শনিবর, ২৭ জলাই ২০২৪, সময় : ০৯:০৯ am

সংবাদ শিরোনাম ::
কোটা সংস্কার সহিংসতায় গুলিবিদ্ধ আরও দুই শিক্ষার্থীর মৃত্যু নগরীতে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আটক ৫ হতাহতের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা প্রধানমন্ত্রীর নাচোলে শিক্ষক সমিতির নির্বাচনে আজিজুর সভাপতি ও আবু সায়েম সম্পাদক সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে সাবেক ডাকসু নেতা আখতার আটক রাজধানীতে রীরমুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার গাজায় ইসরাইল বাহিনীর হামলায় নিহত ৫০ রাবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা, দুপুর ১২টায় হল ত্যাগের নির্দেশ অনির্দিষ্টকালের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা সরকারি চাকরিতে কোটা আন্দোলন : সারাদেশে সংঘর্ষ, নিহত ৫ বিভাগীয় পর্যায়ে রাজশাহীতে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা নাচোল উপজেলা হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির সভা ছাগলের পিপিআর ভ্যাকসিন ক্রয়ে ৩০ কোটি টাকা লোপাট কোটাবিরোধী আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৮০ বাগমারায় এনজিকর্মীর আপত্তিকর ভিডিও ধারণে ৩ জন গ্রেফতার আরইউজের সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান ছাত্রলীগের তিন নেতার পদত্যাগ, ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ চাকরিতে কোটা নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ নাচোলে সাবেক প্রেসিডেন্ট এরশাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কোটা বিরোধী আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
নিয়ামতপুরে গরম উপেক্ষা করে, বোরো ধানকাটা-মাড়াই উৎসব

নিয়ামতপুরে গরম উপেক্ষা করে, বোরো ধানকাটা-মাড়াই উৎসব

নিজস্ব প্রতিবেদক, নিয়ামতপুর :
ধানের জেলা হিসেবে খ্যাত নওগাঁর নিয়ামতপুরে শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো ধান কাটা-মাড়াইয়ের উৎসব। তীব্র গরম উপেক্ষা করে কৃষকেরা মাঠে নেমে পড়েছেন। ভোর থেকে রাত অবধি ব্যস্ত সময় পার করছেন তারা। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের আশা করছেন কৃষক।

উপজেলা কৃষি অফিস বলছে, এবার উপজেলায় বোরো ধান আবাদের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা ছাড়িয়ে গেছে। এবার ফলনও বেশ ভালই হচ্ছে।

নিয়ামতপুর উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছর উপজেলার ৮টি ইউনিয়নে ২২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে বোরো ধান রোপণ করা হয়েছিল। চলতি মৌসুমে ২২ হাজার ৫৮৫ হেক্টর জমিতে বোরো ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২৩ হাজার ৩৬০ হেক্টর জমিতে বোরো ধান রোপণ হয়েছে।

এরমধ্যে হাইব্রিড জাতের সুরভী ১, উইন ৩০২, ৩০৫; বিজলী, ব্যবিলন এবং উফশী জাতের জিরাশাইল, কাটারীভোগ, ব্রি ধান ৭৪,৮১,৮৪,৮৬,৮৮,৮৯,৯০,৯২,৯৬,৯৭,৯৮,৯৯,১০২,১০৪; বঙ্গবন্ধু ধান ১০০, বিনা ধান ১৪,২৫ সহ অন্যান্য জাতের ধানের চারা রোপণ করা হচ্ছে।
উপজেলার বরেন্দ্র বাজার মাঠে কথা হয় ঝাড়ুয়াপাড়া গ্রামের জামিনুর রহমানের সঙ্গে।

তিনি বলেন, এবার আমি ২০ বিঘা জমিতে বোরো ধান লাগিয়েছি। মঙ্গলবার থেকে ধান কাটা শুরু করবো। আশা করছি বিঘা প্রতি ২৫ মণ করে ধান হবে।

গঙ্গোর মাঠে কথা হয় কৃষক ফরিদুল শাহ এর সঙ্গে। তিনি বলেন, এবার তিনি ৩০ জমিতে বোরো ধান আবাদ করছেন। আশা করছেন বিঘাপ্রতি ২৫ মণের বেশি ধান হবে।

তিনি আরও জানালেন, এবার সার-কীটনাশক বেশি দিতে হয়েছে। তাই খরচ বেশি হয়ে গেছে। বাজারে নতুন ধানের দাম কেমন হবে সেটাও ভাবতে হচ্ছে। দাম আশানুরূপ না হলে লস হয়ে যাবে।

ভাবিচা গ্রামের কৃষক উদয়ন চন্দ্র বলেন, আমি আড়াই বিঘার জমির ধান কাটা-মাড়াই করেছি। বিঘা প্রতি ২৫ মণ করে ধান পেয়েছি। ধানের ফলন ভালোই হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো: কামরুল হাসান বলেন, ইতোমধ্যে উপজেলায় বোরো ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু হয়ে গেছে। নমুনা শস্য কর্তন করে বিঘা প্রতি গড় ফলন ২২ মণ করে পাওয়া গেছে। এখন পর্যন্ত প্রায় ৫ ভাগ ধান কাটা হয়েছে। আবহাওয়া অনুকূল থাকায় এবার ফলন ভালোই হবে। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.