শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০১:২৬ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
তানোরে প্রচন্ড শীত উপেক্ষা করে বোরো চাষে ব্যস্ত কৃষক

তানোরে প্রচন্ড শীত উপেক্ষা করে বোরো চাষে ব্যস্ত কৃষক

সাইদ সাজু :
রাজশাহীর তানোরে প্রচন্ড শীত ও ঘনকুয়াশা উপেক্ষা করে বিলকুমারী বিলের ধারে বোরো চাষে ব্যস্ত কৃষকরা। বন্যার পানিতে ধান ডুবে যাওয়ার ভয়ে বিল পাড়ের কৃষকরা প্রতিবছরই বিলের জমিতে আগাম বোরো ধান রোপন শুরু করেন।

চলতি এবছরও প্রচন্ড শীত ও ঘনকুয়াশা উপেক্ষা করে বিলকুমারী বিলের জমিতে আগাম বোরো ধান রোপন শুরু করেছেন কৃষকরা। গত ১ সপ্তাহ আগে থেকেই কৃষকরা বিলের ধারের জমিতে বোরো ধান রোপন শুরু করেছেন।

কৃষকরা বলছেন, বন্যায় ধান ডুবে যাওয়ার ভয়ে বিলকুমারী বিলের জমিতে তারা আগাম বোরো ধানের চারা রোপন করেন। বিলের পানি নেমে যাওয়ার পরই কৃষকরা শুরু করেন বীজতলা তৈরির কাজ। বর্তমানে বোরো ধানের বীজ বা (বীছন) বড় হওয়ার পরে চারা রোপন শুরু হয়েছে।

রাজশাহীর তানোর ও মোহনপুর উপজেলার সীমান্তের বিলকুমারী বিল পাড়ের গ্রাম কামারগাঁ, তালন্দ, গোকুল, চাপড়া, ধানতৈড়, গুবিরপাড়া, কুঠিপাড়া, হলদারপাড়া, আমশো, জিওল, বুরুজ, মেলান্দী ও বেলনাসহ বিভিন্ন এলাকায় সরেজমিন দেখা গেছে, বিলের পানি নেমে যাওয়া জমিগুলোতে কৃষকদের বোরো বীজ রোপনের উপযোগী হয়ে উঠেছে। ফলে কিছুকিছু কৃষক তাদের জমিতে বোরো রোপন শুরু করেছেন।

অপরদিকে, বেশির ভাগ কৃষকেরই বোরো বীজ রোপনের উপযোগী হয়ে উঠায় জমিতে সেচ দিয়ে চাষ করতে ব্যস্ত সময় পার করছেন।

তানোর পৌর এলকার ধানতৈড় গ্রামের আদর্শ কৃষক আবদুল আলিম বলেন, এবছর তিনি বিলের ধারের ২ বিঘা জমিতে বোরো রোপন করছেন। কিন্তু প্রচন্ড শীতের কারণে ধানের শিকড় গজাতে একটু দেরি হলেও সমস্যা হবে না। তিনি বলেন, বন্যার পানিতে ধান ডুবে যাবার ভয়ে আগাম বোরো রোপন করছেন। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যেই বিলপাড়ের জমিগুলো প্রায় বোরো রোপন সম্পূর্ণ হয়ে যাবে। এমন লক্ষ নিয়েই কৃষকরা পুরো দমে জমিতে সেচ ও চাষের কাজ করছেন। ফলে বিল পাড়ের জমিতে বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

তানোর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। এরমধ্যে বেশির ভাগ জমিতে বোরো চাষ হচ্ছে বিলকুমারী বিলের জমিতে। উপরের জমিতে অল্প সংখ্যক বোরো চাষ হলেও বেশির ভাগ জমিতে হয়েছে আলু চাষ। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.