শুক্রবার, ২০ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৫:৫৮ am

সংবাদ শিরোনাম ::
ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ বাংলাদেশ ও ভারত ভিসা জটিলতায় চার যৌথ সিনেমা একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক
নাচোলে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে কৃষকের সফলতা

নাচোলে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে কৃষকের সফলতা

শহিদুল ইসলাম (নিজস্ব প্রতিবেদক) নাচোল :
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা কৃষি অফিসের উদ্যোগে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে কৃষকরা ব্যাপক সফলতা পেয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে খরিফ২/২০২৩-২৪ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গ্রীষ্মকালীন পেঁয়াজের কর্তন করা হয়েছে। নাচোল উপজেলার জগদইল গ্রামের কৃষক মফিজুল ইসলামকে বিনামূল্য গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজসহ বিভিন্ন উপকরণ দেওয়া হয়।

তিনি কৃষি অফিসের নির্দেশনা মোতাবেক পেঁয়াজের চাষ করেন। তার ৫০ শতাংশ কাটিমন আমের জমিতে ১০০ মণ পেঁয়াজ উৎপাদন হয়েছে বলে জানান। তিনি জানান, নাচোল উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় গ্রীষ্মকালীন পেঁয়াজ রোপন করে আমি এ বছর লাভবান হয়েছি।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডক্টর পলাশ সরকার, নাচোল উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম, কৃষি সম্প্রসারণ অফিসার রায়হানুল ইসলাম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আমিনুল ইসলাম, উপ-সহকারী কৃষি অফিসার রাকিবুল ইসলাম।

উপ-পরিচালক ডক্টর পলাশ সরকার জানান, দেশে পেঁয়াজের আবাদ বৃদ্ধি এবং আমদানি নির্ভরতা কমানোর উদ্দেশ্যে নাসিক এন – ৫৩ জাতের গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে প্রত্যাশার চেয়ে অনেক ভালো ফলাফল পাওয়া গেছে। আগামীতে চাষ আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন তিনি। এ পেঁয়াজের চারা রোপনের তিন মাসের মধ্যে পেঁয়াজ বাজারজাত করা যায়। এছাড়া প্রতি বিঘায় ১২০ থেকে ১৩০ মন পিঁয়াজ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম জানান, নাসিক এন -৫৩ জাতের গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ করে কৃষকরা লাভবান হবে। উপজেলার ৪ টি ইউনিয়নে দুই দফায় ৩০০ জন করে ৬০০ জন কৃষকের মাঝে চলতি অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে কৃষকদের মাঝে পেঁয়াজ চাষের উপকরণ হিসেবে বিঘা প্রতি ১ কেজি বীজ, ২০ কেজি এমওপি ২০ কেজি ডিএফপি এবং বীজতলা তৈরিতে পলিথিন, বালাইনাশক, নাইলন সুতলি সহ সব উপকরণ দেওয়া হয়েছে। কৃষি অফিস সার্বিক পর্যবেক্ষণ করেন। রা/অ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.