শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০২:২৩ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নির্বাচনের ৩-৪ দিন আগে জেলায় ব্যালট যাবে : ইসি সচিব

নির্বাচনের ৩-৪ দিন আগে জেলায় ব্যালট যাবে : ইসি সচিব

ডেস্ক রির্পোট :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের পর ব্যালট পেপার ছাপানো হবে। নির্বাচনের তিন-চার দিন আগে ব্যালট পেপার জেলা পর্যায়ে চলে যাবে। তবে ভোটকেন্দ্রে ব্যালট পেপার কখন যাবে, এই বিষয় নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

ইসি সচিব বলেন, ‘নির্বাচনকালীন সময়ে সরকারের জেলা প্রশাসক, ডিএমপি কমিশনার এবং তাঁদের অধস্তন কর্মকর্তাদের বদলির ক্ষেত্রে ইসির পূর্ব অনুমোদন নিতে হবে। তফসিল ঘোষণার আগ পর্যন্ত যদি নিয়োগ-বদলি বা পদোন্নতি করা হয়ে থাকে সেটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাজ। আজ (গতকাল) থেকে সেই পদমর্যাদার নিয়োগ-বদলি বা পদোন্নতির ক্ষেত্রে নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে।’

নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা থাকলেও গত বুধবার অনেকে ভোট প্রার্থনা ও প্রচারণা শুরু করেছেন, সাংবাদিকদের এমন তথ্যের জবাবে তিনি বলেন, ‘গতকাল (বুধবার) রাতে কী হয়েছে সেটা আমরা দেখিনি।
আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি। তাই এর কোনো উত্তরও আমরা দিতে পারছি না। নির্বাচন যেদিন হবে তার পূর্ববর্তী ২১ দিন অর্থাৎ প্রতীক বরাদ্দের আগে কখনোই নির্বাচনসংক্রান্ত প্রচার-প্রচারণা করা যাবে না।’
স্থানীয় জনপ্রতিনিধিরা ভোট করতে চাইলে তাঁরা কার কাছে পদত্যাগ করবেন, জানতে চাইলে সচিব বলেন, ‘আইনে বলে দেওয়া আছে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা কার কাছে পদত্যাগ করবেন।

সুতরাং আমাদের আইন মোতাবেক জাতীয় সংসদ নির্বাচনে কেউ যদি পদপ্রার্থী হতে চান তিনি সরকারের লাভজনক পদে থাকতে পারবেন না। আমরা স্থানীয় সরকারের সচিবকে বিষয়গুলো অবগত করেছি, তাঁরা চিঠি দিয়ে জানিয়ে দেবেন যে কোন পর্যায়ে কার কাছে কাকে পদত্যাগপত্র দিতে হবে।’

ডিসিরা রিটার্নিং অফিসার :
নির্বাচনে জেলা প্রশাসকদের রিটার্নিং অফিসার করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। সহকারী রিটার্নিং অফিসার হিসেবে কাজ করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। গতকাল নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা অধিশাখার উপসচিব আতিয়ুর রহমানের স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচন পরিচালনার জন্য ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর নির্বাচনী এলাকার জন্য বিভাগীয় কমিশনারদের এবং অন্যান্য নির্বাচনী এলাকার জন্য জেলা প্রশাসকদের রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিজ নিজ উপজেলার জন্য এবং কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত জেলা প্রশাসক, সিটি করপোরেশনের জোনাল এক্সিকিউটিভ অফিসার, উপপরিচালক, স্থানীয় সরকার, ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার, উপজেলা বা থানা নির্বাচন অফিসার অথবা অন্য কোনো কর্মকর্তাকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে।

রিটার্নিং অফিসারের প্রজ্ঞাপন জারির পাশাপাশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের যোগ্যতা ও অযোগ্যতার বিধান জানিয়েছে নির্বাচন কমিশন। রিটার্নিং অফিসারের প্রজ্ঞাপন জারির পাশাপশি দ্বাদশ নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের যোগ্যতা ও অযোগ্যতার বিধান জানিয়েছে নির্বাচন কমিশন।

বিধিমালায় বলা হয়, সংবিধানের অনুচ্ছেদ ১২-এর উপধারা (ড) অনুযায়ী কম্পানির পরিচালক বা ফার্মের অংশীদার কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহীত কোনো ঋণ বা তার কোনো কিস্তি মনোনয়নপত্র দাখিলের দিনের আগে পরিশোধে ব্যর্থ হলে নির্বাচনে প্রার্থী হতে অযোগ্য হবেন।

এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দেশীয় পর্যবেক্ষক সংস্থাগুলো কোন কোন এলাকায় ভোট পর্যবেক্ষণের জন্য কাজ করবে, তা জানতে চেয়েছে নির্বাচন কমিশন। গতকাল নির্বাচন কমিশন জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম এসংক্রান্ত আবেদন আহবান করেন।

এদিকে কোধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে নির্বাচনী জোট গঠন করা হলে সেই জোটের যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ দেওয়া যাবে। এই ধরনের প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনী তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দিতে হবে। তাই আগামী ১৮ নভেম্বরের মধ্যে নির্বাচনী এই জোটগুলোকে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের জন্য অনুরোধ জানানো হচ্ছে। সূত্র : কালেরকণ্ঠ

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.