বৃহস্পতিবর, ১৯ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৭:০৪ am

সংবাদ শিরোনাম ::
পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক বৈরী আবহাওয়ার অজুহাতে বিদ্যুতের লোডশেডিং, অসহায় মানুষ বাগমারায় সাবেক এমপি এনামুল হক গ্রেফতার বাগমারায় মোমবাতির আগুনে ব্যবসায়ীর দোকান ও বসতবাড়ি পুড়ে ছাঁই মোহনপুরে চুরির মালামাল উদ্ধার, ১২ ঘন্টা পর চোর আটক মোহনপুরে ঈদে মিলাদুননবী (সা:) পালিত রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী উদযাপিত
সুখেই সফলতা! রাজু আহমেদ

সুখেই সফলতা! রাজু আহমেদ

আমার জন্য আপনার মন খারাপ, এটা শুনে আমারও মন খারাপ হয়! আমার আরও বড় চাকুরি করা উচিত ছিল! আমি এখনো বেকার কেন? আমি প্রাইমারিতে চাকুরি করি! আমি বেসরকারি চাকুরি করি-এসবের টেনশনে আপনি ঘুমাতে পারেন না জেনে আমারও খুব দুঃখ হয়! আপনি অকর্মা-়ভবঘুরে, আপনার সন্তানেরা বিপথগামী-এ নিয়ে আপনার কোন টেনশন নাই অথচ আমার টেনশনে আপনি প্রেসারের রুগী হয়ে গেছেন, সেটা শুনে দু’টো বড়ি কিনে দিতে ইচ্ছা হয়!

আমার বিয়ে হয় না কেন? আমরা সন্তান নেই না কেন? স্বামী-স্ত্রী দুজনে দুজায়গায় থাকি কেন?-এ দুশ্চিন্তায় আপনার খাওয়া-ধাওয়া ঠিকঠাক হয় না শুনে আমারও ক্ষুধা মরে যেতে চায়! আমার বর্ণ কালো, আমি লম্বায় খাঁটো, একটু মটু-এই আলোচনায় আপনার দিন কেটে যায় শুনে আপনাকে পারিশ্রমিক দিতে ইচ্ছা করে কিন্তু ঐ যে আমার আয় কম তাই ইচ্ছাও পূরণ করতে পারি না!

সমাজের কিছু মানুষ আছে যাদের নিজেদের নিয়ে কোন ভাবনা নাই, বউ আছে কি গেছে,ছেলে-মেয়েতে কী করে বেড়ায়, নিজে ভালো খেতে পারে কি না খেয়ে থাকে-তা নিয়ে কোন চিন্তা-পরিকল্পনা নাই অথচ পড়শীর চিন্তায়-নিন্দায় দিন-রাত একাকার করে রাখে। সমাজের এই মানুষগুলো নিজেও কিছু করার মুরোদ রাখে না এবং সংসারের কেউ কোন চাকুরি পাওয়ার যোগ্য হয় নি অথচ প্রতিবেশির কেউ প্রাইমারিতে চাকুরি করলে-এতো ছোট চাকুরি করো? এতো কম বেতনে কীভাবে চলবে?-এমন খোঁটা দিতে ছাড়ে না! অথচ নিজের চুলোয় হাড়ি বসেছে কি-না সে খোঁজ তার কাছে নাই!

আপনি যা করেন সেটারই দুই পাঁচট দোষ দেখাবে! আপনি প্রজা হলেও দোষ, আপনি রাজা হলেও দোষ! চাকুরিতে গ্রেড ভালো হলে বলবে সম্মান নাই, বেতন বেশি হলে বলবে আয় নাই, চাকুরি ভালো হলে বলবে ক্ষমতা নাই, কিছু বলার না থাকলে বলবে পোস্টিং ভালো হয়নি! আপনি ব্যবসা করবেন তাতেও বাঁধা দেবে! পড়ালেখা করে শেষ-মেষ গরু-মাছ চাষ! ছিঃ ছিঃ! এরা এমনভাবে বলবে যাতে আপনার মন খারাপ হয়! আপনি আপনার শিক্ষা ও ভদ্রতার কারনে তাকে উচিত শিক্ষা দিতে পারবেন না! কাজেই এদের সঙ্গ থেকে, এদের অঙ্গ থেকে, এদের ভঙ্গি থেকে দূরে থাকতে হবে!

আমরাও আজকাল নিজেই নিজেকে অসুখী করছি! আমরা সব সময় নিজেকে অন্যের সাথে তুলনা করে ভালো আছি নাকি মন্দে গেছি, সেটার বিচার করি! মনে রাখতে হবে, আমি আসলে আমি-ই! আমার মধ্যে অন্যের ছায়া থাকতে পারে কিন্তু আমি সে না! আমরা আমাদের চাইতে অর্থবান, ক্ষমতাধর, দুনিয়াদার, যশ-খ্যাতিবানের সাথে তুলনা করে নিজেকে দুঃখী বানাই। অথচ ধৈর্য এবং পরিশ্রম সবাইকে ছাড়িয়ে আমাকে এগিয়ে নিতে পারে! আমি সবকিছু সকালেই চাই অথচ আস্ত একটা দিন পড়ে আছে সেটা ভাবি না!

আমাদের জীবনের লক্ষ্য সুখী হওয়া। সেজন্য আমাদের ভোগবাদিতা ও লোভ ত্যাগ করতেই হবে। যদি কারো সাথে নিজেকে মেলাতেই হয়, তুলনা করতেই হয় তবে সেটা সৎ মানুষের সাথে, নৈতিক মানুষের সাথে করা উচিত। কাউকে অনুসরণ যদি করতেই হয় তবে সেটা যার আত্মসম্মান আছে, দ্বীনদারিতা আছে, আত্মত্যাগ জানে, মানুষের ভালোবাসা অর্জনের কাজ করে তাদের অনুসরণ করতে হবে। মানসিক পরিতৃপ্তির চেয়ে বড় সুখ কিছুতে নাই। যত ছোট থাকি এবং যত বড় হই-মানবিক মানুষ হওয়ার চেষ্টা অব্যাহত থাকুক। সুখের চেয়ে বড় সফলতা কিছুতে নাই। অল্পে তুষ্ট হতে পারলেই সুখী হওয়া যাবে। কলাম লেখক, [email protected]

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.