাক্ষাৎ দিচ্ছেন না অফিসে গেলেও। তবে বিএমডিএর নির্বাহী পরিচালক আবদুর রশিদ ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী শামসুল হোদা ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

ঘটনার পর নির্বাহী পরিচালক জানিয়েছিলেন, এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে এক সপ্তাহ পরেও কোনো আইনগত পদক্ষেপ নেওয়া হয়নি।

কারণ জানতে চাইলে রোববার নির্বাহী পরিচালক আবদুর রশিদ বলেন- যে মাইর খেয়েছে, সে যদি অভিযোগ করতে না চায় তাহলে আর কী করার আছে! সে তো কোনো অভিযোগ করতে চায় না।

দরপত্র বাতিল করে দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘টেন্ডার প্রক্রিয়ায় ত্রুটি ছিল। সেজন্য বাতিল করে দেওয়া হয়েছে। নতুন করে টেন্ডার হবে।’

তিনি আরও বলেন, টেন্ডার বাতিলের মাধ্যমে কারও সঙ্গে আপস করা হচ্ছে না। কোনো ধরনের ত্রুটি ছাড়াই সুন্দরভাবে টেন্ডার হবে, যে কাজ পাওয়ার পাবে; তখন আর ঝামেলা হবে না।

এ প্রকল্পের পরিচালক সুমন্ত কুমার বসাকের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। তিনি ঠিকাদারদের কাছ থেকে ‘পার্সেন্টেজ’ নেন বলেও অভিযোগ আছে। শার্টের কলার চেপে ধরার পর রাজশাহীর ঠিকাদাররা দাবি করেছিলেন, এ কাজগুলো দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে পিডি সুমন্ত কুমার বসাক তাদের কাছ থেকে নানা অনৈতিক সুবিধা নিয়েছেন। কিন্তু আরও বেশি সুবিধা পেয়ে তিনি নাটোর, নওগাঁ ও ঈশ্বরদীর ঠিকাদারদের কাজ দিয়েছেন। তারা এর প্রতিবাদ জানিয়েছেন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.